আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
282 বার প্রদর্শিত
"ইন্টারনেট" বিভাগে করেছেন (3,509 পয়েন্ট) 99 1052 1111
address

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 157 421 438



IP address :



IP address এর পূর্ন নাম হল Internet Protocal Address। IP address হল ইন্টারনেটে একটি কম্পিউটারকে নির্দিষ্ট করে চিহ্নিত করার জন্য নির্দিষ্ট নাম বা সংখ্যা।

একটি উদাহরণ দিয়ে বিষয়টি ক্লিয়ার করতেছি। 

দুইজন ব্যক্তি যখন মোবাইল ফোনের মাধ্যমে কথা বলে তখন একটি প্রক্রিয়া হয়, প্রথম ব্যক্তি যখন দ্বিতীয় ব্যক্তিকে কল করে তখন প্রথম ব্যক্তির ফোন না্ম্বার থেকে দ্বিতীয় ব্যক্তির ফোন নাম্বারে নেটওয়াকের মাধ্যমে একটি অনুরোধ সেন্ট হয় এবং দ্বিতীয় ব্যক্তি অনুরোধটি গ্রহণ করলে দুজনের মধ্যে কথোপকথন শুরু হয়। নেটওয়াক কিন্তু কোন মানুষকে চিনে না চিনে শুধু ফোন নাম্বার, যদি ফোন নাম্বার না থাকত তবে নেটওয়াক কার কল কার কাছে পাঠাবে তা বুঝতনা ।
ঠিক একইভাবে আমাদের কম্পিউটারে একটি নাম্বার থাকে তার নাম internet protocol adderss সংক্ষেপে IP adderss বলা হয়।

IP adderss কি কাজে লাগে ?


একটি বিষয় চিন্তা করুন proshn.com লিখে Enter দেওয়ার সাথে সাথে এই ওয়েব সাইট আপনার সামনে চলে আসে। 
এই প্রক্রিয়াটি কিভাবে হয় ? 
আমি বুঝিয়ে বলতেছি, আমি আগেই বলেছি আপনার কম্পিউটারের একটি IP adderss আছে। আর প্রত্যেক ওয়েবসাইটের একটি IP adderss আছে ।

আমাদের ওয়েব সাইটের কনন্টেন (ওয়েব সাইটের মূল উপাদান ) নির্দিষ্ট একটি কম্পিউটারে জমা আছে এই কম্পিউটারকে hosting server বলে। এই কম্পিউটারেরও (hosting server) একটি IP adderss আছে আপনার কম্পিউটারের ওয়েব ব্রাউজারে proshn.com লিখে Enter দেওয়ার সাথে সাথে আপনার কম্পিউটারের IP adderss থেকে proshn.com ওয়েব সাইটের IP adderss একটি অনুরোদ চলে আসে। 
আর proshn.com এর IP adderss ঐ অনুরোদ কে hosting server এর IP adderss এর কাছে পাঠিয়ে দেয়, পরে hosting server এর IP adderss ওয়েব সাইটের ফটো, গান, বিভিন্ন ফাইল ইত্যাদি আপনার কম্পিউটারের দেখানোর জন্য একটি অনুরোদ আপনার কম্পিউটারে পাঠায়, আর আপনার কম্পিউটার এই অনুরোদ পাওয়া সাথে সাথে আমাদের ওয়েব সাইটের ডাটা (ফটো, গান, বিভিন্ন ফাইল ইত্যাদি) আপনার কম্পিউটারে দেখা যা্য়।

আসলে এই প্রক্রিয়াটি আরো জটিল আপনাদেরকে সহজ ভাবে বোঝানোর জন্য এই উদাহরন দেওয়া হয়েছে। আর ip adderss হল ইউনিক, বিভিন্ন দেশের জন্য বিভিন্ন ip adderss ব্যবহার করা হয়, এক ব্যক্তির ip adderss এর সাথে অন্য ব্যক্তির ip adderss মিল থাকে না । অাপনি যতই ফেইসবুক আইডি বা জিমেইল আইডি চেইঞ্জ করেন না কেন ip adderss পরিবর্তন হবে না। তাই ইন্টারনেটে অপরাধ করলে অপরাধীকে ধরা পরতে হয়।

নিজের ip adderss জানার জন্য গুগলে ip adderss লিখে সার্চ করলে ip adderss জানতে পারবেন। তবে ip adderss পরিবর্তন করা যায় এবং ip adderss পরিবর্তন ও করা যায় করা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জুলাই 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন rahat jr. (44 পয়েন্ট) 152 588 602
1 উত্তর
16 সেপ্টেম্বর 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন rahat jr. (44 পয়েন্ট) 152 588 602
2 টি উত্তর
07 এপ্রিল 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাঈম (25 পয়েন্ট) 2 31 32
1 উত্তর
1 উত্তর
29 জুলাই 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Black Hub (187 পয়েন্ট) 13 77 80

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,919 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. আল-আমিন সরকার

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...