আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
223 বার প্রদর্শিত
"ইন্টারনেট" বিভাগে করেছেন (44 পয়েন্ট) 156 588 602

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 158 421 438

ওয়েব ব্রাউজার যেভাবে কাজ করেঃ


ওয়েব কাজ করার এক টি সাধারন চিত্র নিম্নরূপঃ


উপরের চিত্র নিয়ে নিম্নে আলোচনা করা হলঃ

Step-1:

প্রথমে ব্রাউজার ব্যবহার করে যে কোন ইন্টারনেট ব্যবহারকারী (public user or client) যে কোন ওয়েব পেজ এ প্রবেশ করার জন্য ওয়েব সার্ভার এর কাছে অনুরোধ জানাই। যেমনঃ আমরা সাধারানত ইন্টারনেট ব্রাউজার এ www.google.com লিখে এন্টার(Enter) চাপ দেই। এক্ষেত্রে আমরা সাধারন ব্যবহারকারী হিসেবে ব্রাউজার ব্যবহার করে ওয়েব সার্ভার এর কাছে গুগল এর ওয়েব পেজ টাতে প্রবেশ কয়ার জন্য অনুরোধ জানাই।

Step-2:

ওয়েব সার্ভার হিসেবে আমরা নিচের যে কোন একটি ব্যবহার করতে পারিঃ

  1. ENGINEX (Open source) 
  2. IIS (MS) 
  3. APACHE (Open source) 
  4. TOMCAT (SUN)

এবার ওয়েব সার্ভার এর কাছে ওয়েব ব্রাউজার এর থেকে কোন অনুরোধ আসলে ওয়েব সার্ভার অনুরোধটির ধরন জাচাই করে অনুরোধ এর সারা প্রদান করে। যেমন : যখন সার্ভার HTML, CSS, JavaScript অথবা Multimedia ধরনের ফাইল এর অনুরোধ পাবে এবং ফাইল গুলো অবশ্যই সার্ভার এ বিদ্যামান থাকবে তখন ওয়েব সার্ভার সরাসরি সাড়া প্রদান করবে ব্রাউজার এ, এবং ব্যবহারকারী সেটা দেখতে পাবে। কারন এই ধরনের ফাইল গুলো প্রসেস এর জন্য php engine ব্যবহার এর দরকার হয় না এবং এই দরনের ফাইল গুলো ব্রাউজার এ প্রসেস করা যাই। কিন্তু ব্যবহারকারীর অনুরোধকৃ্ত ফাইল গুলো যদি সার্ভার এ বিদ্যামান না থাকে তাহলে একটি ভুল বার্তা পাওয়া যাবে সেটি হল “Server not found”।

Step-3:

যে ধরনের ফাইল গুলো ব্রাউজার এ প্রসেস করতে পারে না যেমন : .php, .asp ইত্যাদি সেই ফাইল গুলোতে প্রবেশ এর অনুরধ আসলে সার্ভার সরাসরি ফাইল গুলকে প্রসেস ইঞ্জিন এর কাছে পাঠায়। প্রসেস ইঞ্জিনটি সার্ভার এর সাথে সংযোগ করা থাকে। প্রসেস ইঞ্জিন ফাইল গুলো কে প্রসেস করে ব্রাউজার এ ব্যবহার উপযোগী করে আবার সার্ভার এ পাঠায়। সার্ভার তখন ফাইল গুলো ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী ব্রাউজার এ দেখায়।

Step-4:

প্রসেস ইঞ্জিন এর সাথে একটি ডাটাবেজ সার্ভার সংযোগ করা থাকে। ব্যবহারকারী যদি ডাটাবেজ ভিত্তিক কোন কিছুর অনুরোধ সার্ভার এর কাছে পাঠায় তাহলে সার্ভার সেই অনুরোধকে প্রসেস ইঞ্জিন এর কাছে পাঠায় এবং প্রসেস ইঞ্জিনটি ডাটাবেজ সার্ভার এর সাহাহ্য নিয়ে প্রসেসটি সম্পুরন্য করে ফলাফল পুণরায় সার্ভার এর কাছে পাঠায়। সার্ভার সেই ফলাফল কে ব্রাউজার এ প্রদান করে। আর এভাবেই একটি ওয়েব ব্রাউজার, ওয়েব সাইট ও ওয়েব সার্ভার কাজ করে।

সাধারণ কথায়, ওয়েব সার্ভার হল একটি কম্পিউটারের মধ্যে অবস্থিত প্রোগ্রাম যার কাজ হল পৃথিবীর অন্য কম্পিউটারগুলোকে তাদের রিকোয়েস্টের ভিত্তিতে প্রয়োজনীয় তথ্য প্রদান করা।

ধরুন, একটি কম্পিউটারে ইন্টারনেট কানেকশান আছে। তাতে এমন একটি সফটওয়্যার ইন্সটল করা আছে যার নাম ওয়েব সার্ভার। এই সফটওয়্যারের কাজ হল প্রয়োজনীয় ওয়েব পেজ,যা তাকে সরবরাহ করা হয় তা তার মধ্যে জমা রাখা অর্থাৎ ওয়েব পেজ সেভ করে রাখা। পৃথিবীতে নেট কানেক্টেড থাকা অন্যান্য কম্পিউটারের মধ্যে কিছু কম্পিউটারের ব্রাউজার থেকে সার্ভার সফটওয়্যার ইন্সটল করা কম্পিউটারে রিকোয়েস্ট আসলো তাদের কে যেনো কোন অমুক ওয়েব সাইটের তমুক পেজটি দেখতে দেয়া হয়। ব্রাউজার যে পেজটি দেখতে চায়,এই রিকোয়েস্টটি পাঠানোর সময় সে পেইজের ওয়েব এড্রেস বা U R L এড্রেসও সার্ভার সফটওয়্যার যুক্ত কম্পিউটারে পাঠায়।

তখন সার্ভার যুক্ত কম্পিউটারের সার্ভার সফটওয়্যারটি ওই রিকোয়েস্ট চেক করে এবং সেই রিকোয়েস্টে উল্লেখ করা U R L address বিশিষ্ট পেজ তার সংগ্রহে আছে কিনা তা চেক করে। যদি ওয়েবপেইজটি পাওয়া যায় তবে ঐ ওয়েবপেইজটিকে এইচটিএমলে ডকুমেন্ট আকারে আবার সেই ব্রাউজারবিশিষ্ট পিসিতে প্রেরন করে যে পিসির ব্রাউজার তাকে রিকোয়েস্ট পাঠিয়েছিল। আর ব্রাউজার এই ডকুমেন্টের এইচটিএমএল কন্টেন্টগুলোকে প্রসেস করে পেইজ আকারে স্ক্রীনে প্রদর্শন করে। আর পেইজ যদি না থাকে, তবে “page not found” অথবা “page unavailable” এধরনের নোটিশ পাঠায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
23 মার্চ 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,352 পয়েন্ট) 98 556 631
0 টি উত্তর
11 এপ্রিল 2018 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Munir Hasan (-183 পয়েন্ট) 52 259 273
1 উত্তর
01 এপ্রিল 2018 "ওয়েব ডিজাইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাঈম (25 পয়েন্ট) 2 31 32
1 উত্তর
05 জুলাই 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন R.A.rupu SR(pl) (3,509 পয়েন্ট) 102 1055 1111

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,932 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. মোঃ শাওন ইসলাম

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. মুহা.ইয়াকুব

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. rjsiraz

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Hasan১

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. তামিম আল আদনানী

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...