আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
572 বার প্রদর্শিত
"রূপচর্চা" বিভাগে করেছেন (44 পয়েন্ট) 156 588 602

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 158 421 438


অনেক সময় চোখের নিচের অংশে বা উপরের পাতাসহ চোখের নিচের পাতায় কালো দাগ দেখা যায়। এই দাগ মুখের অন্যান্য অংশের রঙের চেয়ে গাঢ়। হঠাৎ করে দেখলে মনে হয় শেড বা ছায়া পড়েছে। একে আইব্যাগও (Eyebags) বলে। অনেক কারনে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। মহিলা এবং পুরুষ উভয়েরই এই দাগ হতে পারে, তবে অনেক ক্ষেত্রে কিশোর বয়সেও হয়ে থাকে। ঘুম কম হওয়া, প্রখর রোদে সানগ্লাস ছাড়া বাইরে ঘোরাঘুরি করা, অতিরিক্ত ধূমপান ও মদ্যপান ইত্যাদি কারনে চোখের নিচে কালি পড়ে বা কালো দাগ হয়।

দেহের অন্যান্য অংশের ত্বকের চেয়ে চোখের নিচের অংশের ত্বক অনেক পাতলা। অনেক সময় এই অংশের ত্বকের নিছের রক্তনালীগুলো ত্বকের উপরে স্পষ্টভাবে দেখা যায়। রক্তনালী বেশি মাত্রায় প্রসারিত হলে এরকম হয় এবং চোখের নিচে কালো দাগ পড়ার এটিও একটি কারণ। চোখের চারপাশে ফ্যাট প্যাড (Fat pad) থাকে এবং চোখের উপরে ও নিচের পাতার মাসল এই ফ্যাট প্যাডকে সঠিক জায়গায় ধরে রাখে।

বয়সের কারনে ত্বক এবং মাসল যখন স্থিতিস্থাপকতা (elasticity) হারায় তখন চোখের চারপাশের ত্বক ঝুলে যায়।

চোখের নিচে কালো হওয়ার মূল কারণ এই অংশে ঠিকমত রক্ত সরবরাহ না হওয়া। যে সমস্ত কারনে চোখের নিচে কালো দাগ পড়ে নিম্নে তা বর্ণনা করা হল :-

1. বংশগত কারনে চোখের নিচে এই কালো দাগ হতে পারে। অনেক পরিবারে দেখা যায় বংশ পরম্পরায় এরকম হয়ে আসছে। বিশেষ করে যাদের গায়ের রং ফর্সা এবং চোখ কোটরে বসা তাদের ক্ষেত্রে।

2. ঘুম কম হলে বা ঘুমের ব্যাঘাত ঘটলে মুখ ফ্যাকাশে বা মলিন হয়ে যায়। এতে ত্বকের রক্তনালীগুলো স্পষ্ট হয়ে ওঠে যা ত্বক নিলচে বা কালচে করতে সাহায্য করে।

3. সূর্যের আলো চোখের চারপাশে বয়সের দাগ ফেলে এবং ত্বক পাতলা করে ফেলে যার কারনে চোখের চারপাশে কালো দাগ পড়তে পারে। এছাড়া হাইপারপিগমেন্টেশন বা অতিরিক্ত মেলানিনের কারনে ত্বক কালো হয়ে যেতে পারে।

4. চোখের নিচের ত্বকের রক্তনালী প্রসারিত হলে এবং জমটবদ্ধতা দেখা দিলেও হতে পারে। অতিরিক্ত লবণ খাওয়া এবং ধূমপান এর একটি বড় কারণ। কিছু রোগ যেমন- হাট, থাইরয়েড, কিডনি, লিভার, ডিজিজ হলে অথবা ঔষধের কারনে অনেক সময় রক্তনালী প্রসারির হয়ে সমস্যা বাড়াতে পারে।

5. অতিরিক্ত কাজের চাপ, মানসিক দুশ্চিন্তা, অবসাদ, ক্লান্তি ইত্যাদির কারনে কালো দাগ পড়তে পারে।

6. এলার্জির কারনে অনেক সময় চোখের নিচে কালি পড়ে। এলার্জি যেমন ধূলাবালি, ফুলের রেনু, পোষা প্রাণীর লোম ইত্যাদির কারনে চোখ চুলকায় তখন চোখ ঘষলে চোখের নিচে এ ধরনের কালো দাগ পড়তে পারে। আবার এলার্জি জনিত জ্বর এবং ফুড এলার্জির কারনেও এই সমস্যা হতে পারে।

7. আয়রনের অভাবে এনিমিয়া দেখা দেয়। দেহে আয়রনের অভাব হলে টিস্যু গুলো পর্যাপ্ত পরিমানে অক্সিজেন পায় না। ফলে চোখের নিচের ত্বক নীলচে কালো রং ধারণ করে।

8. দেহের পর্যাপ্ত পানি না থাকলে অর্থাৎ পানির অভাব চোখের নিচে কালো দাগ পড়ে।

9. অতিরিক্ত ওজন কমে যাওয়ার কারনেও এ সমস্যা দেখা দিতে পারে।

10. সুষম খাদ্যের অভাবে এবং অতিরিক্ত ডায়েটিংও একটি কারন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
0 টি উত্তর
2 টি উত্তর
13 ডিসেম্বর 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জসীম উদ্দিন (54 পয়েন্ট) 2 4

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,930 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. rjsiraz

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. Hasan১

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. তামিম আল আদনানী

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Tarun

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. Rasel rana

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...