আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
56 বার প্রদর্শিত
"সাধারণ জ্ঞান" বিভাগে করেছেন (10,124 পয়েন্ট) 147 640 1589

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (273 পয়েন্ট) 1 2 12


বিশ্বের ১৮৮ টি দেশে একটি জাতীয় সোসাইটি রয়েছে যা জাতীয় রেডক্রস, রেড ক্রিসেন্ট অথবা রেড ক্রিষ্টাল নামে পরিচিত। ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশের অভ্যুদ্বয়ের পর ১৯৭১ সালের ২০শে ডিসেম্বর ন্যাশনাল রেডক্রস সোসাইটি অব বাংলাদেশ নামে সরকারের নিকট স্বীকৃতির আবেদন করা হয়। ১৯৭২ সালের ৪ঠা জানুয়ারী বাংলাদেশ সরকারের অনুমোদনক্রমে বাংলাদেশ রেডক্রস সোসাইটির কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে মহামান্য রাষ্ট্রপতির ভুতাপেক্ষ অনুমোদনক্রমে পি.ও-২৬/১৯৭৩ এর মাধ্যমে বাংলাদেশ রেডক্রস সোসাইটি সরকারের একটি সহযোগী (Axuliary)সংগঠন হিসেবে স্বীকৃত হয়। ১৯৭৩ সালের সেপ্টম্বর মাসে তেহরানে অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশ রেডক্রস সোসাইটির আনুষ্ঠানিক ভাবে আর্ন্তজাতিক স্বীকৃতি লাভ করে। বাংলাদেশ সরকারের ঘোষনা অনুযায়ী ১৯৮৮ সালের ৪ঠা এপ্রিল রেডক্রস সোসাইটির নাম ও প্রতীক পরিবর্তন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি করা হয় এবং প্রতীক রেড ক্রস এর পরিবর্তে রেড ক্রিসেন্ট হয়।

দেশের দুর্যোগ সমুহে দুঃস্থ মানুষের কল্যানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির দায়িতব রয়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিজস্ব স্বাধীনতা বজায় রেখে আর্ন্তজাতিক রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের মুলনীতি অনুযায়ী কার্যক্রম পরিচালনা করে থাকে। বাংলাদেশের ৬৪ টি জেলায় ও ৪ টি পুরোনো বিভাগীয় শহরে (সিটি কর্পারেশনে) রেড ক্রিসেন্ট ইউনিট রয়েছে, যার মাধ্যমে সোসাইটির তার সার্বিক কার্যক্রম পরিচালনা করে থাকে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উল্লেখযোগ্য বর্তমান কার্যক্রম ক)দুর্যোগ ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম খ) ঘুর্ণিঝড় প্রস্ততি কর্মসূচী (সিপিপি) গ) স্বাস্থ্যসেবা কার্যক্রম ঘ) অনুসন্ধান ঙ) সমাজ ভিত্তিক দুর্যোগ মোকাবিলা কর্মসূচী চ) Community Development Initiative (CDI) ছ) যুব ও স্বেচছাসেবক কার্যক্রম জ) রক্তদান কর্মসূচী ঝ) সমাজ উন্নয়ন প্রকল্প ঞ) প্রশিক্ষন কার্যক্রম ট) ক্ষুদ্র ঋণ প্রকল্প ঠ) রেড ক্রিসেন্ট নীতিমালা ও আন্তর্জাতিক মানবিক আইনের প্রচার এবং প্রসার ড)Urban Disaster Risk Reduction (UDRR)ঢ়) জলবায়ু অভিযোজন ণ) Vulnerabliaty to Resilienc Project (V2RP)ত)Risk Reduction through Empowerment of Women (RREW)  থ) ইউনিট এ্যাফেয়ার্স দ) সাংগঠনিক উন্নয়ন প্রভৃতি।

প্রতিটি ইউনিটে ১১ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ এবং সোসাইটির নীতি নির্ধারণী, কার্য়ক্রম পরিচালনায় পরামর্শ ও উপদেশ প্রদানের জন্য কেন্দ্রিয়ভাবে ১৫ সদস্য বিশিষ্ট ব্যবস্থাপনা পর্ষদ রয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রেসিডেন্ট। তিনি তিন বছর মেয়াদে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান নিযুক্ত করেন

সূত্র • Red Society

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
07 ফেব্রুয়ারি 2019 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shinchan (9 পয়েন্ট) 2 13 43
1 উত্তর
19 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RIHAN__--__AFREEN (1,375 পয়েন্ট) 3 4 10
1 উত্তর
19 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RIHAN__--__AFREEN (1,375 পয়েন্ট) 3 4 10
1 উত্তর
19 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RIHAN__--__AFREEN (1,375 পয়েন্ট) 3 4 10

27,494 টি প্রশ্ন

29,278 টি উত্তর

3,122 টি মন্তব্য

2,367 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Nijhum

    82 পয়েন্ট

    11 উত্তর

    1 প্রশ্ন

  2. সাদিহা জাহান মিম

    68 পয়েন্ট

    4 উত্তর

    0 প্রশ্ন

  3. Marzan Akter

    58 পয়েন্ট

    3 উত্তর

    1 প্রশ্ন

  4. Prince jaminur

    55 পয়েন্ট

    2 উত্তর

    1 প্রশ্ন

  5. ehp

    53 পয়েন্ট

    1 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

59 টি পরীক্ষণ কার্যক্রম
16 টি পরীক্ষণ কার্যক্রম
1 টি পরীক্ষণ কার্যক্রম
...