আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
25 বার প্রদর্শিত
"আইন" বিভাগে করেছেন (5,846 পয়েন্ট) 116 425 833

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,846 পয়েন্ট) 116 425 833

বাংলাদেশে জমি থাকা আর ফেসবুকে সুন্দরী বৌ এর প্রোফাইল থাকা প্রায় একই কথা, দুটোই ঝামেলা, তবে যৌক্তিক বিচারে বৌ এর ঝামেলা সম্ভবতঃ কম, হাজার হোক এক বৌ গেলে আরেক বৌ পেতে পারেন কিন্তু জমি একবার হাতছাড়া হয়ে গেলে সাত ঘাটের পানি না খেয়ে, উকিলের পিছনে সর্বস্ব না হারিয়ে, কোর্টে হাজিরা দিতে দিতে জীবন-যৌবন না খুইয়ে সেই জমি ফিরে পাওয়া প্রায় অসম্ভব একটা ব্যাপার বলেই জানবেন। 

বাংলাদেশে সচরাচর যা হয়, আপনি যদি ‘সেইরাম’ লেভেলের শক্তিশালী লোক না হন তাহলে জমি ফেলে রাখলে সেটা আলগোছে বেদখল হয়ে যাবে (এই প্রসংঙ্গে মনে পরল আমাদের মহল্লায় এক ব্রিগেডিয়ার সাহেবের বিশাল এক খন্ড জমি বহুদিন ধরে খালি পরে ছিল, একেবারে মেইন রোডের পাশে, গেটও মনে হয় ছিলনা বা থাকলেও সেটা খোলাই থাকতো, সে এক অভিশপ্ত জমি! কত ভূমিদস্যুর, কত মাস্তানের দীর্ঘশ্বাস যে সেই জমিতে মিশে আছে! সরি আবার আবেগিত হয়ে যাচ্ছি, বেগ ইয়োর পার্ডন!) 

তার মানে আপনি শক্তিশালী না হলে আপনার কিছু করার নেই? আইন শুধু বড়লোক আর শক্তিশালীদের জন্য? নাহ ব্যাপারটা ঠিক তা নয়, তবে আপনি যদি বুদ্ধিমান আর দ্রুত হন তাহলে আইনের দীর্ঘ হাতকে নিজের হাত হিসেবে ব্যাবহার করতে পারবেন। 

বাংলাদেশে সাধারনতঃ যা হয়, লোকেরা আইন জানেনা দেখে ভূমি দখল হয়ে গেলে খামাখা লোকাল ‘বড়ভাই’ আর থানা পুলিশের পিছনে দৌড়ায়। আসুন এইবার একজন আইনজীবির চোখে এই সমস্যা আর তার সমাধানটা দেখাই- 

ক) মনে করুন আপনি এক খন্ড জমির মালিক, দখলে আছেন, মালিকানার পক্ষের সব ধরনের কাগজও আপনার আছে, তারপরও লোকাল এক নেতা/বড়ভাই কোন এক শুভ সকালে চ্যাঙ্গা-ব্যাঙ্গা করে পিটিয়ে আপনাকে সেই জমি থেকে উচ্ছেদ করে দিল, কি করবেন? অথবা, 

খ) মনে করুন জমিটি আপনি ওয়ারিশ সূত্রে পেয়েছেন, দখলে আছেন, জমির কাগজপত্র কোথায় আছেন সেটা ‘খুজে’ দেখতে হবে বা মালিকানার কাগজপত্র কখনো খুজে দেখার প্রয়োজন বোধ করেননি বা হয়তো জমির কাগজে ‘হালকার উপর ঝাপসা’ কিছু সমস্যা আছে, এই অবস্থায় বেদখল হয়েছেন, কি করবেন? 

জেনে রাখা ভাল, জমিতে দখলের (হোক সেটা আইনী বা বেআইনী উপায়ে অর্জিত) একটা আইনগত মূল্য আছে। জমিতে বেআইনীভাবে দখলে থাকা কাউকে এমনকি জমির আইনসঙ্গত মালিকও আইন বহির্ভূত ভাবে (পড়ুন পিটিয়ে পাছা লাল করে দিয়ে) উচ্ছেদ করতে পারেনা, আইন বলে কাউকে কোন জমির দখল থেকে (এমনকি সেটা বেআইনী দখল হলেও) উচ্ছেদ করতে গেলে তা ‘আইনসঙ্গত’ উপায়ে করতে হবে। আপনাকে যদি কোন জমি থেকে বেআইনী ভাবে উচ্ছেদ করা হয়, বেআইনী বলতে আমি কোর্টের আদেশ ব্যাতীত উচ্ছেদ বোঝাচ্ছি, কোর্টের আদেশ ব্যাতীত যে কোন প্রকার উচ্ছেদই বেআইনী (জমির মালিকানার পক্ষে আপনার কোন কাগজ নেই বা সেই কাগজে ভুল আছে এই অজুহাতে কেউ যদি আপনাকে কোর্টের আদেশ ছাড়াই উচ্ছেদ করে, তাহলে সেই উচ্ছেদকে বেআইনী বলেই জানবেন)। 

তো কোন জমি থেকে আপনার অসম্মতিতে উচ্ছেদ হয়ে গেলে কি করবেন? কেস করবেন, আবার কি করবেন? কেসটা হবে জমির দখল ফিরে পাওয়া নিয়ে, বেদখল হবার ছয় মাসের মধ্যে যদি আপনি কেস করেন আর কোর্ট যদি দেখে আপনাকে সেই জমি থেকে বেআইনী ভাবে উচ্ছেদ করা হয়েছে, তাহলে কোর্ট আপনাকে আপনার দখল ফিরিয়ে দেবে। তবে জেনে রাখা কোর্ট কতৃক দখল ফিরিয়ে দেয়া মানেই কিন্তু আপনাকে কোর্ট কতৃক জমির আইনসঙ্গত মালিক হিসেবে স্বীকার করে নেয়া না, কেউ যদি দেখাতে পারে যে সেই ঐ জমির আসল আইন সঙ্গত মালিক, তাহলে যে কোর্ট আপনাকে এত আদর করে দখল ফিরিয়ে দিল, সেই একই কোর্ট তখন পাছায় লাথি মেরে আপনাকে সেখান থেকে উচ্ছেদ করে দিবে। 

সারমর্মঃ বেদখল হবার ছয় মাসের মধ্যে দখল ফিরে পাবার জন্য কেস করুন, থানা-পুলিশ-নেতার কাছে ধর্না দিতে যেয়ে আবার এই সময় পার করে ফেলবেন না। দখল ফিরে পাবার জন্য জমির মালিকানা প্রমান করতে হয় না, বেদখলের আগে যে দখলে ছিলেন সেটা প্রমান করাই যথেষ্ট। দখল ফিরে পাবার পর গ্যাট হয়ে বসুন আর জমির মালিকানার কেস চালাতে থাকুন, তবে মনে রাখা ভাল কোর্ট কতৃক জমির দখল পাওয়া আর জমির মালিকানা প্রমান হওয়া এক কথা নয়। 

কামরুল হাসান ফরহাদ, সমন্বয়ক হিসেবে অন্তর্ভুক্ত আছেন আস্ক প্রশ্ন ডট কমের সাথে। নিজের সমস্যার সমাধানের পন্থা নিজেই খুঁজে বের করে সামনের দিকে এগিয়ে যেতে ভালোবাসেন। প্রশ্ন অ্যানসারকে ভালোবেসে নিয়েছেন নিজে জানার ও অপরকে জানানোর জন্য।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 সেপ্টেম্বর 2019 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন কামরুল হাসান ফরহাদ (5,846 পয়েন্ট) 116 425 833
1 উত্তর
21 মার্চ 2019 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন গৌরপদ বিশ্বাস (48 পয়েন্ট) 1 3
2 টি উত্তর
13 সেপ্টেম্বর 2019 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন কামরুল হাসান ফরহাদ (5,846 পয়েন্ট) 116 425 833
2 টি উত্তর

27,431 টি প্রশ্ন

29,208 টি উত্তর

3,113 টি মন্তব্য

2,294 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. mehediovi

    53 পয়েন্ট

    1 উত্তর

    0 প্রশ্ন

  2. getbanglanews

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  3. বাকি বিল্লাহ

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  4. মোকাদ্দিস আল মাহি

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

  5. Farhad

    50 পয়েন্ট

    0 উত্তর

    0 প্রশ্ন

শীর্ষ বিশেষ সদস্য

20 টি পরীক্ষণ কার্যক্রম
1 টি পরীক্ষণ কার্যক্রম
...