আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
86 বার প্রদর্শিত
"লাইফ স্টাইল" বিভাগে করেছেন (3,495 পয়েন্ট) 29 112 257
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,773 পয়েন্ট) 92 248 368

সৃজনশীল চিন্তার দক্ষতা বৃদ্ধির জন্য আপনি "সৃজনশীলতা ও চিন্তাশক্তি বৃদ্ধি এবং সাফল্যের শীর্ষ পথে" বইটি পড়তে পারেন। এছাড়া আপনি নিচের দেওয়া টিপস গুলো অনুসরণ করতে পারেনঃ

অনুসন্ধানী হয়ে উঠুন

সৃজনশীল হতে হলে সব বিষয়ে আগ্রহী হোন। সব সময় নতুন কিছু অনুসন্ধান করুন। এক্ষেত্রে প্রতিদিন ভ্রমণের জন্য নতুন জায়গা, নতুন কারও সঙ্গে সাক্ষাৎ এবং নতুন রান্নার চেষ্টা করেও দেখতে পারেন। চাইলে নিজেকে সংস্কৃতির সঙ্গে যুক্ত রাখতে পারেন। এছাড়া ছুটির দিনে ছবি দেখা, টেলিভিশন দেখা এবং মিউজিয়ামেও যেতে পারেন। আবার বই পড়েও নিজের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারেন।

আরাম বাদ দিন

বিশ্রামের জন্য অতিরিক্ত সময় নষ্ট না করে বিভিন্ন সৃষ্টিশীল কাজ নিয়ে ব্যস্ত থাকুন। নিজের গ্রুপের সাথে যে কোনো চ্যালেঞ্জিং কাজ করুন। প্রতি সপ্তাহেই নিজের কাজের একটা এজেন্ডা সেট করুন। এছাড়া সপ্তাহের কোনো একটা দিন বাসায় অফিসের সহকারীদের দাওয়াত করুন এবং তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করুন। এতে নতুন অনেক বিষয় শুধু জানতেই পারবেন না; ধীরে ধীরে সৃজনশীলতাও বাড়বে।

ক্যারিয়ার নিয়ে ভাবুন

সপ্তাহে যে কোনো দিন একটা নির্দিষ্ট সময় পর্যন্ত নিজের ক্যারিয়ার নিয়ে ভাবুন। সে সময়টাতে সারাদিন বা পুরো সপ্তাহে কি ঘটেছে, সুন্দর কোনো কিছুতে আগ্রহ আছে কি না তা নিয়ে অন্যদের সাথে আলোচনা করুন। এসব করলে শরীরে প্রশান্তি আসে। একই সঙ্গে সৃজনশীল অনেক কিছু শেখাও যায়। এক্ষেত্রে সময় সচেতন হওয়াটাও জরুরী।

ইতিবাচক চিন্তা করুন

সৃজনশীল হতে ইতিবাচক চিন্তা একটি বড় ভূমিকা পালন করে। কোনো কাজ করার আগে কাজটির ইতিবাচক দিক নিয়ে ভাবুন। এমনকি কি করলে কাজে সফল হওয়া যাবে তা নিয়েও ভাবুন। এই চিন্তাও সৃজনশীলতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অপরিচিতদের সঙ্গে মিশুন

অপরিচিতদের সঙ্গে মেশার চেষ্টা করুন এবং তাদের সাথে কথাবার্তা বলুন। তাতে অনেক কিছুই শেখা যায়; যা আপনাকে সৃজনশীল হতে সাহায্য করবে।

ব্যর্থতাকে ঝেড়ে ফেলুন

সৃজনশীল হওয়ার এটাও একটি বড় উপায়। কোনো কাজে ব্যর্থ হলে এটা ভাবলে চলবে না যে আপনি আর সফল হতে পারবেন না। বরং একবার ব্যর্থ হলে আবার নতুন করে ভাবুন। ব্যর্থতা থেকেই কিন্তু শিক্ষা নিতে হয়।

অন্যকে সাহায্য করুন

মানুষকে সাহায্য করা একটি বড় গুণ। নিজেকে সৃজনশীল করতে চাইলে পরোপকারী হয়ে উঠুন। কারণ সাহায্য করার মাধ্যমেই মানুষের সঙ্গে মেশা যায়। এর ফলেই অনেক ঘটনা এবং বিষয় সম্পর্কে জানা যায়। এতে করে সৃজনশীলতা সহজেই বাড়ে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জুলাই 2018 "লাইফ স্টাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন rahat jr. (48 পয়েন্ট) 42 275 480
1 উত্তর
3 টি উত্তর
24 ডিসেম্বর 2017 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন পিপাস আহমেদ (29 পয়েন্ট) 27 107 175
1 উত্তর
14 সেপ্টেম্বর 2018 "লাইফ স্টাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mamun rahman (46 পয়েন্ট) 1 10

26,821 টি প্রশ্ন

28,321 টি উত্তর

3,017 টি মন্তব্য

2,103 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Sadiya Aktar Mim

    107 পয়েন্ট

    37 উত্তর

    5 প্রশ্ন

  2. Mehedi Hasan

    73 পয়েন্ট

    24 উত্তর

    0 প্রশ্ন

  3. al muhit

    55 পয়েন্ট

    2 উত্তর

    1 প্রশ্ন

  4. M.AL AMIN

    55 পয়েন্ট

    2 উত্তর

    1 প্রশ্ন

  5. Tanzitd Chowdhury

    52 পয়েন্ট

    1 উত্তর

    1 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

68 টি পরীক্ষণ কার্যক্রম
32 টি পরীক্ষণ কার্যক্রম
2 টি পরীক্ষণ কার্যক্রম
2 টি পরীক্ষণ কার্যক্রম
...