আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
170 বার প্রদর্শিত
"ফেসবুক" বিভাগে করেছেন (52 পয়েন্ট) 42 272 277

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,496 পয়েন্ট) 14 32 43
সম্পাদিত করেছেন

ফেসবুক মার্কেটিং এ কিভাবে সফল হবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে ফেসবুক মার্কেটিং সব থেকে বেশি কার্যকর। বর্তমানে ফেসবুক মার্কেটিং অন্যতম জনপ্রিয় মার্কেটিং। কেননা সারা পৃথিবীতে ফেসবুক এখন অনেক বেশি জনপ্রিয়। আপনি চাইলে যেকোনো খবরা-খবর ফেসবুক এর মাধ্যমে খুব সহজে জানতে পারবেন। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে সব থেকে বেশি ব্যবহার করা ওয়েবসাইট গুলোর মধ্যে এগিয়ে। আপনি এখন যে কোন সংবাদ শুধু টেলিভিশন এ নয় আপনি এখন যেকোনো সময় যেকোনো যায়গায় বসে সংবাদ দেখতে পারেন। তাই মানুষ এখন আর টেলিভিশন এর উপর নির্ভরশীল নয়।


সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?


আপনাকে প্রথমে জানতে হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এতো বেশি গুরুত্বপূর্ণ।  সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবি ইতিবাচক মার্কেটিং এবং সময়ের সাথে সব থেকে বেশি জনপ্রিয়তা পেয়েছে এই মার্কেটিং। কেননা একটা সময় বা একট যুগ আগে মানুষ কোন খবর এর প্রয়োজন হলে টেলিভিশন ছিল তাদের সব থেকে বড় ভরসার নাম। সব থেকে বেশি দেখা হত তখন। কিন্ত এখন সময়টা পাল্টেছে, যুগ বদলেছে, সময় এর সাথে মানুষ গুলো পরিবর্তন হয়েছে। তাই এখন মানুষ সব থেকে বেশি অনলাইন এর উপর নির্ভরশীল হয়ে উঠেছে। আর অনলাইন এর মধ্যে সব থেকে বেশি ব্যবহার করা হচ্ছে সোশ্যাল মিডিয়া। তাই মানুষ এখন অনেকটা সোশ্যাল মিডিয়া এর উপর নির্ভরশীল এবং সব থেকে বেশি সময় পার করছে সোশ্যাল মিডিয়া তে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে ফেসবুক টা সব থেকে বেশি জনপ্রিয় এবং সব থেকে বেশি কার্যকরী। ফেসবুক এর মতই ইউটিউব এখন অনেক বেশি জনপ্রিয়। কোটি কোটি মানুষ এখন ফেসবুক আর ইউটিউব ব্যবহার করছে। এখন মানুষ আর টেলিভিশন এর সামনে বসে সময় পার করে না।


ফেসবুক, ইউ টিউব ছাড়াও আরও ভাল কিছু মার্কেটিং ছিল। যেমন- টুইটার, গুগল প্লাস, পিনটারেস্ত, স্তাম্বল আপন, রেদ্দিট, ভিকে, ইমাগুর। এই সব মার্কেটিং বেশ কার্যকরী। কিন্ত ফেসবুক আর ইউটিউব সব থেকে বেশি কার্যকরী। এখন আমরা এই আর্টিকেল থেকে ফেসবুক এ কিভাবে মার্কেটিং করে সফল হওয়া যায় সেই বিষয় নিয়ে আলোচনা করব।


ফেসবুক মার্কেটিং কেন জনপ্রিয়?


সোশ্যাল মিডিয়া এর মধ্যে একটা সময় মানুষ শুধু ফেসবুক কেই চিনতো এবং ফেসবুক এর মাধ্যমে যে মার্কেটিং করা যায় এটা হয়ত অনেকেই জানত না। কিন্ত সময়ের সাথে পাল্লা দিয়ে মানুষ এখন ফেসবুক এ প্রচুর মার্কেটিং করছে। মার্কেটিং এর জন্য মানুষ এখন ফেসবুক আর ইউটিউব কে তাদের প্রথম পছন্দের তালিকায় রাখছে। কেননা আপনি সব বয়সী মানুষদের কে ফেসবুক পাচ্ছেন, অল্প কিছু মার্কেটিং করে। তাই ফেসবুক মার্কেটিং সব মানুষের কাছে এখন অনেক বেশি জনপ্রিয় এবং সব থেকে বেশি ফলাফল পাওয়া যায় এই ফেসবুক মার্কেটিং থেকে। ফেসবুক মার্কেটিং জনপ্রিয় হওয়ার আর একটা কারণ হল আপনি খুব অল্প খরজে আপনি মার্কেটিং করতে পারেন এবং খুব কম সময়ে মার্কেটিং করতে পারবেন। আরও বেশ কিছু সুবিধা আছে ফেসবুক মার্কেটিং এ আপনি চাইলে আলাদা আলাদা মানুষের কাছে মার্কেটিং করতে পারবেন।


ফেসবুক মার্কেটিং এ কিভাবে সফল হবেন?


ফেসবুক এ বিখ্যাত হতে কে না চায়? আপনি, আমি, সবাই চায় জনপ্রিয় হতে। কিন্ত সবাই তা পারে না। কেননা ফেসবুক এ জনপ্রিয়তা পাওয়া অনেক কঠিন একটা বিষয়। ঠিক একই ভাবে ফেসবুক এ মার্কেটিং করে সফল হওয়া এটাও একটা কঠিন বিষয়। বর্তমানে প্রচুর মার্কেটার পাওয়া যায়। তাই এখন আপনার জন্য মার্কেট প্লেস তা অনেক প্রতিযোগিতা পূর্ণ হয়ে গেছে। কেননা একটা সময় ফেসবুক এ মার্কেটিং করা খুব সহজ হত কিন্ত এখন অনেক অনেক মার্কেটার। কিন্ত অসম্ভব বলে কোন কথা থাকতে পারে না। তাই আমারা আপনাকে এখন কিছু টিপস দিব যা আপনাকে ফেসবুক এ মার্কেটিং করতে খুব সহজ হয়ে যাবে। আসুন এবার ফেসবুক মার্কেটিং এ কিভাবে আপনি সফল হবেন তা জেনে নি।


১. আপনার ব্যবহার করা পেজ  অবশ্যই ভেরিফাইড হতে হবে।


২. পেজ-এ নিয়মিত পোস্ট বা আপনার প্রোডাক্ট সম্পর্কে বিস্তারিত বর্ণনা দিতে হবে। এতে করে আপনার প্রোডাক্ট সম্পর্কে খুব ভাল একটা ধারণা পাবে আপনার ক্রেতারা।


৩. আপনি চাইলে পেইড মার্কেটিং করতে পারেন। যদি এখন কম-বেশি সবাই পেইড মার্কেটিং এর দিকে ছুটছে। তাই আপনার উচিত একটু ভিন্ন কিছু করা। আপনি চাইলে রি-মার্কেটিং করতে পারেন। আপনি খুব তাড়াতাড়ি সফল হবেন।


৪. নিয়মিত প্রতিদিন এবং একটা নির্দিষ্ট সময় আপনাকে পোস্ট করতে হবে। এতে করে আপনার সব ক্রেতারা বুঝতে পারবে আপনার শিডিউল সম্পর্কে। এতে করে আপনি পরবর্তী সময় যখনি পোস্ট করবেন তখন আপনার ক্রেতারা খুব সহজে আপনার প্রোডাক্ট তা দেখতে পাবে। এতে করে আপনার নতুন করে কোন মার্কেটিং করা লাগছে না।


৫. আপনার ফেসবুক এ দেখানো ইমেজ এর সাথে আপনার প্রোডাক্ট এর ইমেজ অবশ্যই মিল থাকতে হবে। কেননা আপনি যদি একটা প্রোডাক্ট এর ইমেজ দেখিয়ে বিক্রি অন্য একটা প্রোডাক্ট বা রেপ্লিকা। এতে করে ক্রেতাদের কাছে আপনার ভাবমূর্তি নষ্ট হয়ে যাবে।


৬. আপনাকে অবশ্যই সার্ভিসটা খুব সৌজন্যমূলক ভাবেই দিতে হবে। কেননা আপনাকে বাবহারে যদি আপনার ক্রেতা সন্তুষ্টি না হয় তাহলে দ্বিতীয় বার সে আপানার কাছে আর আসবে না। তাই আপনার সৌজন্যমূলক ব্যবহার আপনার মার্কেটিং এর উপর অনেকটা নির্ভরশীল।


৭. প্রোডাক্ট এর মূল্য আপনি যদি অনেক বেশি রাখেন তাহলে আপনার মার্কেটিং এর জন্য অনেকটা বিপদসংকেত। কেননা ক্রেতা যদি দেখে ওই প্রোডাক্ট তাই অন্য কোথাও খুব কম মূলে পাওয়া যাচ্ছে। তাহলে দ্বিতীয় বার সে আপনার কাছে কখন আসবে না।


৮. আপনি প্রতিটি প্রোডাক্ট টা সেল করে তার সাথে একটা করে গিফট জাতীয় খুব ছোট কিছু দিতে পারেন। এতে করে ক্রেতারা অনেক খুশি হয়।   


 ৯. মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে তারপর আপনার মার্কেটিং শুরু করা উচিত। তাহলে আপনার মার্কেটিং এর ক্ষেত্রে কোন সমস্যা দেখা দিবে না।


ফেসবুক মার্কেটিং এর সফল হওয়া খুব একটা কঠিন কিছু না। কেননা আজকাল অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে সফল হচ্ছে। তাই আপনি চাইলে খুব অল্প সময়ে শুরু করতে পারেন। তাই প্রথমে আপনাকে মার্কেট সম্পর্কে ভাল একটা জ্ঞান বা ধারণা থাকতে হবে। আপনার ফেসবুক মার্কেটিং এ আগামীর পথ চলা সহজ ও সুন্দর হোক, এই কামনাই শেষ করছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
05 জুন 2018 "ফেসবুক" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,352 পয়েন্ট) 94 549 631
2 টি উত্তর
10 অক্টোবর 2019 "ইউটিউব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 270 1550 1592
1 উত্তর
21 এপ্রিল 2018 "ব্যবসায়" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইউনুস (1,234 পয়েন্ট) 34 133 147
1 উত্তর
12 এপ্রিল 2018 "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Masud Rana (3,523 পয়েন্ট) 94 354 393
1 উত্তর
22 মার্চ 2018 "ফ্রিল্যান্স এবং আউটসোর্সিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Raju Ahamed (1,189 পয়েন্ট) 40 246 281

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,919 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. আল-আমিন সরকার

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...