আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
95 বার প্রদর্শিত
"ডোমেইন" বিভাগে করেছেন (158 পয়েন্ট) 7 83 157

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,440 পয়েন্ট) 13 24 40
সম্পাদিত করেছেন

https://1.bp.blogspot.com/-RjIZzTKqDjA/VWktNYmgefI/AAAAAAAAJpQ/dKDYCYejWQk/s1600/Website%2BHosting.jpg

হোস্টিং কি?

সহজ ভাষায় হোস্টিং হচ্ছে ইন্টারনেটে কোন একটি জায়গা, যেখানে আপনি আপনার কোন তথ্য রাখবেন এবং তা বিশ্বের যেকোনো প্রান্ত থেকে রক্ষণাবেক্ষণ করবেন এমন একটি মাধ্যম। সাধারনভাবে, আমার কোন একটি ওয়েবসাইটের জন্য হোস্টিং ব্যবহার করি। কারণ, ওয়েবসাইটের টেক্সট, ইমেজ, অন্যান্য ফাইল, অডিও/ভিডিও কন্টেন্ট (যদি থাকে) এগুলো ওয়েবসাইটে দেখানোর জন্য আমাদের হোস্টিং ব্যবহার করতে হয়। হোস্টিং ছাড়া, ইন্টারনেটে ওয়েবসাইট চালাতে পারবেন না। যেমনঃ microsoft.com, facebook.com, google.com প্রতিটিই আলাদা আলাদা হোস্টিং-এ চলে। ওয়েব হোস্টিং কোম্পানি অনুযায়ী হোস্টিং-এর সাইজ (MB/GB) এবং দাম নির্ভর করবে।
হোস্টিং কয়েক ধরণেরঃ
১। শেয়ারড হোস্টিংঃ সাধারনত ব্যক্তিগত বা ছোট থেকে মাঝারি সাইজের ব্যবসায়ের ওয়েবসাইট, যেগুলোতে মাসে ৩০ থেকে ৫০ হাজার বা সর্বোচ্চ ১ লক্ষ ভিজিটর আসবে, এমন ওয়েবসাইট চালানোর শেয়ার্ড হোস্টিং ব্যবহার করা হয়। নূন্যতম ১জিবি থেকে শুরু করে ১০জিবি পর্যন্ত শেয়ারড হোস্টিং ইউজ করা হয়। এর বেশি দরকার হলে, হোস্টিং প্রোভাইডারের সাথে যোগাযোগ করে প্যাকেজ আপগ্রেড করে নেয়া যায়।
২। রিসেলার হোস্টিংঃ এটি মূলত হোস্টিং ব্যবসায়ের জন্য নেয়া হয়। যেমনঃ আপনি আমার থেকে ১০/২৫/৫০ জিবি বা তারও বেশি রিসেলার সিস্টেমে হোস্টিং কিনে নিয়ে অন্যের কাছে সেল করে ব্যবসা করবেন। শেয়ারড হোস্টিং থেকে এখানে বাড়তি সুবিধা পাবেন। তবে, যাদের হোস্টিং ব্যবসা করার ইচ্ছে আছে, এটি শুধু তাদের জন্যই প্রযোজ্য।
৩। ভিপিএস হোস্টিংঃ এটি ব্যবসায়িক এবং ব্যক্তিগত দুই ধরণের কাজেই ব্যবহার করা হয়। VPS অর্থ হচ্ছে Virtual Private Server। একই সাথে শেয়ারড এবং রিসেলার হোস্টিং প্যাকেজ তৈরি করতে পারবেন। শেয়ারড হোস্টিং যেখানে একই সাথে অনেকগুলো সাইট চলে, তাই শেয়ারড সার্ভারে লোড থাকে তুলনামূলক বেশি। কিন্তু, ভিপিএস সার্ভার নিয়ে কাজ করলে আপনি আপনার ফুল রিসোর্স একাই ইউজ করতে পারবেন, এতে আপনার সাইট দ্রুত গতিতে লোড হবে এবং একই সাথে অনেক বেশি ভিজিটর ধারণ ক্ষমতা সম্পন্ন হবে। যেকারণে এটিকে সার্ভার বলা হয়। ভিপিএস সার্ভারের ব্যয় শেয়ারড সার্ভার থেকে তুলনামূলক অনেক বেশি। আপনার বাজেট এবং বিজনেস স্ট্রেটেজি ভাল থাকলে ভিপিএস সার্ভার চালাতে পারেন। ভিপিএস সার্ভার র্যাম এবং সিপিইউ কনফিগারেশন অনুযায়ী নেয়া হয়ে থাকে। যে সার্ভারে র্যাম এবং সিপিইউ কোর বেশি, সেই সার্ভার তত বেশি ফাস্ট। ভিপিএস সার্ভার মান্থলি রিনিউ সিস্টেমে নেয়া হয়। এই সার্ভারের দাম কনফিগারেশন অনুযায়ী মাসে আনুমানিক ৪৫ থেকে ১২০ ডলার পর্যন্ত।
৪। ডেডিকেটেড সার্ভারঃ ডেডিকেটেড সার্ভার সিমিলারলি ভিপিএস হোস্টিং। এই সার্ভার অন্যান্য সার্ভার থেকে অনেক বড় সাইজ এবং কনফিগারেশনের হয়ে থাকে। ডেডিকেটেড সার্ভার ৫০০জিবি থেকে ২/৩/৫ টিবি পর্যন্ত হয়ে থাকে। ডেডিকেটেড সার্ভার থেকে আপনি চাইলে সব ধরণের হোস্টিং প্যাকেজ তৈরি করতে পারবেন। এই সার্ভারও র্যাম এবং সিপিইউ কনফিগারেশন অনুযায়ী নেয়া হয়ে থাকে। বড় কোন কোম্পানি যারা একই সাথে হাই এ্যাঙ্গেজমেন্টের একাধিক ওয়েবসাইট চালান তাদের জন্য ডেডিকেটেড হোস্টিং উপযুক্ত। ডেডিকেটেড সার্ভারও মান্থলি রিনিউ সিস্টেমে নেয়া হয়। এই সার্ভারের দাম কনফিগারেশন অনুযায়ী মাসে আনুমানিক ৮০ থেকে ২৫০ ডলার পর্যন্ত।

কোথায় থেকে ডোমেইন হোস্টিং কিনবেন?

ডোমেইন হোস্টিং কোথায় থেকে কিবেন সেটা নিয়ে দ্বিধা-দ্বন্দের শেষ নাই আমাদের মাঝে। দেশি বা বিদেশি কোম্পানি থেকে হোস্টিং নেয়া নিয়েও রয়েছে নানান মতভেদ। তবে, ব্যাপারটি সম্পুর্ন পরিস্থিতি এবং অভিজ্ঞতার ওপর নির্ভরশীল। তবে, আপনি প্রেফার করি শুরুর দিকে বা সবসময় দেশি কোম্পানি থেকে ডোমেইন হোস্টিং নেয়া। কারণঃ
১। সরাসরি ফোন কলে সাপোর্ট পাবেন। বাহিরের কোম্পানির মত ওয়েটিং লিস্টে থাকতে হবে না ঘণ্টার পর ঘণ্টা।
২। অনলাইন পেমেন্ট গেটওয়ে দিয়ে পে করার ঝামেলা পোহাতে হবে না।
৩। আপনার ছোটখাট ইস্যুতে ওয়েবসাইট সাসপেন্ড করে এক্সটা চার্জ নিবে না (সবার ক্ষেত্রে প্রযোজ্য না)।
৪। রিনিউয়ালে টাকা প্রবলেমে থাকলেও সাইট ডাউন থাকবেনা, যদি ভাল সম্পর্ক রক্ষা করতে পারেন। এটা অনেক বড় সাপোর্ট।
৫। সাপোর্ট টিকেট রিকোয়েস্ট দিয়ে দিন গুনতে হবে না। সর্বোচ্চ ১২ ঘন্টার মধ্যে রিপ্লে/সল্যুশন পাবেন।
এছাড়াও দেশি কোম্পানি থেকে ডোমেইন হোস্টিং নেয়ার আরও অনেক সুবিধা আছে, যা শুধুমাত্র সার্ভিস দেয়ার পরই বুঝতে পারবেন।
আশা করি ডোমেইন হোস্টিং-এর ব্যাপারে আপনাদের ধারণা এখন অনেকটাই ক্লিয়ার।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (59 পয়েন্ট) 1 3


ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি সব সময় অন বা চালু থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন। মূলত, আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে। 

হোস্টিং মূলত ২ ধরনের 

১। ফ্রি হোস্টিংঃ (যা আপনি ফ্রি তে ব্যবহার করতে পারবেন)

২। প্রিমিয়াম হোস্টিংঃ ( যা আপনাকে টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে)

প্রিমিয়াম হোস্টিং সাধারনত চার প্রকার। যেমনঃ-

>শেয়ারড হোস্টিং (Shared Hosting)

>ভিপিএস হোস্টিং (VPS = Virtual Private Server, Hosting)

>ডেডিকেটেড হোস্টিং/ সার্ভার (Dedicated Hosting/Server)

>রিসেলার হোস্টিং (Reseller Hosting)

এখন আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন হোস্টিং কিনে ব্যাবহার করতে পারেন।


image

.

বর্তমানে বাংলাদেশে সবচেয়ে ভালো মানের সার্ভিসের সাথে ডোমেইন রেজিস্ট্রেশন ও ওয়েব হোস্টিং তুলনামূলক স্বল্প মূল্যে IT Nut Hosting  দিয়ে থাকে । আপনি চাইলে সহজে বিকাশ ও রকেট দিয়ে আমাদের কাছ থেকে আপনার পছন্দ মত ডোমেইন রেজিস্ট্রেশন বা কিনতে পারবেন।


"আমাদের বেস্ট সেলিং প্যাকেজ ১৫০ টাকায় ৫ জিবি SSD হোস্টিং"  । .

বিস্তারিত জানতে আজই ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে=> https://itnuthosting.com.bd/ 

.

যে কোন প্রয়োজনে আমাদের ইমেইলে [email protected] মেসেজ করে  অথবা কল করে  01841-878690 যোগাযোগ করুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
15 জুলাই 2018 "হোস্টিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন R.A.rupu SR(pl) (3,492 পয়েন্ট) 12 141 520

23,720 টি প্রশ্ন

24,723 টি উত্তর

3,089 টি মন্তব্য

1,939 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. অা ক ম আজাদ

    1100 পয়েন্ট

    472 উত্তর

    359 প্রশ্ন

  2. Sajjad Jayed

    1084 পয়েন্ট

    520 উত্তর

    506 প্রশ্ন

  3. Md.Rasel Ahmed

    961 পয়েন্ট

    414 উত্তর

    267 প্রশ্ন

  4. S.S.D

    686 পয়েন্ট

    239 উত্তর

    87 প্রশ্ন

  5. কামরুল হাসান ফরহাদ

    627 পয়েন্ট

    320 উত্তর

    337 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

142 টি পরীক্ষণ কার্যক্রম
94 টি পরীক্ষণ কার্যক্রম
38 টি পরীক্ষণ কার্যক্রম
36 টি পরীক্ষণ কার্যক্রম
27 টি পরীক্ষণ কার্যক্রম
...