আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
186 বার প্রদর্শিত
"তথ্য ও প্রযুক্তি" বিভাগে করেছেন (723 পয়েন্ট) 41 121 135

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,776 পয়েন্ট) 12 112 134

আমার মতে ফেসবুকে বন্ধু ১৪ প্রকার। 


যথা- 

I.. পরিচিত বন্ধুঃ যেসব বন্ধুদের সাথে ফেসবুকের বাইরেও যোগাযোগ থাকে তারাই পরিচিত বন্ধু। বন্ধু হিসেবে এদের প্রায়োরিটি বেশী। এদের স্ট্যাটাসে লাইক কমেন্ট করার প্রবণতাও বেশী থাকে (যদি এদের প্রতিযোগীতা না থাকে)। 

II.. কিঞ্চিত পরিচিত বন্ধুঃ এদের সাথে কোন জনমে হয়তো পথে ঘাটে দেখা হয়ে থাকে। হয়তো বাসে বসে ফেসবুক চালাচ্ছেন, আপনার পাশে বসা লোকটির সাথে আইডি শেয়ার করলেন। সেখান থেকে বন্ধু হলেন। এর সাথে আর দেখা হবে না। প্রথম প্রথম এদের প্রায়োরিটি বেশী থাকলেও সময়ের সাথে সাথে তা কমতে থাকে। 

III.. অপরিচিতঃ ফেসবুকে শতকরা ৮০ ভাগ লোকই অপরিচিত। এদের সাথে কোন জীবনে দেখা হয় নি বা হবেও না। কোন সময় ফ্রেন্ড তালিকা বড় করতে এদের অহেতুক রিকুয়েস্ট পাঠানো হয়। এদের মধ্যে হাতে গোনা কয়েকজন মাঝে মধ্যে লাইক কমেন্ট করে। 

IV.. তারকা বন্ধুঃ এরা হলো ভার্চুয়াল জগতে বিখ্যাত লোক। যেমন ধরেন কোন হিট ব্লগার। এরা যদিও আপনার বন্ধু তথাপি আপনাকে কখনও গুরুত্ব দিবে না। এদের ফ্রেন্ড লিস্টে কয়েক হাজার বন্ধু থাকে। তাই কোন স্ট্যাটাস দিলে মিনিটের মধ্যে ৮০ টি লাইক ও ৫০ টি কমেন্ট পায়। আপনাকে নিয়ে ভাবার সময় কই। 

V.. হিজরা বন্ধুঃ ফেসবুকে এদের সংখ্যা কম নয়। এরা ছেলে হয়েও মেয়ে নাম দিয়ে ফেসবুক চালায়। এদের ফ্রেন্ড লিস্টে হাজারের উপড়ে বন্ধু থাকে। এরা স্ট্যাটাস দিবে কিন্তু কোন কমেন্ট বা রিপ্লাই দিবে না। ইদানিং এদের সংখ্যা ক্রমশই বাড়ছে। 

VI.. কবি বন্ধুঃ এরা বেশ কবি কবি ভাব নিয়ে থাকে। এদের ইউজার নেম গুলো থাকে অদ্ভুত টাইপের। এই যেমনঃ Antim Shojja, Pousher Kokil ইত্যাদি। এরা বেশ ভালো। আপনি এদের স্ট্যাটাসে একটি লাইক দিবেন তো এরা আপনার স্ট্যাটাসে ৩টি লাইক ও বোনাস হিসেবে ৩টি কমেন্ট করবে। আর যদি একটু পাম্প দেন তবে আপনার দীর্ঘ দিনের ফ্যান হয়ে যাবে। 

VII.. মফিজ বন্ধুঃ এরা হলো বোকা দ্য গ্রেট। কয়েকটা বন্ধু যখন ফেসবুকে পরস্পরকে পঁচাতে ব্যস্ত, তখন এরা মাঝখানে এসে নাক গলায় ও কিছু নিজের হীনবুদ্ধি সম্পন্ন কমেন্ট করে। এর পর সবাই মিলে তাকে পঁচাতে আরাম্ভ করে। এক পর্যায়ে আইডি ডিএকটিভ করতে বাধ্য হয়। 

VIII.. চাপাবাজ বন্ধুঃ এরা নিজেকে শাকিপ কান টাইপের কিছু একটা মনে করে। আপনি কখনও এদের সাথে কথায় পারবেন না। চাপা কাকে বলে ও কত প্রকার আপনাকে দেখিয়ে দেবে। এই যেমন আপনি একটা স্ট্যাটাস দিলেনঃ ei bar eid'e amader ekta goru korbani dibe... তো এক চাপাবাজ কমেন্ট করে বসবেঃ matro ekta!! amar bape ekai 7 ta korbani dibe.. r 5 ta chacha to asei! এসব বন্ধুত্ব বেশী দিন টেকে না। 

IX.. আঁতেল বন্ধুঃ এরা সব বিষয়ে এক ডিগ্রী বেশী বুঝে। কখনই আপনার কোন মতামত এরা গ্রাহ্য করবে না। আপনি যা'ই স্ট্যাটাস দিন না কেন এরা তাতে নেগেটিভ কমেন্ট করবে। 

X.. ভাবুক বন্ধুঃ এরা সব সময় গম্ভীর ও উপদেশাত্মক স্ট্যাটাস দেয়। এবং ফাইজলামি করা থেকে দূরে থাকে। এরা কোন স্ট্যাটাসে উপদেশ দিয়ে মজার আড্ডা ভেঙে দিতে ওস্তাদ। 

XI.. এডমিন বন্ধুঃ এসব বন্ধুরা জনপ্রিয় অনেক ফ্যান পেজ পরিচালনা করেন। এরা কপি পেস্ট করায় ওস্তাদ। কোন জায়গায় মজার কিছু দেখলে ডাইরেক্ট কপি করে পেজে শেয়ার করে শত শত লাইক অর্জন করে। 

XII.. শাসক বন্ধুঃ যেসব গুরুজন ও শ্রদ্ধেয় ব্যাক্তি আছেন তারা যখন ফেসবুকে বন্ধু হন তাকে শাসক বন্ধু বলা হয়। তাদের জ্বালায় অনেক সময় ফেসবুকে বাঁদরামি করা প্রায় বন্ধ হয়ে যায়। ফেসবুকে স্বাধীন মতো কোন স্ট্যাটাসও শেয়ার করা যায় না। অনলাইনে দেখলেই পড়তে বসার উপদেশ দেয়। এদের ব্লকও করা যায় না, তাহলে আবার বেয়াদবি হবে। শেষ পর্যন্ত গোপনে নতুন আইডি খুলতে হয়।

 XIII... লাইলি/মজনু বন্ধুঃ এরা বেশ রোমান্টিক। এদের রিলেশন স্ট্যাটাস সব সময় In a relationship এ থাকে। এদের স্ট্যাটাস গুলো থাকে প্রেমাবেগ পূর্ণ। 

XIV.. দেবদাস বন্ধুঃ এরা ব্যর্থ প্রেমিক গোষ্ঠী। ছ্যাঁকা খেয়ে প্রেমবিরোধী স্ট্যাটাস ও কমেন্ট করে থাকে। কাউকে প্রেম করতে দেখলে তাকে ভবিষ্যতে দুঃখের জন্য প্রস্তুতি নিতে বলে। এরা কোন রং তামাশায় যোগ দেয় না। এছাড়া আরও বেশ কিছু ক্যাটাগরির বন্ধু আছে। যেমনঃ গালিবাজ বন্ধু, রিকোয়েস্ট সেন্ডার বন্ধু, লুল বন্ধু, ভাদা{ভারতের দালাল} বন্ধু, পাদা{পাকিস্তানের দালাল} বন্ধু, নাট বল্টু{টেকি} বন্ধু, বাঁদর বন্ধু {বাঁদরের মতো খালি পোক মারে} ইত্যাদি। সময়ের অভাবে এখন বর্ণনা দিতে পারলাম না। আশা করি বর্ণনা ছাড়াই বুঝেছেন! [বি.দ্রঃ এখানে কাউকে হেয় করে কিছু লেখা হয়নি। নিছক আনন্দের জন্যে লেখা।]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
01 মে 2018 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন শামীম মাহমুদ (7,799 পয়েন্ট) 1015 2984 3067
1 উত্তর
29 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 273 1554 1592
1 উত্তর
29 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 273 1554 1592
1 উত্তর
25 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 273 1554 1592
1 উত্তর
25 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 273 1554 1592

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,930 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. rjsiraz

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. Hasan১

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. তামিম আল আদনানী

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Tarun

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. Rasel rana

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...