আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
103 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,722 পয়েন্ট) 27 172 517
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,778 পয়েন্ট) 101 257 382

সকালে খালি পেটে খেলে উপকার হবে এমন কিছু খাবারের তালিকা নিচে দেওয়া হলো -

কাঁচা হলুদ

সকালে খালি পেটে এক টুকরো কাঁচা হলুদের উপকারিতা। আয়ুর্বেদিক মতে, সকালে খালি পেটে এক টুকরো কাঁচা হলুদ খেলে নাকি রক্ত শুদ্ধ করে। তাই হলুদের ফুলের পেস্ট চর্ম রোগ দূর করতে সাহায্য করে বলে শোনা যায়।

পানি পান

সকালে খালি পেটে পানি পানের উপকারিতা। সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে পানি পান করা স্বাস্থ্যের জন্য ভালো। সকালে পানি পানে শুধু পাকস্থলীই পরিষ্কার হয় না, এটা অনেকগুলো রোগের ঝুঁকি থেকে আমাদের বাঁচতে সহায়তা করে। প্রথমত, এই অভ্যাস মলাশয়কে ঠিকঠাক ও সচল রাখতে সহায়তা করে এবং পরিপাকক্রিয়া থেকে সঠিকভাবে নানা পুষ্টি উপাদান গ্রহণে শরীরকে সাহায্য করে। ভালো হজমশক্তি আপনা থেকেই অনেকগুলো স্বাস্থ্য সমস্যার সমাধানে উপকারে আসে।

কাচা ছোলা

যাদের ডায়াবেটিস আছে তাদের রোজ সকালে কাচা ছোলা খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।ছোলায় শর্করা বা কার্বোহাইডেটের গ্লাইসেমিক ইনডেক্স কম পরিমানে থাকে ফলে ডায়াবেটিক রোগীদের জন্য ছোলার শর্করা ভাল। আমিষ বা প্রোটিন, শর্করা বা কার্বোহাইড্রেট এবং ফ্যাট বা তেল ছোলায় থাকে। প্রতি ১০০ গ্রাম ছোলায় ক্যালসিয়াম আছে প্রায় ২০০ মিলিগ্রাম। লৌহ ১০ মিলিগ্রাম ও ভিটামিন এ ১৯০ মাইক্রোগ্রাম থাকে। এছাড়া আছে ভিটামিন বি-১, বি-২, ফসফরাস ও ম্যাগনেসিয়াম। ডায়াবেটিকদের জন্য প্রতিটি উপাদান প্রয়োজনীয়।

এক কোয়া রসুন খাওয়া

সকালে খালি পেটে এক কোয়া রসুন খেলে আপনার অনেক উপকার বয়ে আনতে হবে। আপনার শরীরের অনেক রোগ অনায়াসে পালিয়ে যাবে। সুস্থ জীবন গড়তে এক কোয়া রসুন অনেক গুরুত্বপূর্ণ। স্নায়বিক চাপ কমিয়ে মানসিক চাপকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম এই সব্জি। আর মানসিক চাপ থেকে যাবতীয় অসুখকে রোধ করে রসুন। বিশেষজ্ঞদের মতে, রসুন যকৃত এবং মূত্রাশয়কে নিজের কাজ করতে সাহায্য করে। যকৃত ঠিক রাখার সঙ্গে পেটের নানা গোলমাল, ডায়ারিয়া ইত্যাদি সরাতে সাহায্য করে রসুন। হজমের সমস্যা মেটানো, ক্ষুধামান্দ্য ইত্যাদি রোধেও রসুন খুবই কার্যকর।



ইত্যাদি.........

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 জুলাই 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Rasel Ahmed (6,124 পয়েন্ট) 158 642 1446
1 উত্তর
06 জুলাই 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Rasel Ahmed (6,124 পয়েন্ট) 158 642 1446
1 উত্তর
1 উত্তর

27,536 টি প্রশ্ন

29,295 টি উত্তর

3,122 টি মন্তব্য

2,409 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Rashedul Islam

    53 পয়েন্ট

    1 উত্তর

    0 প্রশ্ন

  2. UTTOM KUMAR MALO

    53 পয়েন্ট

    1 উত্তর

    0 প্রশ্ন

  3. শাহরিয়ার কবীর

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. Mahasina Nur Mukta

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. মোঃ তাভীর রহমান

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

16 টি পরীক্ষণ কার্যক্রম
1 টি পরীক্ষণ কার্যক্রম
...