135 বার প্রদর্শিত
"গুগল" বিভাগে করেছেন (4,502 পয়েন্ট)  
করেছেন (3,017 পয়েন্ট)  
স্থানান্তরিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (371 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন
image


একটি জিমেইল একাউন্ট (gmail account) কিভাবে বানাবো ?

জিমেইলে একটি ইমেইল আইডি বানানোর যা নিয়ম আমি নিচে বলবো তা করার জন্য আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ, মোবাইল নম্বর এবং ইন্টারনেট কানেক্শনের দরকার হবে। এমনিতে, আপনি মোবাইল নাম্বার ছাড়া জিমেইলে একাউন্ট বানাতে পারবেন। কিন্তু, মোবাইল নাম্বার ছাড়া আইডি বানালে একটি সমস্যা হতে পারে। যদি, আপনি কোনসময় নিজের জিমেইল password ভুলে যান, তখন নতুন পাসওয়ার্ড পাওয়াতে আপনার জন্য অনেক কষ্ট হতে পারে। তাই নতুন ইমেইল আইডি বানানোর সময় নিজের মোবাইল নাম্বার দেওয়াটা অনেক জরুরি।

Gmail আইডি কিভাবে খুলবো ? একাউন্ট তৈরির সরাসরি নিয়ম

সবচেয়ে আগে, আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপের web browser এ গিয়ে জিমেইলের ওয়েবসাইটে যান। জিমেইলের ওয়েবসাইটে গিয়ে তারপর নিচে দেওয়া steps গুলো এক এক কোরে করুন।

স্টেপ ১:

গুগল জিমেইলের ওয়েবসাইটে যাওয়ার পর আপনি একটি বাক্স দেখবেন, যেখানে আপনাকে আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে বলা হবে। কিন্তু, যিহেতু আপনার কাছে কোনো আইডি বা পাসওয়ার্ড নেই তাই আপনাকে একটি নতুন ইমেইল আইডি এবং পাসওয়ার্ড বানাতে হবে। নতুন ইমেইল আইডি এবং পাসওয়ার্ড বানানোর জন্য সবচে আগে বক্সের নিচে থাকা “Create account” লিংকে ক্লিক কোরতে হবে।

imageimage

স্টেপ ২:

Create account লিংকে ক্লিক করার পর আপনি একটি পেজ (form) দেখবেন যেখানে আপনার কিছু details দিতে হবে।

imageimage

যেরকম আপনি ওপরে ছবিতে দেখতে পারছেন, আপনার ফর্মে (form) তিনটি জিনিস ভরতে হবে। সেগুলি হলো,

  • আপনার নাম
  • নতুন ইমেইল আইডি
  • পাসওয়ার্ড।

সবচে প্রথমে, “First name” এবং “last name” এর জায়গায় আপনি নিজের প্রথম এবং শেষ নাম লিখুন।

তারপর, “Username” এর জায়গায় নিজের নতুন জিমেইল আইডি লিখুন। আপনি username (নতুন ইমেইলের আইডির নাম) যা ভালো বুঝেন তাই দিতে পারবেন। মনে রাখবেন, আপনি এখানে যা নাম দিবেন সেটাই আপনার গুগল বা জিমেইল আইডি হবে এবং ভবিষতে জিমেইলে লগইন করার জন্য এবং কাওকে ইমেইল পাঠানোর জন্য আপনাকে এই username বা মেইল আইডি টি ব্যবহার করতে হবে। আমাদের জিমেইল username বা আইডি হলো – “[email protected]“.

এখন শেষে, “password” এবং “confirm password” এর জায়গায় একটি পাসওয়ার্ড লিখুন। যা পাসওর্ড দিবেন সেটা দুটো জায়গায় একেই হতে হবে। আর মনে রাখবেন ওপরে বানানো ইমেইল username এবং এখন বানানো পাসওয়ার্ড দিয়ে আপনি নিজের মেইল একাউন্টে লগইন করতে পারবেন। তাই পাসওয়ার্ড যা দিবেন সেটা ভালোকোরে মনে রেখেনিবেন।

এখন ফর্মে সব ভরার পর এখন নিচে “next” এর লিংকে ক্লিক করুন।

স্টেপ ৩:

প্রথম ফর্মটা ভালোকরে ভরার পর এখন আপনি আরেকটা ফর্ম দেখবেন। এই ফর্মে আপনাকে নিজের মোবাইল নম্বর, জন্মের তারিখ এমন লিংগ (male বা female) সেটা জানাতে হবে।

imageimage

যা আপনি ওপরে ছবিতে দেখতে পারছেন, আপনাকে প্রথমে নিজের মোবাইল নাম্বার “phone number” অপশনে দিতে হবে। কিন্তু, আমি যা আগে বলেছি আপনি যদি মোবাইল নাম্বার ছাড়া জিমেইল আইডি বানাতে চান তাহলে মোবাইল নম্বর না দিলেও চলবে।

এখন, আপনি “recovery email address” option এ যদি কোনো অন্য ইমেইল আইডি  আপনার কাছে আছে তাহলে তা এখানে দিন। যদি, আপনার কাছে কোনো অন্য ইমেইল আইডি বানানো নেই তাহলে কিছু লিখতে হবেনা। এই option এ কিছু নাদিলেও চলবে। Recovery email address এর মাধ্যমে আপনি ভবিষ্যতে ভুলেযাবা একাউন্ট পাসওয়ার্ড আরোগ্য (recover) করতে পারবেন।

এখন নিচে “your birthday” অপশনে গিয়ে নিজের জন্মৰ দিন ও তারিখ দেন।

এখন নিচে, “Gender” (লিংগ) অপশনে গিয়ে নিজের লিংগ বাছুন। আপনি পুরুষ হলে “male” এবং মহিলা হলে “female” অপশনের বাছাই করুন।

সবকাছু লিখার এবং দেওয়ার পর নিচে “next” লিংকে ক্লিক করুন।

স্টেপ ৪:

যদি আপনি আগের ফর্মে নিজের মোবাইল নাম্বার দিয়েছিলেন তাহলে এখন আপনার দেবা মোবাইল নাম্বারটি verify কোরতে হবে। নম্বর verify করার জন্য আপনি “verify your phone number” নামের একটি পেজ দেখবেন।

imageimage

এখন, verify phone number পেজে নিচে “send” অপশনে ক্লিক করুন। এতে আপনার দেওয়া মোবাইল নাম্বারে গুগলের থেকে একটি কোড নাম্বার যাবে।

স্টেপ ৫:

এখন নিজের মোবাইলে যাওয়া কোড নম্বরটি আপনি “enter verification code” বক্সে লিখুন এবং নিচে “verify” লিংকে ক্লিক করুন।

imageimage

স্টেপ ৬:

এখন মোবাইল নাম্বার verify করার পর, পরের স্টেপ হবে google terms & conditions পেজটি accept (গ্রহণ) করতে হবে। Terms এবং conditions গ্রহণ করার জন্য যেই privacy & terms পেজ আপনি দেখছেন তাতে নিচে “I agree” লিংকে ক্লিক করুন। I agree তে ক্লিক করলে গুগল privacy এবং terms আপনার দ্বারা গ্রহণ হয়ে যাবে।

imageimage

স্টেপ ৭:

Google privacy and terms গ্রহণ করার পর আপনি “Get more from your number” বলে একটি পেজ দেখতে পারেন। এখানে, গুগল অথবা জিমেইল আপনাকে গুগলের অন্য সেবা গুলির জন্য আপনার মোবাইল নম্বর ব্যবহার করার কথা জিগাবে। যেমন, গুগলের ভিডিও কল সেবা। তো, যিহেতু আপনি নিজের ইমেইল আইডি বানাতে চান তাই, নিচে “skip” লিংকে ক্লিক করুন।

imageimage

স্টেপ ৮:

অভিনন্দন, এখন আপনার একটি জিমেইল একাউন্ট তৈরি হয়ে গেছে। এখন আপনি নিজের বানানো ইমেইল আইডি দিয়ে অন্য মেইল আইডিতে ইমেইল পাঠাতে পারবেন এবং অন্যকেও আপনার জিমেইল আইডিতে মেইল পাঠাতে পারবে।

imageimage

আপনি অবশই নিজের বানানো ইমেইল একাউন্টের username (ইমেইল আইডি) এবং পাসওয়ার্ড মনে রাখবেন। মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আপনি যেকোনো মোবাইল বা কম্পিউটার থেকে নিজের জিমেইল একাউন্ট খুলতে, মেইল পড়তে বা মেইল পাঠাতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
31 মার্চ 2018 "ফেসবুক" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Rasel Ahmed (4,502 পয়েন্ট)  
1 উত্তর
15 ডিসেম্বর 2017 "ফেসবুক" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
22 অক্টোবর 2018 "গুগল" বিভাগে জিজ্ঞাসা করেছেন rahat jr. (50 পয়েন্ট)  
1 উত্তর
19 জুলাই 2018 "গুগল" বিভাগে জিজ্ঞাসা করেছেন R.A.rupu SR(pl) (3,472 পয়েন্ট)  
2 টি উত্তর

20,986 টি প্রশ্ন

21,115 টি উত্তর

2,959 টি মন্তব্য

1,489 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Zahid 420

    550 পয়েন্ট

  2. মোঃ জামিল আহমেদ

    368 পয়েন্ট

  3. BEN 10

    183 পয়েন্ট

  4. Md. Masud Rana

    131 পয়েন্ট

  5. helper

    113 পয়েন্ট

...