49 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,739 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,808 পয়েন্ট)  

প্রথমেই একটি চিমটা জাতীয় জিনিস দিয়ে মৌমাছি/বোল্লার  হুলটা তুলে ফেলে দিন এবং সার্জিকাল স্পিরিট লাগিয়ে নিন। > ফোলা কমানোর জন্যে আক্রান্ত স্থানে ঠান্ডা পানিতে ভেজানো কাপড় ব্যবহার করতে পারেন। > আক্রান্ত স্থানে সাথে সাথে পেঁয়াজের রস ঘষে দিতে পারেন। > আক্রান্ত স্থানটি কাপড় কাচা সাবান (ক্ষার জাতীয়) দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এরপরে মধু লাগিয়ে হালকা মালিশ করুন। > আক্রান্ত স্থানটি পরিস্কার করে পানের চুন সেখানে লাগিয়ে দিতে পারেন। এতে করে সেখানে ব্যাথা হবে না আর ফুলে উঠবে না। > আক্রান্ত স্থানটি পরিষ্কার করে টুথপেস্ট লাগিয়ে রাখতে পারেন কিছুক্ষণ। জ্বলুনি কমার পাশাপাশি মৌমাছির বিষও দূর করবে এটি। > আক্রান্ত স্থানটিতে কয়েকটি রসুন ছেঁচে আক্রান্ত স্থানে লাগাতে পারেন এতে ব্যথা ও জ্বালা কমে যাবে কিছুক্ষন পরেই। > কিছু অ্যান্টিহিস্টামিনিক (Antihistaminic) ঔষধ ব্যবহার করতে পারেন। যেমন: এলাট্রল, নাপা, হিস্টাসিন ইত্যাদি। ব্যথা কমে যাবে । . উপরোক্ত প্রাথমিক চিকিৎসা গুলো ঘরোয়া ভাবে তখনই করতে পারবেন যখন ১-২ টা বা তার কিছু বেশি মৌমাছি হুল ফোটাবে। যদি অধিক পরিমাণে মৌমাছি হুল ফোঁটায় তাহলে প্রথমিক ভাবে হুলগুলো বের করতে হবে এবং দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে

মেজবাহ আল রিয়াদ, নিজে জ্ঞানার্জনের পাশাপাশি অন্যদের মধ্যে নিজের অর্জিত জ্ঞানকে ছড়িয়ে দিতে প্রশ্ন অ্যানসারসে আসা। সবকিছুর সহজ সমাধান খুঁজতেই প্রশ্ন অ্যানসারসকে অনলাইনভিত্তিক মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। বর্তমানে তিনি সমন্বয়ক হিসেবে প্রশ্ন অ্যানসারসের সাথে আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 জুলাই 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,739 পয়েন্ট)  
1 উত্তর
05 জুলাই 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,739 পয়েন্ট)  

21,161 টি প্রশ্ন

21,445 টি উত্তর

2,835 টি মন্তব্য

1,556 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...