22 বার প্রদর্শিত
"খেলাধুলা" বিভাগে করেছেন (2,739 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (339 পয়েন্ট)  
জেনে নিন সঠিক সাঁতার কাটার নিয়মঃ

নাকসহ মাথা পানিতে ডুবিয়ে সাঁতার কাটতে হবে।

যে কেউ চাইলে ৩০ সেকেন্ড দম বন্ধ রাখতে পারেন, আর ৩ সেকেন্ডে বুক ফুলিয়ে নিঃশ্বাস নিতে পারেন। তার মানে, ২ মিনিটে ২ বার নিঃশ্বাস নিলেই হলো।

যতক্ষণ দম বন্ধ থাকে ততোক্ষণ মানুষ কোনো চেষ্টা ছাড়াই পানিতে ভেসে থাকতে পারে, হাত পা নাড়ানোর কোনো দরকার নেই। এ কথাটা মনে প্রাণে বিশ্বাস করতে হবে।

৩০ সেকেন্ড পর নিঃশ্বাস নেবার দরকার হলে শুধু সেই সময়ে হাত নেড়ে পানিতে মৃদু ধাক্কা দিয়ে ঘাড় কাত করে, মাথার বেশিরভাগটা পানির নিচে থাকা অবস্থায়, ঠোঁট দুটো শুধু পানির ওপরে এনে নিঃশ্বাস নিতে হবে। কয়েক সেকেন্ডের মধ্যে নিঃশ্বাস নিয়েই ফের মাথাকে পানির মধ্যে ডুবিয়ে ফেলতে হবে। এই নিঃশ্বাস নেবার টেকনিকটা প্র্যাকটিস করতে হবে।

সাঁতার কাটা অবস্থায় এগিয়ে যাবার জন্য হাত ও পা দুটোই একসঙ্গে ব্যবহার করতে হবে। পায়ের টেকনিকটা জরুরি।পা ডুবে থাকলে শরীর বাঁকা হয়ে পানির সঙ্গে বাধা তৈরি করে এবং সামনে এগোনোর গতি কম হয়। তবে এটাও ২-৩ সপ্তাহ প্র্যাকটিস করলে আয়ত্তে আনা সম্ভব।

পানিতে মাথা ডোবানো অবস্থায় মানুষ আতঙ্ক বোধ করতে থাকে, তাতে দ্রুত দম ফুরিয়ে যায়। তখন নিজেকে শান্ত রাখতে হবে এবং আতঙ্কিত হওয়া যাবে না। আর এর ফলে ঘন ঘন দম নিতে হবে না।

সাঁতারের চশমা থাকলে ভালো হয়। যেকোনো পানিতে ট্রাভেলে যাবার সময় ২০০-৩০০ টাকার মধ্যে একটা চশমা কিনে নিতে পারেন।

পুরোপুরি সাঁতার শেখার আগে কেউ সাগর বা নদীতে নামতে চাইলে, প্লাস্টিকের লাইফ জ্যাকেট সঙ্গে রাখা ভালো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
12 মে 2018 "লাইফ স্টাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,660 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর
03 এপ্রিল 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,011 পয়েন্ট)  
1 উত্তর

21,173 টি প্রশ্ন

21,456 টি উত্তর

2,838 টি মন্তব্য

1,563 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Md. Mizanur Rahman

    151 পয়েন্ট

  2. Zahid 420

    141 পয়েন্ট

  3. ইফতেখার নাইম

    90 পয়েন্ট

  4. Md. Masud Rana

    53 পয়েন্ট

  5. তাহসিফ ইসলাম

    51 পয়েন্ট

...