220 বার প্রদর্শিত
"ইতিহাস এবং ঐতিহ্য" বিভাগে করেছেন (3,468 পয়েন্ট)  

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,071 পয়েন্ট)  

দ্বিজাতি তত্ত্ব (উর্দু: دو قومی نظریہ , Devanagari: दो क़ौमी नज़रिया, do qaumi nazariya) হল এমন একটি মতাদর্শ যেখানে ভারতীয় উপমহাদেশের মুসলমানদের প্রথমিকভাবে কেবলমাত্র তাদের ধর্মের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। এর মাধ্যমে ভারতীয় মুসলমান এবং হিন্দু দুটি স্বতন্ত্র জাতীয়তার পরিচয় দেয়া হয়েছে, এবং যেখানে ভাষা, বর্ণ এবং অন্যান্য বৈশিষ্টের তুলনায় ধর্মকে বেশি প্রধান্য দেয়া হয়েছে। পাকিস্তান আন্দোলন এবং ১৯৪৭ সালে ভারত বিভাগের অন্যতম কারণ ছিলো এই দ্বিজাতি তত্ত্ব

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (891 পয়েন্ট)  

দ্বিজাতি তত্ত্ব হল এমন একটি মতাদর্শ যেখানে ভারতীয় উপমহাদেশের মুসলমানদের প্রাথমিকভাবে কেবলমাত্র তাদের ধর্মের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। এর মাধ্যমে ভারতীয় মুসলমান এবং হিন্দু দুটি স্বতন্ত্র জাতীয়তার পরিচয় দেয়া হয়েছে, এবং যেখানে ভাষা, বর্ণ এবং অন্যান্য বৈশিষ্টের তুলনায় ধর্মকে বেশি প্রধান্য দেয়া হয়েছে। পাকিস্তান আন্দোলন এবং ১৯৪৭ সালে ভারত বিভাগের অন্যতম কারণ ছিলো এই দ্বিজাতি তত্ত্ব। ভারতীয় মুসলমানদের ক্ষেত্রে ধর্মকে জাতীয়তাবাদের ভিত্তি হিসাবে ব্যবহার করার ব্যাপারটি, ভারতের অনেক হিন্দু জাতীয়তাবাদী সংগঠনের জন্য একটি অনুপ্রেরণার উৎস ছিল। এর ফলে ভারতীয় মুসলমানদের অভারতীয় বিদেশি হিসাবে সজ্ঞায়িত করা হয় এবং আইনত ভারত একটি হিন্দু রাষ্ট্রে পরিণত হয়। মুসলমানরা ভারতে নির্বাসিত হিসাবে চিহ্নিত করা হয়। এবং ইসলাম ধর্মে রূপান্তরে একরকম নিষেধাজ্ঞা আরোপ করা হয় এবং হিন্দু ধর্মে ধর্মান্তর এবং হিন্দু ধর্মগ্রহনে উৎসাহিত করা হয়। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 জুন 2018 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,017 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর
14 এপ্রিল 2018 "ইতিহাস এবং ঐতিহ্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন কামরুল হাসান ফরহাদ (3,468 পয়েন্ট)  
0 টি উত্তর
13 জুন 2018 "আন্তর্জাতিক" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Rasel Ahmed (4,515 পয়েন্ট)  

20,997 টি প্রশ্ন

21,194 টি উত্তর

2,961 টি মন্তব্য

1,493 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Zahid 420

    564 পয়েন্ট

  2. মোঃ জামিল আহমেদ

    468 পয়েন্ট

  3. Md. Masud Rana

    249 পয়েন্ট

  4. BEN 10

    183 পয়েন্ট

  5. কামরুল হাসান ফরহাদ

    115 পয়েন্ট

...