আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
59 বার প্রদর্শিত
"মোবাইল ফোন" বিভাগে করেছেন (4,388 পয়েন্ট) 62 344 893

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,388 পয়েন্ট) 62 344 893
পূনঃপ্রদর্শিত করেছেন
ব্যাটারীর যত্ন নিন ব্যাটারীর চার্জ সব সময় ৪০% থেকে ৮০ % এর মধ্যে রাখার চেষ্টা করুন। ঘন ঘন চার্জ দিন, তবে চার্জ দেওয়াটা যেন আবার অতিরিক্ত পর্যায়ে চলে না যায়। চার্জ কমে গেলে যেমন চার্জ দেবেন কিন্তু মাঝেমধ্যে আবার ব্যাটারির চার্জ সম্পূর্ণ শেষ করে ফেলবেন। চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করা বেশিরভাগ সময়ই দেখা যায় কোন একটি প্রোগ্রাম চালিয়েছেন কিন্তু বন্ধ না করে অন্য একটি প্রোগ্রাম চালাচ্ছেন। এভাবে দিনের পর দিন টাস্কে অনেক অ্যাপ্লিকেশন জমা পড়ে থাকে। তাই এগুলোকে ক্লিয়ার করার একটি সহজ উপায় আছে। এই প্রক্রিয়াটি একেক ফোনে একেক রকম থাকে। তবে বেশিরভাগ এন্ড্রয়েড ফোনের ‘মেনু’ বাটনটি চেপে ধরলে সব চলমান অ্যাপস এর তালিকা আসবে এবং ডানে কিংবা বামে ড্রাগ করে ছেড়ে দিলেই সেটা চলে যাবে। আইফোনের ক্ষেত্রে ‘হোম’ বাটনটি চেপে পরপর দুইবার চাপলেই চলমান অ্যাপস এর তালিকা আসবে এবং ডানে কিংবা বামে ড্রাগ করে ছেড়ে দিলেই সেটা চলে যাবে ব্রাইটনেস কমিয়ে রাখা ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখলে চার্জ বেশি ফুরোয়। ফোনের সেটিংস থেকে এটি পরিবর্তন করা যায়, আবার কোনো কোনো মোবাইলে ব্রাইটনেস পরিবর্তনের জন্য শর্টকাট কি-ও থাকে। প্রয়োজন ছাড়া সব বেতার সংযোগ বন্ধ জিপিআরএস/এজ, জিপিএস, ওয়াই-ফাই, ব্লুটুথের মতো বেতার সংযোগগুলো প্রয়োজনের সময় ছাড়া বন্ধ রাখা উচিত। কারণ, এই সংযোগগুলো চালু থাকলে সেগুলো নিকটবর্তী সংযোগের উৎসটি খুঁজে বের করার চেষ্টা করতে থাকে। আর এই সময়ে যে পরিমাণ ব্যাটারি খরচ হয়, তা সেবা ব্যবহারের সময়ের চেয়েও বেশি। পুশ নোটিফিকেশন বন্ধ রাখা ই-মেইল, ফেসবুক, গুগল প্লাস, টুইটারসহ আরও বিভিন্ন ধরনের অ্যাপলিকেশনে ‘পুশ নোটিফিকেশন’ নামের একটি সুবিধা থাকে। যেটি চালু থাকলে মোবাইল ফোনটি একটি নির্দিষ্ট সময় পর পর সার্ভার থেকে নতুন তথ্য সংগ্রহ করে। ফলে প্রয়োজন না থাকলেও নির্দিষ্ট সময় পর পর ফোনটি নিজের মতো করে কাজ করবে, আর চার্জ খরচ হবে। পাওয়ার সেভার অ্যাপস কিছু অ্যাপস আছে যেগুলো আমরা প্রয়োজন ছাড়াই চালিয়ে রাখি অথবা আমাদের অজান্তেই এই অপ্রয়োজনীয় অ্যাপসগুলো চলতে থাকে। তাই এইগুলো বন্ধ করার দুইটি উপায় আছে, একটি হলো মোবাইলের বাই-ডিফল্ট অ্যাপ্লিকেশন ম্যানাজার থেকে এগুলোকে ডিজ-অ্যাবল করা। এই প্রক্রিয়াটি অনেকের কাছেই জটিল মনে হতে পারে। তবে সহজ আরও একটি উপায় আছে সেটা পাওয়ার সেভার অ্যাপস ব্যবহার। এই অ্যাপসটির মাধ্যমে চলমান অ্যাপস এর তালিকাটি দেখতে পাবেন এবং সেই অনুযায়ী বন্ধ রাখতে পারবেন। ভাইরাস কিংবা ম্যালওয়ার ফোনে ভাইরাস থাকলেও এই ধরনের সমস্যা হতে পারে। তাই কোন একটি এন্টিভাইরাস দিয়ে ফোনটি ক্লিন করে দেখুন। ব্যাটারী সমস্যা কখনো কখনো ফোনের ব্যাটারী অনেক বেশি গরম হয়ে যায় কিংবা তারাতারি ১০০% চার্জ দেখায়। ব্যাটারী অনেক পুরনো হয়ে গেলে এমনটি হতে পারে। তাই সম্ভব হলে ব্যাটারীটি পরিবর্তন করে নিন। আবার কখনো কখনো নতুন ফোনেও এই সমস্যা হয়। এক্ষেত্রে প্রথমে ব্যাটারীটি খুলে ৫ মিনিট রেখে দিয়ে আবার লাগিয়ে দেখতে পারেন। ব্যাটারীর চার্জারের কারণেও এমনটি হতে পারে। তাই চার্জারটি পরিবর্তন করে দেখুন। সময়মতো অ্যাপস আপডেট রাখুন কিছু দিন পরপরই দেখবেন বিভিন্ন অ্যাপসগুলোর আপডেট আসছে। অ্যাপস এর বাগমুক্ত করা ও নতুন ফিচার যুক্ত করার জন্য সাধারণত আপডেট পাঠানো হয়। তাই এগুলো আপডেট রাখুন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
16 মে 2018 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 62 344 893
1 উত্তর

26,803 টি প্রশ্ন

28,313 টি উত্তর

3,016 টি মন্তব্য

2,097 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Sadiya Aktar Mim

    107 পয়েন্ট

    37 উত্তর

    5 প্রশ্ন

  2. al muhit

    55 পয়েন্ট

    2 উত্তর

    1 প্রশ্ন

  3. M.AL AMIN

    55 পয়েন্ট

    2 উত্তর

    1 প্রশ্ন

  4. Tanzitd Chowdhury

    52 পয়েন্ট

    1 উত্তর

    1 প্রশ্ন

  5. mostofa

    52 পয়েন্ট

    1 উত্তর

    1 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

65 টি পরীক্ষণ কার্যক্রম
19 টি পরীক্ষণ কার্যক্রম
2 টি পরীক্ষণ কার্যক্রম
...