আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
59 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন (4,388 পয়েন্ট) 70 363 919

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (484 পয়েন্ট) 2 6 39
পবিত্র রমজান মাস, কোরআন নাজিলের মাস। আল্লাহতায়ালা বলেন, ‘রমজান মাস এমন মাস, যে মাসে কোরআন নাজিল করা হয়েছে।’ -সূরা বাকারা: ১৮৫

এ জন্য রমজান মাসের নফল বা ঐচ্ছিক ইবাদতের মধ্যে কোরআনে কারিম তেলাওয়াত অন্যতম। প্রতি বছর রমজান মাসে হজরত জিবরাইল (আ.) হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পূর্ণ কোরআন শোনাতেন এবং রাসূলুল্লাহ (সা.) হজরত জিবরাইল আলাইহিস সালামকে পূর্ণ কোরআন শোনাতেন। 

আল্লাহর রাসূলের জীবনের শেষ রমজানে দু’বার পুরো কোরআন শুনিয়েছিলেন। এ কারণে প্রত্যেক মুসলিমের উচিত রমজানে কমপক্ষে একবার পুরো কোরআন তেলাওয়াত করা। 

ইসলামের ইতিহাসে সকল যুগের নেককাররা রমজান মাসে রোজার পর যে আমলটির প্রতি সবচে’ বেশি গুরুত্বারোপ করতেন সেটা হলো- কোরআনে কারিম তেলাওয়াত।

হাদিস শাস্ত্রের প্রাণপুরুষ ইমাম যুহরি (রহ.) রমজান মাস এলে বলতেন, এটা হলো কোরআন তেলাওয়াত ও খাদ্যদানের মাস। প্রখ্যাত তাবেঈ সুফিয়ান সাওরি (রহ.) রমজান এলে অন্যসব নফল আমল বাদ দিয়ে কোরআন তেলাওয়াতে মশগুল হয়ে যেতেন।

তবে তাড়াহুড়ো করে কিংবা না বুঝে অধিক পরিমাণে কোরআন তেলাওয়াত করার চেয়ে শুদ্ধ ও সঠিকভাবে অর্থ ও মর্ম অনুধাবন করে অল্প তেলাওয়াত করা বেশি উত্তম।

আল্লামা ইবনুল কাইয়িম (রহ.) বলেন, হজরত আবদুল্লাহ ইবনে মাসঊদ ও আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)-এর মতে, ‘তারতিলের সঙ্গে ও বুঝে স্বল্প পরিমাণ কোরআন তেলাওয়াত করা, তাড়াহুড়ো করে অধিক পরিমাণ তেলাওয়াতের চেয়ে উত্তম।’

কোরআন নাজিলের উদ্দেশ্য হলো- মানবজাতির পথনির্দেশ করা। আর না বুঝে কেবল পাঠ করলে (পাঠের সওয়াব প্রতি হরফের বিনিময়ে ১০ নেকি অর্জিত হলেও) মূল উদ্দেশ্য সাধন হবে না। 

তাই কোরআন বুঝে পড়ার অভ্যাস করা উচিত। বোখারি ও মুসলিমে বর্ণিত আছে, হজরত হুযাইফা ইবনুল ইয়ামান (রা.) হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কোরআন তেলাওয়াতের বর্ণনা দিতে গিয়ে বলেন, একবার আমি তার সঙ্গে রাতে সালাত আদায় করেছি। তিনি খুবই ধীরস্থীরতার সঙ্গে কোরআন তেলাওয়াত করলেন এবং তাসবিহের আয়াত এলে তাসবিহ, কোনো নেয়ামতের আলোচনা এলে তা প্রার্থনা এবং কোনো আজাবের আয়াত এলে তা থেকে পানাহ চাইতেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 70 363 919
1 উত্তর
2 টি উত্তর
01 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন manik prize (196 পয়েন্ট) 16 77 216

27,188 টি প্রশ্ন

28,857 টি উত্তর

3,088 টি মন্তব্য

2,172 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Foyjul Abdullah

    292 পয়েন্ট

    98 উত্তর

    0 প্রশ্ন

  2. Maharaj hossain

    183 পয়েন্ট

    90 উত্তর

    87 প্রশ্ন

  3. H.M.Monir Hossin

    166 পয়েন্ট

    38 উত্তর

    0 প্রশ্ন

  4. মোঃ রাকিবুল হাসান

    132 পয়েন্ট

    27 উত্তর

    0 প্রশ্ন

  5. Mehedi Hasan

    116 পয়েন্ট

    39 উত্তর

    1 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

153 টি পরীক্ষণ কার্যক্রম
91 টি পরীক্ষণ কার্যক্রম
90 টি পরীক্ষণ কার্যক্রম
51 টি পরীক্ষণ কার্যক্রম
31 টি পরীক্ষণ কার্যক্রম
...