আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
181 বার প্রদর্শিত
"বাংলাদেশ" বিভাগে করেছেন (187 পয়েন্ট) 13 78 80

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,496 পয়েন্ট) 14 32 43


১৬ হাজার ৯৭৯ টি নতুন পদ সৃষ্টির মাধ্যমে জনবল কাঠামো সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। নতুন জনবল কাঠামোয় ৭ হাজার ৫৭২টি কর্মকর্তার পদ এবং ১৮ হাজার ৮৬৯টি কর্মচারীর পদসহ মোট ২৬ হাজার ৪৪১টি পদ সৃজনের প্রস্তাব করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

জানা যায়, বর্তমানে প্রাণিসম্পদ অধিদফতরে মোট ১ হাজার ৬৯৫ জন কর্মকর্তা এবং ৭ হাজার ৭৬৭ জন কর্মচারীসহ মোট পদের সংখ্যা ৯ হাজার ৪৬২টি। তবে নতুন জনবল কাঠামোয় এতগুলো পদ তৈরি আশার সৃষ্টি করলেও এই মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদফতরে অনেক শুন্য পদ থাকায় হতাশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, বাংলাদেশের মত জন জনবহুল রাষ্ট্রে মৎস্য ও প্রাণিসম্পদ একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। কিন্তু লোকবলের অভারে এর কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

এ বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রইছউল আলম মণ্ডল জাগো নিউজকে বলেন, প্রাণিসম্পদ অধিদফতরে অধিক জনবল নিয়োগের জন্য একটি নতুন জনবল কাঠামো (অর্গানোগ্রাম) প্রণয়ন করা হয়েছে এবং প্রস্তাবটির অনুমোদন কার্যক্রম বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া বর্তমান অর্গানোগ্রাম অনুযায়ী কর্মচারীদের শূন্যপদ পূরণে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং এর আওতাধীন অধিদফতর/দফতর/সংস্থায় নিয়োগ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সূত্র জানায়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ১২টি প্রথম শ্রেণির, ১৪টি দ্বিতীয় শ্রেণির,১১টি তৃতীয় শ্রেনির এবং ১১টি চতুর্থ শ্রেণিসহ মোট শূন্যপদের সংখ্যা ৪৮টি । এসব ১ম শ্রেণির ১২টি পদের মধ্যে ১০টি পদ জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন। অবশিষ্ট ৩৮টি শূন্যপদ নিয়োগ ও পদোন্নতির মাধ্যমে পূরণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। মৎস্য অধিদফতরের ক্যাডার পদে শূন্য পদের সংখ্যা ৬৭০টি । গত ৩৬তম বিসিএসে ৪৮ জন, ৩৭তম বিসিএসে ৮৩ জন এবং ৩৮তম বিসিএস মাধ্যমে ২০জন সর্বমোট ১৫১ জন কর্মকর্তার নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে।

সূত্র আও জানিয়েছে ৩৯তম বিসিএসের মাধ্যমে নিয়োগের জন্য ৩৪৪টি পদের চাহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। নন-ক্যাডার ১৫৬টি পদ এবং দ্বিতীয় শ্রেণির ২৯৩টি পদ শূন্য রয়েছে। নন-ক্যাডার শূন্যপদ পূরণের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের বিদ্যমান জনবল কাঠামোয় ৭৩১টি পদের মধ্যে ২৫৬জন কর্মরত আছেন এবং ৪৭৫টি পদ শূণ্য রয়েছে। এর মধ্যে ১৮টি ক্যাটাগারিতে ৫৩ জনের নিয়োগ কার্যক্রম চলমান রয়েছে।

জানা গেছে বাংলাদশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সাংগঠনিক কাঠামোভুক্ত অনুমোদিত মোট পদের সংখ্যা ৪৫৭টি (গ্রেড-৩-গ্রেড২০)। এর মধ্যে পূরণকৃত পদের সংখ্যা ৩৫৭টি। অবশিষ্ট ১০০টি শূন্য পদ পূরণের প্রক্রিয়া চলমান রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতরের অনুমোদিত অর্গানোগ্রাম অনুযায়ী কর্মচারীদের শূন্যপদ পূরণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জাগো নিউজকে বলেন, এই মন্ত্রণালয়ের নিয়োগ প্রক্রিয়া খুব ধীর গতির। এসব শুন্য পদে লোক নিয়োগ না হওয়ায় মাঠ পর্যায়ের কাজে সমস্যা হচ্ছে। ২০১৭-২০১৮ অর্থ বছরে ৭০ হাজার ৪৮৯.২৭ হেক্টর জলাশয়ে ২৭৯.৮৮টন মাছের পোনা অবমুক্ত করা হয়েছে যার উল্লেখযোগ্য অংশ বর্ষা প্লাবিত ধানক্ষেত/প্লাবনভূমি।

তিনি বলেন, উন্মুক্ত জলাশয়ে বিল নার্সারি স্থাপন ও পোনা অবমুক্তকরণ প্রকল্পের আওতায় ৬০টি জেলায় ৪৫৫টি উপজেলায় বর্ষাপ্লাবিত ধানক্ষেত/প্লাবনভূমিসহ প্রাতিষ্ঠানিক ও অন্যান্য জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হয়। দেশের মানুষের প্রোটিনের প্রধান উৎস এখন মাছ ও বিভিন্ন হালাল প্রাণি। কিন্তু মাঠ পার্যায়ের মানুষ এসব পালনে তেমন কোনো সহায়তা পায় না। কারণ জনবল সঙ্কট।

এ বিষয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ জাগো নিউজকে বলেন, জনবল নিয়োগের কারণে মাঠ পর্যায়ে কাজের সমস্যা হচ্ছে এ কথা ঠিক না। তবে আরও জনবল প্রয়োজন। এজন্য নতুন জনবল কাঠামো করা হয়েছে। এটি এখন অনুমোদনের অপেক্ষায় আছে। এছাড়া বিদ্যমান জনবল কাঠামো অনুযায়ী নিয়োগ প্রক্রিয়াও চলমান রয়েছে।

সোর্সঃ   জাগোনিউজ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 অক্টোবর 2019 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন কামরুল হাসান ফরহাদ (5,894 পয়েন্ট) 385 2011 2190
1 উত্তর
1 উত্তর

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,930 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. rjsiraz

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. Hasan১

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. তামিম আল আদনানী

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Tarun

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. Rasel rana

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...