আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
5,463 বার প্রদর্শিত
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন (34 পয়েন্ট) 9 24 28
NR

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,972 পয়েন্ট) 33 100 141
জীবনীশক্তি হল এমন একটি কৌশল যার মাধ্যমে জীব তার দেহে শক্তি উৎপাদন করে ও শক্তি ব্যবহার করে।
ATP = Adenosine Triphosphate (অ্যাডিনোসিন ট্রাইফসফেট)  হল শক্তি জমা করে রাখে এবং প্রয়োজন অনুযায়ী অন্য বিক্রিয়ায় শক্তি সরবরাহ করে।



আমাদের বাড়িতে সব ক্ষমতা কার হাতে?
বাবার।তাইনা?ঠিক সেভাবেই জীবজগতেও শক্তির মূল উৎস সূর্য।বাবা যেমন সবকিছু দিয়ে আমাদের বড় করে তোলেন সূর্যও ঠিক সেটাই করে।তবে,বাবা যেমন তার উপার্জন সন্তানের কাছে ঠিকভাবে পৌঁছানোর জন্য মায়ের সাহায্য নেন।তেমনি সূর্যও প্রাণীজগতের কাছে তার শক্তি পৌঁছানোর জন্য গাছের সাহায্য নেয়।মা অর্থাৎ গাছ যদি সেই শক্তি যথাযথ প্রক্রিয়াকরণ না করে তাহলে সন্তান তথা প্রাণীজগৎ ঠিকভাবে সে শক্তি পাবে না।আবার মায়ের যেমন নিজের কিছু চাহিদা আছে,গাছেরও কিছু চাহিদা আছে। এই জীবন পরিচালনা করার জন্য যে শক্তি সে শক্তি তৈরি আর ব্যবহারের কৌশলকে বিজ্ঞানের ভাষায় জীবনীশক্তি বলে।

মা,বাবার থেকে যে শক্তি পায় অর্থাৎ গাছ সূর্যের থেকে যে শক্তি পায় তাকে একটু প্রক্রিয়াকরণ করে রাসায়নিক শক্তিতে পরিণত করে প্রথমে ATP ও NADPH2 নামক জৈব যৌগে আবদ্ধ করে।
ATP এর একটা সহজ নাম দেয়া যাক।আমি দিলাম A-amader T-taka P-poisa. তুমি তোমার মত NADPH এর একটা নাম দাও দেখি! 
শুধুমাত্র এ দুটো জিনিসে তো আর এত বড় সংসার চলে না।তাই মায়ের আরো বেশ কিছু উচ্চশক্তি সমৃদ্ধ যৌগ বা সম্পদ প্রয়োজন হয়,যেগুলো জমা থেকে অন্য কাজে শক্তি যোগায়।যেমন-ATP,GTP,NAD,NADP,FADH2 ইত্যাদি।

আগেই বলেছি ATP হল আমাদের টাকা-পয়সা।তাই এর কাজ সবথেকে বেশী। নিজের জিনিসের কথাই আলাদা।কি বলেন?
এই ATP শক্তি জমা করে রাখে আর প্রয়োজন অনুসারে তা সরবরাহ করে।অনেকটা ব্যাংকে টাকা রাখার মত।এজন্য ATP কে বলা হয় জৈবমুদ্রা বা Biological Coin বা শক্তিমুদ্রা। ATP কিন্তু এমনি এমনি আসে না।ADP নামক যৌগ বাবার পরিশ্রম বা সৌরশক্তি গ্রহণ করে ATP তে পরিণত হয়।টাকা-পয়সা আনতে একটু তো শক্তি লাগবেই।আর এই যে ADP থেকে ATP তৈরি হল, সেই প্রক্রিয়াকে বলা হচ্ছে ফটোফসফোরাইলেশন।কোনো কাজে শক্তি দরকার হলে এই ATP ভেঙে ADP ও ip তৈরি হয়ে শক্তি উৎপন্ন করে।
Md. Mizan প্রশ্ন ডট কম এর প্রতিষ্ঠাতা। মানুষের সমস্যা সমাধানের উদ্দেশ্যেকে লক্ষ্য করেই ২০১৭ সালে প্রশ্ন অ্যানসারস প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি একজন ডিপ্লোমা কম্পিউটার ইন ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
21 এপ্রিল 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন জুয়েল রানা (2,577 পয়েন্ট) 34 181 234
0 টি উত্তর
04 এপ্রিল 2018 "ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন জুয়েল রানা (2,577 পয়েন্ট) 34 181 234
0 টি উত্তর
13 জুন 2018 "ইতিহাস এবং ঐতিহ্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Rasel Ahmed (6,181 পয়েন্ট) 495 2298 2406

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,920 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Jahidul ISLAM

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...