আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
440 বার প্রদর্শিত
"রূপচর্চা" বিভাগে করেছেন (44 পয়েন্ট) 156 588 602

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 158 421 438



উজ্জ্বল ও কমনীয় ত্বক সকলেরই কাম্য। বিশেষ করে একটু উজ্জ্বল ত্বক পাবার জন্য আমরা অনেকেই অনেক কিছু করে থাকি। মনে মনে সবারই নিজের ত্বকের রঙ নিয়ে কিছুটা আক্ষেপ থেকেই যায়। তারই প্রেক্ষিতে আমাদের এত প্রচেষ্টা। কিন্তু মন অনেক খারাপ হয়ে যায় তখনই যখন আয়নার সামনে দাঁড়িয়ে একটুও ফলাফল দেখতে পাওয়া যায় না। অনেকে শেষ মেশ বাধ্য হয়ে লেজার ট্রিটমেন্ট এর শরণাপন্ন হন একটু উজ্জলতা পাবার আশায়। আচ্ছা, যদি প্রাকৃতিক উপায়েই ত্বকের রঙ উজ্জ্বল করা যায় তাহলে কেমন হবে? 


আর তা যদি হয় মাত্র ৭ দিনে অর্থাৎ মাত্র ১ সপ্তাহে, তাহলে? হ্যাঁ, এই অসম্ভবকে সম্ভব করার উপায় ও উপকরণ সবই রয়েছে প্রকৃতিতে। দরকার শুধু একটু নিয়মিত কিছু জিনিষ মেনে চলা ও উপযুক্ত উপকরণ ব্যবহার করা ধাপে ধাপে। আসুন তবে দেখে নেই সে ধাপ গুলো যাতে আপনি পেতে পারেন উজ্জ্বল ত্বক, মাত্র ৭ দিনে!


প্রচুর পরিমাণে পানি পান করুন


ত্বক উজ্জ্বল করার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন। দিনে ৬-৮ গ্লাস পানি পান করা অবশ্যই দরকার। যদি ১ সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বলতা দেখতে চান তবে নিয়ম করে প্রতিদিন ৬-৮ গ্লাস পানি পান করুন।


রোদ পরিহার করুন


ত্বকের উজ্জলতা বাড়াতে সবচাইতে বেশী জরুরী ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচানো। যতটা সম্ভব রোদ এড়িয়ে চলবেন। বাইরে বের হলে ছাতা ও স্কার্ফ ব্যবহার করবেন অবশ্যই। বাজারে নানান রকমের সানস্ক্রিন কিনতে পাওয়া যায়, তবে সেগুলো অনেকের ত্বকেই মানানসই হয় না। বাইরে থেকে ফিরে প্রতিদিন একটি টমেটোর রস বা থেঁতো করা টমেটো মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। রোদে পোড়ার ছাপ পড়বে না।

ঘরে বসেই ব্লিচ করুন


ব্লিচ করলে ত্বকের উজ্জলতা বৃদ্ধি পায়। কিন্তু এর জন্য পার্লারে যাওয়ার কোন প্রয়োজন নেই। বাসায় বসেই ব্লিচ করুন। সপ্তাহের ২/৩ বার করতে পারেন।

  1. ব্লিচের জন্য সব চাইতে ভালো প্রাকৃতিক উপাদান লেবু। একটি লেবু নিয়ে মাঝামাঝি কেটে নিন। এরপর এক খণ্ড নিয়ে মুখে হালকা ভাবে ঘষে ত্বকে শুকতে দিন। শুকিয়ে যাবার পর হালকা গরম পানি দিয়ে ঘষে তুলে ফেলুন। তবে যদি অ্যালার্জির সমস্যা থেকে থাকে তাহলে এটা ব্যবহার না করাই ভালো।
  2. যাদের অ্যালার্জির সমস্যা আছে তারা ১ টেবিল চামচ দুধ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে সামান্য ঘষে তুলে ফেলুন। এটা রোজ করতে পারবেন।


ত্বকের উপরিভাগ পরিষ্কার করুন প্রতিদিন


আমরা প্রতিদিনই প্রায় বাসা থেকে বের হই। বাইরে বের হলে যে কোনো ঋতুতেই ত্বকের ওপরে ধুলোর আস্তরণ পড়ে। বাসায় ফিরে শুধু ফেসওয়াস ব্যবহারে এই ধুলো যেতে চায় না। আর এই সব ধুলো দূর করতে আপনাকে প্রতিদিন ত্বকের উপরিভাগ পরিষ্কার করতে হবে। কিন্তু প্রতিদিন স্ক্রাব করাও সম্ভব নয়। সুতরাং আপনাকে ত্বকের উপরিভাগ হালকা করে অন্য কোনোভাবে পরিষ্কার করে নিতে হবে। এই জন্য প্রথমে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এতে আলগা ময়লা পরিষ্কার হবে। তারপর কাঁচা দুধে তুলো ভিজিয়ে সেই তুলো দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করুন। কালো হয়ে ওঠা তুলোই প্রমাণ করবে কী পরিমাণ ময়লা আপনার ত্বকে জমে ছিল।


ত্বকে লাগান ঘরে তৈরি ত্বক উজ্জ্বল করার মাস্ক


৭ দিনে ত্বক উজ্জ্বল করার জন্য অবশ্যই ত্বকের উজ্জ্বলতার জন্য মাস্ক ব্যবহার করতে হবে। আর তা ঘরে বসেই তৈরি করে নিন। ব্লিচ করার মত এই মাস্কও প্রতিদিনই ব্যবহার করুন। ১ সপ্তাহে রঙ উজ্জ্বল হবেই। -১ চা চামচ হলুদ বাটা নিন। হলুদ বাটা মিহি হতে হবে। হলুদ গুঁড়োও ব্যবহার করতে পারেন। এর সাথে ৩ টেবিল চামচ লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ত্বকে লাগান। ১৫ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালার্জির সমস্যা থেকে থাকে তবে এটা ব্যবহার না করাই ভালো। -যাদের অ্যালার্জির সমস্যা আছে তারা ২ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ টক দই ভালো করে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


ভালো স্কিন প্রোডাক্ট


সব কিছুর শেষে অবশ্যই ত্বকে ময়েসচারাইজার লাগাতে হবে। এর জন্য ভালো কোন ব্র্যান্ডের ময়েসচারাইজার ব্যবহার করুতে পারেন। যে সব স্কিন প্রোডাক্টে হাইড্রেটের মাত্রা বেশী সেসব কিনুন ও ব্যবহার করুন। ব্লিচের পর বা মাস্ক লাগিয়ে মুখ ধোয়ার পরে অবশ্যই ত্বকে ময়েসচারাইজার লাগাবেন। রাসায়নিক প্রসাধন ব্যবহার করতে না চাইলে অলিভ ওয়েল ব্যবহার করুন। রাতে অবশ্যই নাইট ক্রিম কিংবা অলিভওয়েল মেখে ঘুমোতে যাবেন। ১ সপ্তাহে ত্বকের উজ্জ্বলতা বাড়বেই।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,723 পয়েন্ট) 97 693 745
এবার পার্লারে না গিয়ে ঘরেই বৃদ্ধি করুন ত্বকের উজ্জ্বলতা। মাত্র সাতদিনে দূরে করে ফেলুন ত্বকের মলিনতা। ঘরোয়া কিছু প্যাক আর কিছু নিয়ম, পেয়ে যান স্বাস্থ্যজ্বল সুন্দর ত্বক! . ১। আপেল ক্রিম. আপেল খোসাসহ কুচি করে নিন। এটি দুধে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ফ্রিজে রেখে দিন ১০ মিনিট। ১০ মিনিট পর এতে এক চা চামচ লেবুর রস মেশান। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ত্বকে ধুয়ে ফেলুন। তারপর একটি বরফের টুকরো ত্বকে ম্যাসাজ করুন। এটি ত্বক বাচ্চাদের মত তুলতুলে করে তোলে এর সাথে বৃদ্ধি করে ত্বকের উজ্জ্বলতা।. ২। টকদই এবং হলুদের প্যাক. এক চা চামচ হলুদের গুঁড়ো, এক চা চামচ মধু এবং ৩ টেবিল চামচ টকদই একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ফ্রিজে রেখে দিন ২০ মিনিটের জন্য। মুখ ভালো করে ধুয়ে প্যাকটি ত্বকে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক দিন পর পর এই প্যাকটি ব্যবহার করতে পারেন।. ৩। লেবুর রস এবং অ্যালোভেরা জেল. তাৎক্ষনিক ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে অ্যালোভেরা। অর্ধেকটা লেবুর রস মেশানো পানিতে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি আইসক্রিমের ট্রেতে ঢেলে দিন। প্রতিদিন সকালে এই বরফের টুকরোটি ত্বকে দুই মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।. ৪। পেঁপে শসার মিশ্রণ. সমপরিমাণ পাকা পেঁপে এবং শসার টুকরো নিয়ে ব্লেন্ডার ব্লেন্ড করুন। এরসাথে এক চা চামচ দুধের সব মেশান। এটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে রয়েছে এনজাইম, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে।. ৫। টমেটোর রস. অর্ধেকটা টমেটোর পেস্ট, এক চা চামচ বেকিং সোডা এবং এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ম্যাসজ করে লাগান ৫ মিনিট। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ধুলোবালি, ময়লা দূর করে ত্বক ভিতর থেকে পরিষ্কার করবে। এছাড়া ত্বকের মেলানিন তৈরি করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।. এছাড়া প্রচুর পানি পান করুন। প্রতিদিন ত্বক পরিষ্কার করুন। বাইরের বের হওয়ার সময় ছাতা এবং সানস্ক্রিন ব্যবহার করুন।. সূত্র: দ্যা বিউটি ম্যাডনেস.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
31 মার্চ 2018 "গণিত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ayaan (2,796 পয়েন্ট) 158 421 438
1 উত্তর
31 মার্চ 2018 "ইংরেজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন AP Support Team (196 পয়েন্ট) 61 224 231

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,930 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. rjsiraz

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. Hasan১

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. তামিম আল আদনানী

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Tarun

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. Rasel rana

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...