আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
292 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (37 পয়েন্ট) 4 16 19

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 158 421 438

মাথাবেথা একটি সাধারন সমস্যা। মাঝে মধ্যে রোদ বা মস্কিস্কে অতিরিক্ত চাপে মাথাব্যাথা হতে পারে। তবে নিয়মিত মাথাব্যাথা হলে, আপনার সাইনাস, পলিপস, বা মাইগ্রেন এর সমস্যা থাকতে পারে। আমার নিজের পলিপস এর সমস্যা আছে, এ ক্ষেত্রে ঠান্ডা লাগলে এই সমস্যা বাড়ে। ভাল হয় একজন নাক/কান/গলা বিশেষজ্ঞকে দেখালে। সাধারন লোকের পরামর্শ রোগ ব্যাধির ক্ষেত্রে না নিয়ে, অভিজ্ঞ ডা. এর পরামর্শই উত্তম।


মাথা ব্যাথার কিছু কারণ ও করণীয়-

-অনেক সময় দেখা যায় কোন কিছু নিয়ে দুশ্চিন্তা করলে বা ঘুম ঠিক মতো না হলে মাথা ব্যাথা হয়।এই ক্ষেত্রে আপনি প্রতিদিন নিয়মিত ৮-১১ ঘণ্টা ঘুমানর চেষ্টা করুন ও দুশ্চিন্তা মুক্ত থাকুন।

- ঠাণ্ডা থেকেও মাথা ব্যাথা হতে পারে। একে বলা হয় Sinusitis. এই ব্যাথা টি কপালে আর নাকের দুই ধারে হয়ে থাকে। আপনার ব্যথাতি কি মাথা নিচু করলে বেশি বাড়ে? 

এই ক্ষেত্রে আপনাকে ঠাণ্ডার ঔষধ খেতে হবে। নাপা ও খেতে পারেন।চোখের পাওয়ার কমলে বা বাড়লে মাথা ব্যাথা হতে পারে। সেই ক্ষেত্রে আপনি একজন Eye Specialist এর সাথে দেখা করতে পারেন।

-আপনার মাথা ব্যাথা কি সবসময় থাকে নাকি কোন কাজ করতে গেলে হয় যেমন পড়াশোনা বা computer ব্যবহার করা? চোখের পাওয়ার কমলে বা বাড়লে মাথা ব্যাথা হতে পারে। সেই ক্ষেত্রে আপনি একজন Eye Specialist এর সাথে দেখা করতে পারেন।

-আপনার মাথা ব্যথা টি যদি কপালের সামনে ও দুই পাশে থাকে এবং ব্যাথার সাথে বমি ভাব বা বমি বা আল/শব্দ সজ্য করতে না পারার সমস্যা থাকে তাহলে আপনি হয়তো

Migraine headache এ ভুগছেন।এই ক্ষেত্রে আপনি একজন Medicine Specialist এর সাথে দেখা করতে পারেন।

-আবার অনেক সময় কপালের দুই ধারে ব্যাথা হতে পারে যা ৩০ মিনিট থেকে কিছু ঘণ্টা বা কিছু দিন পর্যন্ত থাকতে পারে।একে বলা হয় Tension headache. সাধারনত এই ধরণের ব্যথা আপনার দৈনন্দিন জীবনে কোন বাধা সৃষ্টি করেনা।Stress বা dehydration এর কারণে হয়ে থাকে।এই ধরণের ব্যাথার জন্য আপনি Paracetamol খেতে পারেন।

-প্রেসার এর কারণেও মাথা ঘার ব্যথা হতে পারে। আপনি কি আপনার প্রেসার মাপিয়েছেন কখনো? 

আপনার মাথা ব্যথা যদি বেশি তীব্র হয় বা অনেক দিন ধরে আছে তাহলে আপনি অবশ্যই একজন medicine doctor এর সাথে দেখা করে উনার পরামর্শ নিবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,930 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. rjsiraz

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. Hasan১

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. তামিম আল আদনানী

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Tarun

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. Rasel rana

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...