আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
248 বার প্রদর্শিত
"মোবাইল ফোন" বিভাগে করেছেন (2,723 পয়েন্ট) 96 689 745
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
আড়াই থেকে তিন ঘন্টা লাগে।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 157 421 438


স্মার্টফোনে ধীরগতিতে চার্জ হওয়ার কারণগুলো হচ্ছে


১. নকল চার্জার ব্যবহার করা: আসল চার্জার দিয়ে সঠিক জায়গা থেকে ফোন চার্জ করুন সবসময়। অনেককেই ল্যাপটপ বা ডেস্কটপ থেকে ফোন চার্জ করতে দেখা যায়। এতে কিন্তু চার্জ খুব ধীর গতিতে হয়। খেয়াল রাখুন, কোনো ইমার্জেন্সি পরিস্থিতিতে এভাবে চার্জ দিতে পারেন ফোনে। এটি আপনার সেকেন্ড অপশন হতে পারে। কিন্তু নিয়মিত আপনি এভাবে ফোন চার্জে বসাবেন না। তাহলে বেশিক্ষণ চার্জ থাকবে না ফোনে। 

২. চার্জের সময় কানেক্টিভিটি চালু রাখা: ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস, ডাটা কানেকশন ইত্যাদি ফিচারগুলো অনেক সময়ই দেখা যায় কাজ শেষে অনেক সময়ই বন্ধ করা হয় না। এগুলো চালু থাকলে ফোনের চার্জে ব্যাঘাত ঘটে। অতএব ফোনের চার্জ ঠিক রাখতে হলে ব্যবহারের পর সময়মতো সমস্ত অপশন বন্ধ করে দিন। 

৩. চার্জের সময় ফোনে কথা: ফোন চার্জে বসিয়েও অনেকের কথা বলার অভ্যাস থাকে। এতে ফোনের চার্জ ভালোভাবে হয় না। আর ফোন চার্জে থাকাকালীন কথা বলাটা স্বাস্থ্যের পক্ষেও ভালো নয়। তাই সেই সময় কথা না বলাই ভালো। ফোনের সুইচ অফ করে চার্জ দিলে সবচেয়ে ভালো। 

৪. চার্জের সময় অ্যাপ চালু রাখা: চার্জে দেওয়ার আগে দেখে নিন, সব অ্যাপ বন্ধ রয়েছে কি না। অনেকসময় ফোন লক থাকলেও, অ্যাপ রানিং থাকতে দেখা যায়। এতে ফোনের চার্জ কমে যায়। আবার চার্জ দিলেও ভালোভাবে চার্জ হয় না ফোনে। বা পুরোপুরি চার্জ হতে অনেক সময় লাগে। তাই চার্জে বসানোর আগে ফোন অন থাকলেও ফেসবুক, টুইটারের মতো অ্যাপ লগআউট করেছেন কি না দেখে নিন। 

৫. ব্যাটারিতে সমস্যা: ব্যাটারি খারাপ হলে ফোনে বেশিক্ষণ চার্জ থাকার কথা নয়। তাই ফোনের ব্যাটারি পুরোনো হয়ে গেছে কি না খেয়াল রাখুন সেদিকেও। আবার অনেক সময় নতুন ব্যাটারি কিনলে সেটিতেও কোনো ডিফেক্ট থাকতে পারে। তাই চার্জ বেশিক্ষণ না থাকলে বা চার্জ না হলে দেখে নিন ব্যাটারির কন্ডিশনও। 

৬. অ্যাডাপ্টার ব্যবহার করা: ফোন কিনলে তার সঙ্গে দেওয়া হয় চার্জারও। কিন্তু অনেকেই সেই চার্জারের পরিবর্তে বাজার চলতি অ্যাডাপটার ব্যবহার করেন ফোনে চার্জ দিতে। এতে ফোনের চার্জ খুব ধীর গতিতে হয়। তাই কোনো কারণে ফোনের চার্জার খারাপ হয়ে গেলে বা জরুরি প্রয়োজন থাকলে তবেই অ্যাডপটার ব্যবহার করুন। অন্যথায়, এটি এড়িয়ে চলাই ভালো। কারণ নিয়মিত অ্যাডাপটার ব্যবহার করলে ফোন ও ফোনের ব্যাটারির আয়ু কমে আসে। 

৭. ইউএসবি পোর্টে সমস্যা: সবকিছু ঠিক থাকার পরেও চার্জ না হলে জানবেন আপনার ফোনের ইউএসবি পোর্টে কোনো সমস্যা আছে। হয়তো সেটি খারাপ হয়ে গেছে। 


তাই ফোন ঠিকমতো চার্জ নিচ্ছে না। সেক্ষেত্রে মোবাইল হার্ডওয়্যার প্রফেশনালকে দেখিয়ে নিতে পারেন আপনার ফোনটি। অথবা যেতে পারেন সংশ্লিষ্ট সংস্থার কাছাকাছি কোনো সার্ভিস সেন্টারে। প্রথমে সার্ভিসিং সেন্টারে যাওয়াই ভালো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
16 মে 2018 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (4,388 পয়েন্ট) 270 1550 1592

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,919 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. ratna

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  2. আবু উবাইদাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. Apon

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. সালেহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. আল-আমিন সরকার

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

...