আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
262 বার প্রদর্শিত
"কম্পিউটার" বিভাগে করেছেন (34 পয়েন্ট) 1 16 18

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,496 পয়েন্ট) 14 32 43

image


বর্তমানে পৃথিবীতে যে পেশাগুলো মানুষের পছন্দের তালিকার শীর্ষস্থান দখল করে রয়েছে সেগুলোর মধ্যে নেটওয়ার্কিং বা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন অন্যতম। বর্তমানে আমাদের এই পৃথিবী অনেকটাই যোগাযোগ ও তথ্য প্রযুক্তির ওপর নির্ভরশীল। আর তাই সফল ও নিশ্চিত ক্যারিয়ার গড়ে তোলার জন্য নেটওয়ার্কিং এবং নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন পেশা অত্যন্ত উপযোগী। একটি ভালো নেটওয়ার্কিং ব্যবস্থার মাধ্যমে অতি অল্প সময়ে বিপুল পরিমাণ কাজ দ্রুততার সঙ্গে করা যায়। বর্তমানে অনেক বেসরকারি অফিস, ব্যাংক, কর্পোরেট হাউজ,এনজিও ছাড়াও সরকারি অফিসগুলোকেও কম্পিউটার নেটওয়ার্ক এর আওতায় আনা হচ্ছে। এজন্য নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার এবং নেটওয়ার্ক এডমিনিস্ট্রেটরদের চাহিদা বলা যায় এখন তুঙ্গে।



Computer Networking কি?


সহজ ভাষায়, এক বা একাধিক কম্পিউটারে নিজেদের মধ্যে আন্ত সংযোগ প্রক্রিয়াকে কম্পিউটার নেটওয়ার্ক বলা হয়। অন্যভাবে বলা যায় কম্পিউটার নেটওয়ার্ক বা নেটওয়ার্কিং হচ্ছে একাধিক কম্পিউটারকে একে অপরের সাথে সংযুক্ত স্থাপন করা এবং এক কম্পিউটার এর সাথে অন্য কম্পিউটার এর ডাটা এবং হার্ডওয়্যার রিসোর্স শেয়ার করা। নেটওয়ার্কিং এর মাধ্যমে আমরা এক কম্পিউটার এর সাথে একাধিক কম্পিউটার বা যন্ত্রানুষঙ্গ (যেমন- মোডেম, প্রিন্টার, স্ক্যানার, রাউটার ইত্যাদি) যুক্ত করার মাধ্যমে আমাদের ব্যক্তিগত এবং ব্যবসায়ীক কাজের গতি বৃদ্ধি করতে পারি। কম্পিউটার নেটওয়ার্কে কম্পিউটার গুলো ক্যাবল, অথবা ক্যাবল ছাড়া (ওয়্যারলেস )প্রযুক্তির মাধ্যমে কানেক্টেড থাকে যাতে বিভিন্ন আলাদা ডিভাইজ (নোড) গুলো একে অপরের সাথে কথা বলতে পারে। এবং আমাদের চাহিদা চাহিদা অনুসারে কম্পিউটার নেটওয়ার্ক কে বিভিন্ন সময় বিভিন্ন কাজে লাগাতে পারি।



Network Administration কি?


যে কোনো প্রতিষ্ঠানের ডাটা কমিউনিকেশন নেটওয়ার্ক এর পরিকল্পনা থেকে শুরু বাস্তবায়নের কাজ করা, বিভিন্ন অংশের কনফিগারেশন করা, সার্ভাস ডিজাইন করা, কোন অংশে সমস্যা হলে তা বিশ্লেষণ করে সমাধান করা,ডাটা কমিউনিকেশনের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার ও ক্যাবল লেআউট ডিজাইন তৈরি, ডিজাইন অনুযায়ী নেটওয়ার্ক প্ল্যান বাস্তবায়নের সময় সকল তথ্য নথিবদ্ধ করা এবং সম্পুর্ন টিমকে নির্দেশনা দেওয়া, ভবিষ্যতের চাহিদা অনুমান করে নতুন নেটওয়ার্ক ডিজাইন তৈরি করা, বিদ্যমান সিস্টেমের কোন অংশে যেমন সুইচ, রাউটার, সিকিউরিটি সফটওয়্যার এর আপডেট প্রয়োজন হলে ব্যবস্থা নেওয়া, নেটওয়ার্ক সিস্টেম এর সকল ইকুইপমেন্ট এর রক্ষণাবেক্ষণ করা এবং সম্পুর্ণ ডাটাবেজ সিস্টেম এর নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করা।


সুএঃআলোর নিউজ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 নভেম্বর 2018 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Good (34 পয়েন্ট) 1 16 18
1 উত্তর
15 এপ্রিল 2018 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন manik prize (196 পয়েন্ট) 41 263 271
2 টি উত্তর
26 নভেম্বর 2018 "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Good (34 পয়েন্ট) 1 16 18
1 উত্তর
12 এপ্রিল 2018 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন manik prize (196 পয়েন্ট) 41 263 271

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,919 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. আল-আমিন সরকার

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...