আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
558 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,523 পয়েন্ট) 94 354 393
পুরুষের লিঙ্গের নিচের অন্ডকোষ দুইটার কম-বেশি হলে আদৌ কোন সমস্যা হবে না। এটা মেডিক্যালি প্রমাণিত। তবে একটাও না থাকলে সমস্যা হবে।
Md. Masud Rana, অত্যন্ত সহজ সরল মনের মানুষ। জীবনে কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন রয়েছে। লক্ষ্যে পৌছানোর জন্যে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। ইচ্ছা রয়েছে ভালো মানুষ হওয়ার। নিজের জ্ঞানকে আরও সমৃদ্ধশালী করতে এবং অর্জিত জ্ঞান দ্বারা অন্যকে সমস্যার সমাধান দেওয়ার লক্ষ্যে আস্ক প্রশ্নকে বেছে নিয়েছেন নিত্য সঙ্গী হিসেবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (0 পয়েন্ট) 4 5 15
সম্পাদিত করেছেন
পরিণত বয়সের অনেক পুরুষকেই ডাক্তারের কাছে আসতে দেখা যায় তার অন্ডথলিতে (Scrotum) শুধুমাত্র একটি শুক্রাশয় বা Testis থাকার কারনে। অন্য শুক্রাশয়টির অনুপস্থিতি কিন্ত তার জন্মলগ্ন থেকেই। এর একটি প্রধান কারন আনডিসেন্ডেড টেস্টিস বা অন্ডথলিতে শুক্রাশয় না নামা। তাহলে ঐ শুক্রাশয় টি কোথায় থাকে?
আসলে মাতৃগর্ভে ছেলে শিশু জন্মের সময় তার শুক্রাশয় গুলো থাকে পেটের ভেতরেশিশুর জন্মের আগেই অবশ্য তা অন্ডথলিতে পৌছে যায়। তবে শতকরা প্রায় ৪ (চার) জন শিশু জন্ম গ্রহনের সময় অন্ডকোষে কেবল একটি শুক্রাশয় নিয়েই জন্মায়। এই চার জনের মধ্যে ২ জন শিশুই ১ মাসের মধ্যে অন্ডথলিতে তার অপর শুক্রাশয়টি ফেরত পায়। ১ মাসের পরে আর শুক্রাশয়কে অন্ডথলিতে নামতে খুব একটা দেখা যায়না। তাই সাধারন পুরুষ জনগোষ্ঠির মাঝে শতকরা প্রায় ২ জন এই আনডিসেন্ডেড টেস্টিস রোগে ভূগে থাকে। নেমে না আসা ঐ শুক্রাশয় টি পেট থেকে অন্ডথলিতে নেমে আসার পথের কোথাও না কোথাও আটকে থাকে।
অনেক বাবা-মা শিশুর এই অসুবিধার কথাটি জানেন না আর শিশু নিজে যখন বুঝতে শিখে ততদিনে অনেক সময় পার হয়ে যায়। এজন্য জন্মের পরপরই শিশু বিশেষজ্ঞ দ্বারা পরীক্ষা করিয়ে দেখে নেয়া উচিত ভূমিষ্ঠ শিশুটির সকল অঙ্গ ঠিকমতো আছে কিনা।
নেমে না আসা শুক্রাশয়টি প্রায় ৬ বছর বয়স পর্যন্ত তার যাত্রাপথের কোনো এক স্থানে সুস্থ্যভাবেই অবস্থান করে। তবে এর পরে বিশেষ করে বয়সন্ধির সময় তা সঠিক হারে বৃদ্ধি পেতে পারেনা। ১৫-১৬ বছর বয়সের দিকে শুক্রাশয়টি একদম ছোটো এবং তুলতলে নরম হয়ে আসে। এটি কোনো কাজে আসেনা দেখে পুরুষ শিশুটির পুরুষালি চরিত্র প্রভাবিত করার হরমোন কম নিঃসৃত হয় এবং শিশুটির সঠিক পুরুষালি বৃদ্ধি ব্যহত হতে পারে। যাত্রাপথে আটকে যাওয়া ঐ শুক্রাশয়টি থেকে পরিণত বয়সে ক্যান্সার হবার ঝুকি ও খুব বেশী থাকে।
স্বভাবতই প্রশ্ন জাগতে পারে এ ধরনের সমস্যা হলে কি করতে হবে। আসলে অপারেশনই (অর্কিডোপেক্সি) হলো এই রোগের একমাত্র সফল চিকিৎসা। অপারেশনের আগে পেটের আলট্রাসনোগ্রাম করে দেখে নিতে হয় নামতে ব্যর্থ হওয়া শুক্রাশয় টি কোথায় আছে। জন্মের ২ বছরের মধ্যেই এই অপারেশন করিয়ে নেয়া ভালোআবার কেউ কেউ ১ বছর কেই উৎকৃষ্ট সময় হিসেবে বিবেচনা করে থাকেন। তবে বাচ্চা স্কুলে যাবার আগেই এই অপারেশন করিয়ে নিলে শিশুর নতুন কোনো ঝুকি থাকেনা। শিশুটি বড় হয়ে গেলে এই আনডিসেন্ডেড টেস্টিস অনেক ধরনের সমস্যা করে থাকেতাই সঠিক বয়সে রোগ নির্নয়ের পরপরই যথাসময়ে বিশেষজ্ঞ শিশু সার্জন দিয়ে অপারেশন করিয়ে শিশুকে ঝুকিমুক্ত রাখা উচিত।
যদি আপনার একটি অন্ডকোষ সম্পূর্ণ ভাল থাকে এবং তার উৎপাদিত শুক্রাণুর পরিমান ৫০ লাখ এর কাছাকাছি হয় তাহলে কোনো সমস্যা নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 জুলাই 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন KAMAL (31 পয়েন্ট) 19 61 67
1 উত্তর
08 জুলাই 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
1 উত্তর
07 জুলাই 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন KAMAL (31 পয়েন্ট) 19 61 67
1 উত্তর
22 মার্চ 2018 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অচেনা পথিক (52 পয়েন্ট) 42 272 277

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,920 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Jahidul ISLAM

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...