আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
55 বার প্রদর্শিত
"বাংলা" বিভাগে করেছেন (47 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন
জন্মিলে মরিতে হবে অমর কে কোথা হবে.........

নিম্নে ২.৫ পৃষ্ঠা হতে হবে। আর কপি করে দিয়েন না।প্লিজ ...

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,781 পয়েন্ট)  

মূলভাব : জন্ম মাত্রই মৃত্যু অনিবার্য; কিন্তু মহৎ কার্যাবলির মাধ্যমে মানুষ জগতে অমরত্ব লাভ করে। 


সম্প্রসারিত ভাব : মানুষের জীবন-কাল খুবই সামান্য। একদিন সবাইকেই মৃত্যুবরণ করতে হয়। মৃত্যুর পর তার নাম হারিয়ে যায়। এই সংক্ষিপ্ত মানবজীবন নদীর জলের মতোই প্রবহমান। নদীর জোয়ার-ভাটার মতো মানুষের জীবনেও সুখ-দুঃখ, উত্থান-পতন আছে। জাগতিক নিয়মেই জীবন চলে। এটাই প্রকৃতির নিয়ম। এই চরম সত্যকে মেনে নিয়ে মানবজীবনকে সার্থক করে তুলতে হবে। কর্মগুণে নিজের কীর্তির চিহ্ন রেখে যেতে হবে। নিষ্ফল জীবনের অধিকারীকে কেউ মনে রাখে না। কৃতী লোকের গৌরব জীবনের সীমা অতিক্রম করে অমরতা ঘোষণা করে। কীর্তিমানরা তাঁদের মহৎ কর্মের দ্বারা গৌরবের যে তাজমহল রচনা করেন, তা তাঁদের বাঁচিয়ে রাখে। কাজের স্বীকৃতিস্বরূপ তাঁরা পান অজস্র সম্মান, লাভ করেন মানুষের অকুণ্ঠ ভালোবাসা। এভাবে তাঁরা ঠাঁই করে নেন ইতিহাসের অমর পাতায়। কীর্তিমান মানুষের জীবনকে পর্যালোচনা করলে দেখা যায়, তাঁরা কখনই নিজেকে নিয়ে ব্যতিব্যস্ত থাকেন না। পৃথিবীর উন্নতির জন্য, মানুষের কল্যাণের জন্য তাঁরা এমনই কর্মযজ্ঞ সম্পাদন করে যান, যা দেখে মানুষ বিস্মিত হয়, গৌরবে উদ্দীপ্ত হয়। পরবর্তীকালে মানুষেরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তাঁদের নাম। 

 মন্তব্য : মানুষের দৈহিক মৃত্যু হয়, কিন্তু তার জীবনের সৎকর্ম তাকে পৃথিবীতে অমরত্ব দান করে। তখন নশ্বর পৃথিবীতে মানুষের জীবন অবিনশ্বর হয়ে ওঠে।
করেছেন (3,489 পয়েন্ট)  
এটা তো ২.৫ না ১.৫ পৃষ্ঠাও হবে না।।
করেছেন (2,781 পয়েন্ট)  
কিভাবে বুঝলেন? 

১.৫ পৃষ্ঠা খাতায় আমাকে একটা স্ক্রিনশট দেন। যদি না হয় তাহলে আরো লিখে দিবো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
28 মে "বাংলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sufia Islam Safa (102 পয়েন্ট)  
1 উত্তর
28 মে "বাংলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sufia Islam Safa (102 পয়েন্ট)  
1 উত্তর
21 মার্চ "বাংলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Israt Jahan (53 পয়েন্ট)  

21,637 টি প্রশ্ন

22,202 টি উত্তর

2,961 টি মন্তব্য

1,838 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Sajjad Jayed

    267 পয়েন্ট

  2. Yasin Arafath

    141 পয়েন্ট

  3. মোঃআনোয়ার

    116 পয়েন্ট

  4. অা ক ম আজাদ

    114 পয়েন্ট

  5. Md. Mizanur Rahman

    92 পয়েন্ট

...