65 বার প্রদর্শিত
"কম্পিউটার" বিভাগে করেছেন (34 পয়েন্ট)  

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,438 পয়েন্ট)  

মানুষের মনে দ্বিধার শেষ নেই, বিশেষ করে কোন কিছু কিনতে গেলে। আর আপনার যদি বাজেটের মধ্যে চলতে হয় তাহলে তো প্রতিটি জিনিসই অনেক চিন্তা ভাবনা করে কিনতে হয়। বর্তমান সময়ে একটা পার্সোনাল কম্পিউটার অনেকটা অপরিহার্য হয়ে পড়েছে, হোক সেটা লেখাপড়া, কাজকর্ম কিংবা শুধুই বিনোদনের জন্য। এক সময়কার ঢাউস আকৃতির কম্পিউটারের প্রচলন আর এখন না থাকলেও পিসির অনেক রকমফের বের হয়েছে। পাশাপাশি, কে কোনটা কিনবে সেটা নিয়ে কনফিউশনও বেড়েছে।

অনেকেরই সবচেয়ে বড় সমস্যা সৃষ্টি হয় ল্যাপটপ আর ডেস্কটপের মধ্যে কোনটা কিনবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে গিয়ে। উভয় প্রকার কম্পিউটারেরই আলাদা কিছু সুবিধা আছে। তাই সম্ভব হলে দুটোই কেনা যেতে পারে। কিন্তু আপনার যদি বাজেটের কারণে দুইটা থেকে যে কোন একটা বাছাই করতে হয় তাহলে আপনার জন্যই এই পোস্ট।

উদ্দেশ্য এবং প্রয়োজনীয়তা
প্রথমেই বিবেচনা করতে হবে আপনি কোন কাজে পিসি ব্যবহার করবেন এবং আপনার বাজেট কত। বাজেটের কথাটা এ কারণে আসছে যে, একই বাজেটে আপনি ল্যাপটপের চেয়ে অনেক ভালো পারফরমেন্সের ডেস্কটপ পেতে পারেন। আবার ল্যাপটপে পাবেন সহজেই যেখানে খুশি বহন করার সুবিধা। আর আপনি কী ধরনের ব্যবহারকারী সেটা বিবেচনা করা উচিত এ কারণে যে, সেই অধিক পারফরমেন্সের মেশিনটি আদৌ আপনার কাজে লাগবে কি না, নাকি আপনার একটি বহনযোগ্য গড়পড়তা কার্যক্ষমতার কম্পিউটারই যথেষ্ট!

কার্যক্ষমতা
ল্যাপটপ তুলনামূলক ছোট আকারের হওয়ায় এর পরিপূর্ণ কাঠামো এবং যন্ত্রাংশ একত্রিত করতে নির্মাতাদের বাড়তি খরচ হয়। এ কারণে ল্যাপটপের দাম ডেস্কটপের চেয়ে একটু বেশিই হয়। অর্থাৎ আপনি একই বাজেটে যে ধরনের ল্যাপটপ পাবেন তার চেয়ে বেশ শক্তিশালী ডেস্কটপ সেই দামে কিনতে পারবেন। স্পেসিফিকেশনে তাদের মাঝে উল্লেখযোগ্য পার্থক্য থেকে যায়। একই ক্লক-স্পিড, জেনারেশন ও সিরিজের ডেস্কটপ এবং ল্যাপটপ প্রসেসরের পারফরমেন্সও এক হয় না। ল্যাপটপের প্রসেসরকে ব্যাটারি-বান্ধব করে বানানো হয়, আর ডেস্কটপ প্রসেসরের ক্ষেত্রে পারফরমেন্স চিন্তা করার সুযোগ বেশি থাকে। আবার ডেস্কটপে কুলিং সিস্টেমও ভালো থাকে বলে ওভারক্লক করে পারফরমেন্স বুস্ট করা যায়। গ্রাফিক্স কার্ডের ক্ষেত্রেও একই বিষয় খাটে। ভালো পারফরমেন্সের ল্যাপটপ পিসিও পাবেন তবে সেক্ষেত্রে আপনাকে অনেক টাকা গুনতে হবে। তাই আপনার যদি পারফরমেন্স বিবেচ্য বিষয় হয়, তাহলে যেকোনো বাজেটে ডেস্কটপ পিসিই সুস্পষ্টভাবে জয়ী হবে।

যন্ত্রাংশ সংযোজন এবং মেরামত
ডেস্কটপকে তুলনামূলক সহজে আপনার প্রয়োজনমত কাস্টমাইজ করে নিতে পারবেন। আপনার যে ধরনের ও মানের যন্ত্রাংশ দরকার সেরকম যন্ত্রাংশ দিয়েই আপনার পিসি তৈরি করতে পারবেন। সুবিধামত পার্টস আপগ্রেড করতে পারাটা ডেস্কটপের অন্যতম বড় সুবিধা। সময়ের সাথে ও প্রয়োজনমত আপনার পিসির প্রায় প্রতিটি ক্ষুদ্র অংশ আপনি চেঞ্জ ও আপগ্রেড করতে পারবেন। ল্যাপটপে এই সুযোগ খুবই সীমিত। ল্যাপটপে বড়জোর র্যাম আর স্টোরেজ আপগ্রেড করতে পারবেন। ফলে ল্যাপটপ কেনার ক্ষেত্রে শুরুতেই আপনাকে ফিউচারপ্রুফ করে কেনা উচিত। বাজেট বায়ারদের জন্য এটা বড় একটা সমস্যা। এক্ষেত্রেও ডেস্কটপই বিজয়ী।

বিস্তারিত দেখুন



AL- Amin সমন্বয়ক হিসেবে প্রশ্ন অ্যানসারস এর সাথে আছেন। মানুষ হিসেবে সাধারণ একজন। চলার পথের মাধ্যমে যেকারো সাথেই কিছুদিন যাবত চললে, যে কাউকেই সহজে কাছে টেনে নিতে বেশি পছন্দ করেন। সবসময় অজানার ব্যাপারে মনযোগীর আকর্ষণের চেষ্টা করে নতুন নতুন বিষয়ে জানতে ভালোবাসেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (380 পয়েন্ট)  
এমনিতে ডেস্কটপ ই ভালো।কিন্তু আপনি যদি একটু পর পর পিসি সাথে করে অন্য কোথাও নিয়ে যেতে চান বা সাথে সাথে রাখতে চান, তাহলে ল্যাপটপটাই বেটার হবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (78 পয়েন্ট)  
সহজে পরিবহনের জন্য ল্যাপটপ ভাল হবে আপনার জন্য। যেখানে খুশি যেখানে নিতে পারবেন, ঝামেলা হবেনা। ডেস্কটপ বড় যেখানে সেখানে নিয়ে যাওয়া কষ্টকর এটি বাসায় কাজ করার জন্য বেস্ট।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

21,494 টি প্রশ্ন

21,927 টি উত্তর

2,916 টি মন্তব্য

1,764 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. MD. RASHIDUL ISLAM

    78 পয়েন্ট

  2. মোঃ মুসা

    53 পয়েন্ট

  3. eclipse

    50 পয়েন্ট

  4. Nishat

    50 পয়েন্ট

  5. মেঘপুঞ্জ

    50 পয়েন্ট

...