17 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (49 পয়েন্ট)  
স্যার আগে একটা ডায়াবেটিস মেশিন দিয়ে ঘরে বসে পরিক্ষা করতাম এটার রিজাল্ট দুইশ তিনশ এ হিসাবে আসত এখন নতুন অন্য একটা ব্যবহার করছি কিন্তু এটাতে বুঝতে পারছিন নরমাল হাই কিছুই এখানে 4.6 বা এরকম পয়েন্ট হিসাবে আসে প্লিজ একটু হেল্প করবেন নরলাম হাই লেভেল পয়েন্ট কি, আমি  দিচ্ছি এটার গায়ে লিখা রেন্জ লেভেলের,

           mg/dL         mmol/L

level I 86-154          4.8-8.6

level II 243-387      13.5-21.5

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,817 পয়েন্ট)  

 আপনি যদি রাতে স্বাভাবিক খাবার খেয়ে সকালে খালি পেটে ডায়াবেটিস পরীক্ষা করে রক্তে সুগারের মাত্রা ৫.৮ মিলিমোলের চেয়ে কম পান তাহলে ধরে নিতে হবে আপনার একটুও ডায়াবেটিস নেই। কিন্তু যদি সুগারের মাত্রা ৫.৮ এর বেশি অথচ ৭.৮ মিলিমোলের কম হয় তাহলে আপনার ডায়াবেটিস হওয়ার বেশ ঝুঁকি আছে। এটাকে বর্ডার লাইন বা মার্জিন পয়েন্ট বলে। তাই এটাকে বর্ডার লাইন ডায়াবেটিস বলে ধরা হয়।
এছাড়া রক্তে যদি সুগারের মাত্রা ৭.৮ মিলিমোলের বেশি হয়, তবে ডায়াবেটিসে আক্রান্ত বলে মনে করা যায়।
তবে শুধু খালিপেটে পরীক্ষাটিই ডায়াবেটিস নির্ণয়ের জন্য যথেষ্ট নয়। খালিপেটে নির্ণয়ের পর ৭৫ গ্রাম গ্লুকোজ পানিতে গুলে খেয়ে দুই ঘণ্টা পর রক্তে আবার সুগারের মাত্রা পরীক্ষা করা দরকার। এ ক্ষেত্রে যদি সুগারের মাত্রা ৭.৮ মিলিমোল বা তার থেকে কম হয়, তবে ডায়াবেটিস নেই। যদি ৭.৮ এর বেশি, কিন্তু ১১ মিলিমোল বা তার চেয়ে কম হয়, তবে বর্ডার লাইন ডায়াবেটিস বলে ধরে নেয়া যায়। আর যদি সুগারের মাত্রা ১১ মিলিমোলের বেশি হয়, তবে ডায়াবেটিস আক্রান্ত বলে ধরে নিতে হয়।

মেজবাহ আল রিয়াদ, নিজে জ্ঞানার্জনের পাশাপাশি অন্যদের মধ্যে নিজের অর্জিত জ্ঞানকে ছড়িয়ে দিতে প্রশ্ন অ্যানসারসে আসা। সবকিছুর সহজ সমাধান খুঁজতেই প্রশ্ন অ্যানসারসকে অনলাইনভিত্তিক মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। বর্তমানে তিনি সমন্বয়ক হিসেবে প্রশ্ন অ্যানসারসের সাথে আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 জুলাই 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
03 জানুয়ারি 2018 "নিত্য নতুন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Proshn Answers (217 পয়েন্ট)  
2 টি উত্তর
29 ডিসেম্বর 2017 "মাধ্যমিক পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ayaan (2,781 পয়েন্ট)  

21,447 টি প্রশ্ন

21,876 টি উত্তর

2,901 টি মন্তব্য

1,698 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. জি এম মনজুরুল আলম

    52 পয়েন্ট

  2. মোঃ আরিফ হোসেন

    50 পয়েন্ট

  3. Chandan Biswas

    50 পয়েন্ট

  4. bponon

    50 পয়েন্ট

  5. dbbdbdbdh

    50 পয়েন্ট

...