আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
72 বার প্রদর্শিত
"পড়াশোনা" বিভাগে করেছেন (3,498 পয়েন্ট) 24 107 239

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,437 পয়েন্ট) 13 24 40

বর্তমান যুগ কম্পিউটারের যুগ। কম্পিউটার দিয়ে করা যায় না এমন কাজ খুব কমই আছে। কম্পিউটার একটি হার্ডওয়্যার ডিভাইস মাত্র । কম্পিউটার নিজে নিজে কিছুই করতে পারে না। এবার আপনার মনে প্রশ্ন জাগবে তাহলে কম্পিউটার এত্ত কিছু কিভাবে করে ?এই প্রশ্নের উত্তর হবে- প্রোগ্রামাররা কম্পিউটারের মধ্যে প্রোগ্রাম সেট করে রাখে মানে সফটওয়্যার সেটআপ করে রাখে যার কারণে কম্পিউটার এত কিছু করতে পারে।অর্থাৎ কম্পউটারের সকল কাজ-কর্ম সফটওয়্যারের মাধ্যমেই হয়ে থাকে সফটওয়্যার ছাড়া কম্পিউটার দিয়ে কিছুই করা যায় না। একটি দেশকে উন্নত করতে গেলে কম্পিউটার ইন্জ্ঞিনিয়ারের ভূমিকা সবচেয়ে বেশি।আমেরিকা,কানাডা,জার্মানী,লন্ডন এসব দেশ কম্পিউটার ইন্জ্ঞিনিয়ার দ্বারাই উন্নত হয়েছে। যে দেশ প্রযুক্তির দিক দিয়ে যত উন্নত সে দেশ তত বেশি উন্নত,সুন্দর এবং শক্তিশালী।বর্তমানে বড় ধরনের ডাক্তারি পরীক্ষা ও কম্পিউটারের মাধ্যমেই হয়ে থাকে। মহাশূন্যের স্যাটেলাইটগুলো কোন ধরনের চালক ছাড়া বছরের পর বছর ৩৫০-৪০০ মাইল উপরে ঘুরছে তো ঘুরছেই, দুনিয়া থেকে ছবি,নিউজ ইত্যাদি টিভিতে ছুড়ে দিচ্ছে।মহাশূন্যের ৩৫০-৪০০ মাইল উপরের স্যাটেলাইটের যান্ত্রিক কোন ত্রুটি দেখা দিলে দুনিয়ার মাটিতে বসে বিজ্ঞানীরা কম্পিউটারের মাধ্যমে মনিটরিং করে মেশিনকে ভাল করে দিচ্ছে।বড় ধরনের এবং সূক্ষ  বিভিন্ন কাজ কম্পিউটার নিয়ন্ত্রিত রোবট দ্বারাই করা হচ্ছে।

আপনি কম্পিউটার ইন্জ্ঞিনিয়ার হবেন-ওয়েলকাম।কেউ যদি আমার কাছ থেকে ইন্জ্ঞিনিয়ার হওয়ার পরামর্শ জানতে চায় তাহলে আমি কম্পিউটার ইন্জ্ঞিনিয়ার হওয়ার পরামর্শ দেই।বিশ্বকে আরো উন্নত করতে হলে প্রয়োজন সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ারের।একটু গভীর ভাবে চিন্তা করে দেখুন-ইন্টারনেট এর মাধ্যমে ফোনে কথা বলার সফটওয়্যার স্কাইপি,ইমো,ভয়েপ,ফ্রিং ইত্যাদি এবং সমাজিক যোগাযোগ মাধ্যমের সাইট ফেসবুক,টুইটার,লিংক্ডইন ইত্যাদি এগুলো কিরকম আবিষ্কার? যার মাধ্যমে ঘরে বসে মুহূর্তেই সরাসবি কথা বলা তাও ভিডিও কল এর মাধ্যমে আবার ই-মেইল এর মাধ্যমে হুবাহুব কোন ডকুমেন্ট মুহূর্তেই পৃথিবীর যেকোন প্রান্তে পাঠানো সম্ভব হচ্ছে।আরো নতুন কিছু করা সম্ভব; আমাদের মত মানুষের দ্বারাই যদি আমরা আমাদের জ্ঞানকে প্রয়োগ করি।স্কাইপি,ফেসবুক এর মত নতুন কিছু আবিষ্কার সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ারদের দ্বারাই সম্ভব যত বেশি সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হয়ে তাদের মেধাকে কাজে লাগাবে-তবেই বিশ্বকে অবাক করিয়ে দেখানো যাবে।

উপদেশ: আপনার প্রতি আমার উপদেশ থাকবে আপনি ভাল মানের একজন সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হওয়ার চেষ্টা করবেন(চেষ্টা করবেন ততদিন পর্যন্ত যতদিন না পর্যন্ত সফলতার মুখ দেখেন)। সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হবে গেলে মানবিক,ব্যবসায় শিক্ষা কিংবা বিজ্ঞান; যেকোন বিভাগ থেকে পড়া-শুনা করে সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হওয়া যায়। আপনি কম্পিউটার ডিপার্টমেন্ট পড়েও সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হবে পারবেন ।এস.এস.সি পরীক্ষা দিয়ে নয় আপনি এখন থেকেই সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হওয়ার প্রস্তুতি নেন।সফটওয়্যার ইন্জ্ঞিনিয়ার হতে গেলে আপনাকে শিখতে হবে নানা ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। ইন্টারনেটে বিভিন্ন ধরনের ফ্রি ই-বুক(বাংলা এবং ইংরেজি) এবং বাজারে অনেক বই পাওয়া যায়।

সি অথবা পাইথন দিয়ে প্রোগ্রামিং শিখা শুরু করতে পারেন। আমার কাছে সুবিন ভাইয়ের(http://subeen.com) বাংলায় সি প্রোগ্রামিং বইটা সবচেয়ে ভাল লেগেছে কারণ এই বইটা বিগিনারদের জন্য খুবই হেল্পফুল।  নিচের লিংক থেকে খুব সহজেই বাংলায় প্রোগ্রামিং শিখতে পারবেন-

১.http://cpbook.subeen.com

২.http://codingpractise.com

নিচে আমার প্রোগ্রামিং এর সাইটটির লিংক ও দেয়া হল। আমার সাইটটি আপনাকে প্রোগ্রামিং শিখতে সাহায্যে করবে-ইনশাআল্লাহ

৩.http://progalamin.blogspot.com


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 জুন 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,097 পয়েন্ট) 41 148 357
0 টি উত্তর
10 জুন 2018 "বিনোদন এবং মিডিয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,097 পয়েন্ট) 41 148 357

24,935 টি প্রশ্ন

26,038 টি উত্তর

3,152 টি মন্তব্য

2,000 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. RIHAN__--__AFREEN

    870 পয়েন্ট

    393 উত্তর

    362 প্রশ্ন

  2. হাবীবুল্লাহ মিসবাহ

    705 পয়েন্ট

    262 উত্তর

    137 প্রশ্ন

  3. কামরুল হাসান ফরহাদ

    540 পয়েন্ট

    272 উত্তর

    275 প্রশ্ন

  4. Siddique

    497 পয়েন্ট

    188 উত্তর

    66 প্রশ্ন

  5. S.S.D

    139 পয়েন্ট

    45 উত্তর

    1 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

170 টি পরীক্ষণ কার্যক্রম
156 টি পরীক্ষণ কার্যক্রম
117 টি পরীক্ষণ কার্যক্রম
37 টি পরীক্ষণ কার্যক্রম
27 টি পরীক্ষণ কার্যক্রম
...