আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...

সদস্যঃ আবু উবাইদাহ

আমি সদস্য হয়েছি 1 মাস (since 17 মার্চ)
সদস্যের ধরণ নিবন্ধিত সদস্য
অতিরিক্ত সুবিধাদিঃ প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন  
আমার পূর্ণ নাম : আবু উবাইদাহ আল-হিন্দী
আমার অবস্থান যেখানে :
শিক্ষা:
কর্মস্থান:
লিঙ্গ:
ধর্ম:
আমার সম্পর্কে আরো কিছু: আমি আবু উবাইদাহ আল-হিন্দী || আমার কিছু লেখাঃ

জানুয়ারি ২০২৪, বাংলাদেশ। এই স্থান-কালের প্রেক্ষাপটঃ

https://shorturl.at/bCNS1


|| আমাদের নিহতরা তো জান্নাতে! ||

https://shorturl.at/kvwQW


কিছু পদ্ধতি এমন যা দাওয়াতের জন্য ক্ষতিকর পর্ব - ১

https://shorturl.at/mnyYZ


কিছু পদ্ধতি এমন যা দাওয়াতের জন্য ক্ষতিকর পর্ব - ২

https://shorturl.at/etMOS


কিছু পদ্ধতি এমন যা দাওয়াতের জন্য ক্ষতিকর পর্ব - ৩

https://shorturl.at/fwyNP


দাওয়াতের তরিকার মধ্যে বাড়াবাড়ি কেন সৃষ্টি হয়? পর্ব - ১

https://shorturl.at/alu36


দাওয়াতের তরিকার মধ্যে বাড়াবাড়ি কেন সৃষ্টি হয়? পর্ব - ২

https://shorturl.at/DMVY3


দাওয়াতের তরিকার মধ্যে বাড়াবাড়ি কেন সৃষ্টি হয়? পর্ব - ৩

https://shorturl.at/ahzM4


দাওয়াতের তরিকার মধ্যে বাড়াবাড়ি কেন সৃষ্টি হয়? পর্ব - ৪

https://shorturl.at/mqCY6


জিহাদি আন্দোলনের রাস্তায় আসল বাধা

https://shorturl.at/irxzV
প্রিয় বাণী বা উক্তি:
দক্ষতা (skills):
ওয়েব সাইট: https://www.facebook.com/Abu.Ubaydah.Al.Hindi.Page/
ফেসবুক আইডি লিংক: https://www.facebook.com/Abu.Ubaydah.Al.Hindi

"আবু উবাইদাহ" র কার্যক্রম

স্কোরঃ 50 পয়েন্ট (র‌্যাংক # 466 )
প্রশ্নঃ 0
উত্তরঃ 0
মন্তব্যসমূহঃ 0
ভোট দিয়েছেনঃ 0 টি উত্তর
দান করেছেন: 0 সম্মত ভোট, 0 অসম্মত ভোট
প্রাপ্তঃ 0 সম্মত ভোট, 0 অসম্মত ভোট

আবু উবাইদাহ এর Timeline

এই Timeline -এ পোস্ট করতে চাইলে দয়া করে প্রবেশ করুন কিংবা নিবন্ধিত হউন
কিছু পদ্ধতি এমন যা দাওয়াতের জন্য ক্ষতিকর
.
এ বিষয়ে আলোচনা করার আগ্রহ তৈরি হয়েছে ইন্টারনেটে জিহাদের প্রতি দাওয়াত বিষয়ক কিছু পেইজ দেখে। এসকল পেইজের পরিচালকগণ একদিকে প্রশংসা পাওয়ার যোগ্য। কারণ তারা এই চতুর্মুখী ফেতনার সময়ে জিহাদের দিকে দাওয়াতের ঝাণ্ডা উঁচু করে বাতিলের বিরোধিতা করছে। এমনকি তারা এই বাতিল শাসনব্যবস্থা দূর করার উপায় একমাত্র জিহাদকেই সাব্যস্ত করেছে। এদিক থেকে তাদের যত প্রশংসাই করা হোক না কেন তা কম হবে। কারণ, বর্তমানে যেখানে ‘যামানার ফেরাউনদের’ অসন্তুষ্টি থেকে বাঁচার এবং তাদের মন জয় করার জন্য বড় বড় ব্যক্তিরাও প্রতিযোগিতায় লিপ্ত। সেখানে এই ভাইয়েরা জালেমদের প্রভাবে প্রভাবিত না হয়ে, নিজেদের জান হাতে নিয়ে তাদের জুলুম নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলছে।
.
সেই সাথে জিহাদের দাওয়াতের বিরোধিতাকারীদেরকে তাদের পক্ষ থেকে দেওয়া খণ্ডন দেখে তাদের ইখলাসেরও প্রমাণ পাওয়া যায়। এই ভাইদের ইখলাসের সামনে শ্রদ্ধায় আমাদের মাথা ঝুঁকে যায়। কিন্তু তার পরিণতি দেখে অতি আফসোসের সাথে বলতে হয় - এই সম্মানিত ভাইদের কারো কারো দাওয়াতের পদ্ধতি ও খণ্ডনের তরিকা মোটেও সঠিক নয়।
.
আল্লাহ তা’আলা আমাদেরকে কাফেরদের সাথেও হেকমত, উত্তম নসিহত ও সর্বোত্তম পদ্ধতিতে আলোচনা-পর্যালোচনা ও মুনাযারা করার নির্দেশ দিয়েছেন। ফেরাউনের সাথে পর্যন্ত দাওয়াতের ক্ষেত্রে নরম ব্যবহারের তাকিদ করেছেন। কিন্তু এসকল পেইজে কী আম, কী খাস, ওলামায়ে কেরাম ও দ্বীনদার লোকদের ব্যাপারেও অত্যন্ত কঠিন এবং বিদ্রূপাত্মক কথা লেখা হয়। যে সকল মতবিরোধকারীদেরকে নিজেদের পক্ষে নিয়ে আসার চেষ্টার দরকার ছিলো, তাদেরকে এমনভাবে সম্বোধন করা হয় যার মাঝে কোন ধরনের সহানুভূতি ও কল্যাণকামীতার ঘ্রাণও থাকে না।
.
যে কোন মুসলমানকেই নিন্দা করা, বিদ্রূপ করা, অভিশাপ দেয়া হারাম। কিন্তু দেখে মনে হয় যেন এটাই এক্ষেত্রে দাওয়াতের আসল পদ্ধতি। যে ব্যক্তি একশতে একশ আমার মতকে সমর্থন করবে সে আমার আপন, আর যে সামান্য একটু বিরোধিতা করবে সেই দুশমন! তার মুসলমান হওয়ার ব্যাপারেই সন্দেহ! তাকফিরে মুআয়্যিন (তথা নির্দিষ্টভাবে কাউকে কাফের আখ্যায়িত করা) এর কাজ, যা গভীর ইলমের অধিকারী, বিচক্ষণ ও প্রজ্ঞার অধিকারী আলেমদের কাজ, এখানে তা খুব হালকাভাবে দেখা হয়। বিভিন্ন ব্যক্তি ও দলের ওপর খুব সহজেই কুফুরির ফতোয়া দিয়ে দেয়া হয়। এখানে বিরোধিতাকারী দ্বীনদারদের প্রতি কল্যাণকামিতা নেই, কোন হারাম কাজে সতর্ক করেই ক্ষান্ত হওয়া নেই। আছে শুধু গালমন্দ, নিন্দা, তাদের ব্যাপারে এমন এমন শব্দ ব্যবহার করা হয়, যা মুখে আনাও অসম্ভব। নব্য মুরজিয়া, ধর্মীয় হিজড়া এমন আরও অশ্রাব্য কথাবার্তা।
.
দাওয়াতের এ পদ্ধতি আইএস এর আত্মপ্রকাশের পূর্বেও অনেক জোরেশোরে চালু ছিলো। যখন আইএস আত্মপ্রকাশ করল তখন জিহাদের পথে আহবানকারী এই সকল দাঈ এই ফেতনায় জড়িয়ে পড়ে। সাথে সাথে এর প্রভাবে প্রভাবিত ব্যক্তিরাও এই ফেতনায় লিপ্ত হয়ে গেলো। খুব কম সংখ্যক লোকই প্রকাশ্যে এই খারেজিদের দলভুক্ত হওয়া থেকে মুক্ত ছিল।
.
বাস্তবতা হলো দাওয়াত ও জিহাদের সফরে কলব যখন ইনসাফ থেকে সরে যায় তখন বিনয় অহংকারে, ভাষার শালীনতা অশালীনতায় রূপান্তরিত হয় এবং অন্তরের নম্রতা কাঠিন্যের রূপ ধারণ করে। তারপর সে ব্যক্তি নিজেও গোমরাহির পথে চলে এবং অন্যকেও গোমরাহির পথ প্রদর্শন করে।
.
আমি অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে বলছি, এই ভাইয়েরা বিষয়টি বুঝুক আর আর না বুঝুক, ইতিহাস সাক্ষী এই ধরণের দাওয়াতের দ্বারা জিহাদের খুব কমই ফায়দা হয়েছে। কারণ এখানে দাওয়াত কম হয় আর লোকদেরকে জিহাদ থেকে বিমুখ করা হয় বেশি। এ ধরণের দাওয়াত জিহাদের সাথে সম্পৃক্ত ব্যক্তিদেরকেও অনেক সময় পথভ্রষ্ট করে দেয় এবং তাদেরকে সীমালঙ্ঘন ও তাকফিরের অন্ধকারে নিমজ্জিত করার মাধ্যম হয়।
.
আমি আবারও বলছি, উল্লিখিত ভাইদের ইখলাস নিয়ে কোন কথা বলছি না। কিন্তু শুধুমাত্র ইখলাস কখনো যথেষ্ট নয়। ইখলাসের সাথে সাথে আমাদের ফিকির ও আমল সুন্নত অনুযায়ী হওয়া চাই। আল্লাহর কাছে যেই ইখলাস গ্রহণযোগ্য তা হলো, আমরা হক্ক জেনে তার সামনে আমাদের মাথা ঝুঁকিয়ে দিব। আত্মসমালোচনা হবে আমাদের মূলভিত্তি। আমাদের কথা ও কাজ যেন শরিয়ত অনুযায়ী হয়, সেজন্য সর্বদা চেষ্টা চালিয়ে যেতে হবে। কিন্তু এর বিপরীতে আমরা যদি ওই সকল কাজকে সঠিক বলি, যাকে আমাদের অন্তর সঠিক বলে তাহলে তা ওই ইখলাস নয় যা আল্লাহর নিকট নাজাতের মাধ্যম; বরং এটা হবে নফসের চাহিদা পূরণ, যা সমস্ত খারাবির মূল। নফসের অনুসরণ মানুষকে গোমরাহি ও অপবিত্রতার এমন গভীরে পৌঁছে দেয়, যার পরিণতি দুনিয়াতে পশুত্ব এবং আখেরাতে জাহান্নামের জ্বলন্ত আগুন। আল্লাহ আমাদেরকে নফসের চাহিদা অনুযায়ী চলা থেকে হেফাযত করুন। দাওয়াত ও জিহাদের ময়দানে, জীবনের প্রতিটি মুহূর্ত নিজেকে শরীয়তের অনুগামী করে রাখার তাওফিক দান করুন। আমিন।

সুতরাং জিহাদের পথে আহবানকারী দাঈগণের জন্য জরুরি হল, আল্লাহর নিকট গ্রহণযোগ্য দাওয়াতের পদ্ধতি বোঝা এবং সে অনুযায়ী আমল করা। আল্লাহর মনোনীত পদ্ধতিতেই জিহাদের খেদমত হতে হবে। অতএব দাওয়াতের ওই পদ্ধতি থেকে বেঁচে থাকতে হবে যা দাওয়াতের কোন পদ্ধতিই নয় এবং যার দ্বারা জিহাদের খেদমতের চাইতে ক্ষতিই বেশি হয়।
.
দাওয়াতের সঠিক পদ্ধতি
আল্লাহ তা’আলা যেখানেই দাওয়াতের আদেশ করেছেন (ادع الى سبيل ربك) অর্থাৎ দ্বীন ও দ্বীনের কাজের প্রতি দাওয়াতের কথা বলেছেন, সেখানে তার পদ্ধতিও বলে দিয়েছেন। এ পদ্ধতি হলো হেকমত, উত্তম ওয়াজ নসিহত এবং আকর্ষণীয় পদ্ধতিতে মুনাযারা করা।
আল্লাহ তা’আলার ঘোষণা,
ادْعُ إِلَى سَبِيلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَالْمَوْعِظَةِ الْحَسَنَةِ وَجَادِلْهُمْ بِالَّتِي هِيَ أَحْسَنُ إِنَّ رَبَّكَ هُوَ أَعْلَمُ بِمَنْ ضَلَّ عَنْ سَبِيلِهِ وَهُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِينَ
অর্থ: “তুমি তোমার রবের পথের দিকে আহ্বান কর হিকমত ও সদুপদেশ দ্বারা, আর (যদি কখনো বিতর্কের প্রয়োজন হয় তবে) তাদের সাথে বিতর্ক কর সর্বোত্তম পন্থায়। নিশ্চয়ই তোমার প্রতিপালক যারা তাঁর পথ থেকে বিচ্যুত হয়েছে তাদের ব্যাপারে সম্যক অবগত, আর যারা সৎ পথে প্রতিষ্ঠিত তাদের ব্যাপারেও সম্যক অবগত”। -সুরা নাহল-১২৫
.
আল্লামা শাব্বির আহমদ উসমানী রহিমাহুল্লাহ এই আয়াতের তাফসীরে বলেন:
এই আয়াতে স্বয়ং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে শিক্ষা দেয়া হচ্ছে, কীভাবে আল্লাহর পথে মানুষকে দাওয়াত দিতে হবে। এখানে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা তিনটি পদ্ধতির কথা বলেছেন –
১. হেকমত
২. মাওয়ায়েযে হাসানা
৩. জিদালে হাসানা।
প্রত্যেকটির বিবরণ নিম্মে উল্লেখ করা হল:
১. হেকমত:
হেকমত দ্বারা উদ্দেশ্য হলো, খুব মজবুত বিষয়ও অকাট্য প্রমাণের মাধ্যমে, প্রজ্ঞার সাথে উপস্থাপন করা। যা শুনে বিবেক-বুদ্ধির অধিকারী জ্ঞানী ব্যক্তিবর্গ ও ইলম পিপাসু আলেমগণ মাথা ঝুঁকিয়ে দেয়। জাগতিক দর্শন তার সামনে ম্লান হয়ে যায়। হেকমত দ্বারা ওহী থেকে প্রাপ্ত কোন বিষয়কে এমনভাবে উপস্থাপন করা বোঝায়, যেন জ্ঞানগত ও বুদ্ধিবৃত্তিক দিক থেকে কোন ধরনের খুঁত কেউ ধরতে না পারে।  
.
২. মাওয়ায়েযে হাসানা:  
অন্তর নরমকারী ও প্রভাব বিস্তারকারী নসিহতকে মাওয়ায়েযে হাসানা বলে। এর মধ্যে ভাষা মাধুর্য থাকবে, সেই সাথে অন্তর বিগলিত করার মতো প্রাণও থাকতে হবে। ইখলাস, সহমর্মিতা, দয়া ও উত্তম আখলাকের সাথে সুন্দরভাবে কৃত নসিহত দ্বারা পাথরের মতো শক্ত অন্তরও মোমের মতো গলে যায়। মৃতও প্রাণ ফিরে পায়, নিরাশাগ্রস্ত জাতি গা ঝাড়া দিয়ে উঠে দাঁড়ায়। উৎসাহ ও ভীতিপ্রদর্শনমূলক ওয়াজ শুনে জান্নাতের দিকে অস্থির চিত্তে দৌড়ানো শুরু করে। বিশেষ করে যাদের অন্তর হক্কের জযবায় ভরপুর, কিন্তু উঁচু চিন্তা-চেতনা ও বেশি মেধার অধিকারী নয়, তাদের মধ্যে প্রভাব বিস্তারকারী ওয়াজ নসিহত দ্বারা আমলের জন্য এমন এক আগ্রহ তৈরি করা যায় যা উঁচু স্তরের গবেষণালব্ধ ইলমী তাহকিকের মাধ্যমে সম্ভব নয়।
তবে, দুনিয়াতে একশ্রেণির মানুষ আছে যারা সবসময় সব বিষয়ে নাক গলায়। এরা প্রত্যেক কথায় প্যাঁচ ধরে আর অযথা তর্ক করে। এসমস্ত লোকেরা হেকমতপূর্ণ কথা শোনে না, ওয়াজ নসিহতও কবুল করে না। তারা চায় সব বিষয়েই তর্ক-বিতর্ক চলতে থাকুক।
.
৩. জিদালে হাসানা:
অনেক সময় বুঝমান, সত্যানুসন্ধানী ব্যক্তিকেও সন্দেহ ঘিরে ধরে। আলোচনা ছাড়া তারও এতমিনান হয় না। তাদের জন্য হল জিদালে হাসান। বিষয়টিকে আয়াতে এভাবে বলা হয়েছে وَجَادِلْهُم بِالَّتِي هِيَ أَحْسَنُ অর্থাৎ যদি এমন পরিস্থিতি হয় তাহলে সর্বোত্তম পদ্ধতিতে ভদ্রতা, সঠিক দিকনির্দেশনা ও ইনসাফের সাথে মুনাযারা করবে। প্রতিপক্ষকে কোন অভিযোগ দিলে উত্তম পদ্ধতিতে দিবে। অযথা অন্তরে আঘাতকারী কথাবার্তা বলে ঝগড়ার পরিবেশ তৈরি করবে না। বিষয়টি এমনভাবে পেশ করতে হবে যেন অনেক দূর পর্যন্ত না গড়ায়। লোকদেরকে বোঝানো ও সত্য প্রতিষ্ঠা আমাদের উদ্দেশ্য হওয়া উচিৎ। কঠোরতা, খারাপ ব্যবহার, চাপাবাজি ও গোয়ার্তুমি দ্বারা কোন ফায়দা হয় না।
.
মুফতি শফি রহিমাহুল্লাহ দাওয়াতের পদ্ধতির ক্ষেত্রে আম্বিয়ায়ে কেরামের তরিকার বর্ণনা করতে গিয়ে বলেন: আল্লাহর পথে আহবান মূলত নবীগণের কাজ। ওলামায়ে কেরাম এ দায়িত্ব পালন করেন নবীদের নায়েব বা প্রতিনিধি হিসেবে। এজন্য জরুরি হলো, দাওয়াতের পদ্ধতি ও আদবও নবীদের থেকে শিখে নেওয়া। যে দাওয়াত তাদের তরিকার ওপর থাকবে না, তা দাওয়াতই নয়; বরং তা লড়াই বা ঝগড়ার কারণ হয়ে দাঁড়াবে। নববী দাওয়াতের মূলনীতি কেমন তা আমরা মুসা ও হারুন আলাইহিস সালামকে আল্লাহ তাআলা যে নির্দেশ দিয়েছেন তা থেকে শিখতে পারি। আল্লাহ তা’আলা বলেন:
فَقُولَا لَهُ قَوْلًا لَيِّنًا لَعَلَّهُ يَتَذَكَّرُ أَوْ يَخْشَى
অর্থাৎ ফেরাউনের সাথে নরম কথা বল, হয়ত সে বুঝবে অথবা ভীত হবে। [সুরা ত্বা-হা ২০:৪৪]
.
প্রত্যেক দাঈর সর্বদা এ বিষয়টি মাথায় রাখা উচিৎ যে, ফেরাউনের মত অহংকারী কাফের, যার মৃত্যুও আল্লাহর ইলম অনুযায়ী কুফর অবস্থায়ই হবে, তার ক্ষেত্রেও আল্লাহ তাআলা নিজের দাঈকে নরম ভাষায় কথা বলার
19 এপ্রিল করেছেন আবু উবাইদাহ 1
তাকফীর ও তুচ্ছ করা ছাড়াও সমালোচনা ও সংশোধন সম্ভব
.
মাসআলা হলো; এই কুফুরি শাসনব্যবস্থায় শরয়ী তাবীলের মাধ্যমে, দ্বীনের খেদমতের নামে কেউ যদি অংশ গ্রহণ করে তাহলে জিহাদের আলেমদের মতে এটি বাড়াবাড়ি, গুনাহের কাজ এবং হারাম। তার পুরোপুরি বিরোধিতা করা হবে এবং দাওয়াতের ভাষায় এই ব্যক্তিদের প্রকাশ্যে সমালোচনা করা হবে। কিন্তু তাদেরকে কাফের বলা হবে না। এই ব্যক্তিরা সবাই এক স্তরের নয়। কোন বিশেষ নেতা এমনও থাকতে পারে, যে দ্বীন ও জিহাদের  ক্ষতি করায় অনেক অগ্রসর অথবা তার ব্যক্তিগত কোন কাজ তার ঈমানের দাবির বিপরীত। কিন্তু তা সত্ত্বেও ওই ব্যক্তিকে কাফের ফতোয়া দেয়া থেকে আমাদের ভাষাকে সংযত করবো। তার বিরুদ্ধে এ ধরণের ফতোয়া দেয়া জিহাদের দাওয়াতের জন্য ক্ষতির কারণ।  
 আহলুস সুন্নাহ ওয়াল জামাতের পূর্ববর্তী আলেমগণ সর্বদা কোন বিশেষ ব্যক্তি অথবা গ্রুপকে কাফের ফতোয়া দেয়ার পূর্বে দাওয়াতের লাভ-ক্ষতির দিকটি বিবেচনায় রাখতেন। যদি কোন ব্যক্তি ইসলামের পোশাক গায়ে জড়াতো অর্থাৎ মুসলিম দাবী করত অথচ সে কুফুরি গ্রহণ করেছে, তাহলে পূর্ববর্তী আলেমগণ দেখতেন তাকে স্পষ্ট কাফের ফতোয়া দেয়া বা হত্যা করা দ্বারা দাওয়াতের ক্ষতি হবে নাকি লাভ হবে? যদি ক্ষতি হওয়ার আশংকা বেশি থাকত তাহলে নাম ধরা ছাড়া তার সমালোচনা করা হত। সংশোধনের চেষ্টা করা হত। তার খারাবী বন্ধ করে দেয়া হত। কিন্তু তাকে নির্দিষ্ট করে তাকফীরও করা হত না। তাকে হত্যা করাও হত না।
আমরা রঈসুল মুনাফেকীন আব্দুল্লাহ বিন উবাই’র সাথে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আচরণের দিকে লক্ষ করি। সাহাবীগণ যখন বললেন, ‘আমরা তাকে হত্যা করি?’ তখন তিনি বললেন, ‘তাকে ছাড়, মানুষ বলবে মুহাম্মদ তাঁর সাথীদের হত্যা করে’।
.
আরেকটি বিষয় লক্ষ করি, ইবনে উবাই আনসারিদের খাজরাজ গোত্রের ছিল। এক গোত্র হওয়ার কারণে খাজরাজের সরদার সাআদ বিন উবাদা রাদিয়াল্লাহু আনহু সাহাবী হওয়া সত্ত্বেও এটা সহ্য করেননি যে, অন্য গোত্রের কোন লোক তাকে (ইবনে উবাইকে) হত্যা করবে। এই কারণেই আউস গোত্রের সরদার সাআদ বিন মুআয রাদিয়াল্লাহু আনহু যখন রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে আব্দুল্লাহ বিন উবাইকে হত্যা করার অনুমতি চাইলেন, তখন সাআদ বিন উবাদা রাদিয়াল্লাহু আনহু তার ওপর রাগ করলেন এবং এমন কাজ করতে নিষেধ করলেন।
.
এই ঘটনা সহীহ মুসলিমমে এসেছে। সেখানে আয়শা রাদিয়াল্লাহু আনহু-এর একটি কথা বর্ণিত হয়েছে। তিনি বলেন, “সাআদ বিন উবাদা ভালো মানুষ ছিলেন। কিন্তু ওই সময় তার আত্মমর্যাদাবোধ জেগে উঠেছিল। তিনি চাচ্ছিলেন যদি হত্যা করার আদেশ দেয়া হয় তাহলে যেন তাদেরকে আল্লাহর রাসুল আদেশ দেন। তারাই ইবনে উবাইকে হত্যা করবে। অন্য গোত্রের কেউ হত্যা করবে এটা তারা চাচ্ছিলেন না। ঠিক এমন কথাই বলেছিলেন ইবনে উবাই এর মুসলমান ছেলে ‘আব্দুল্লাহ’ রাদিয়াল্লাহু আনহু ।
যখন ইবনে উবাই এর খারাবী বেড়ে গেলো, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কষ্টের বিষয়টি তিনি বুঝতে পারলেন, তখন তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে উপস্থিত হয়ে বললেন, “ইয়া রাসুলাল্লাহ! যদি আমার পিতাকে হত্যা করতে চান তাহলে আমাকে আদেশ করুন। আমিই তা'র মাথা এনে আপনার সামনে রাখব। কিন্তু অন্য কেউ হত্যা করলে আমার আত্মমর্যাদাবোধে আঘাত লাগবে”।
.
সম্মানিত ভাইয়েরা!
.
বংশীয় এবং দলীয় সম্পর্ক খুব নাযুক। নিজের দলের কোন নে'তার সাথে দলের কোন সদস্যের মতবিরোধ থাকতে পারে - কোন এক পর্যায়ে সে তাকে খারাপও মনে করতে পারে। কিন্তু দলের বাহিরের কেউ ওই নে'তার নামে কোন খারাপ কথা বললে তার দলীয় অনুভূতি জেগে উঠে। বিশেষ করে দলটি যখন দ্বীনী দল হয় তখন অনুভূতিও তীব্র হয়। তাই এই নাজুকতার প্রতি লক্ষ্য রাখা জরুরি।
এই দ্বীনী দলের মধ্যে ভালো মানুষও আছে। তারা তাদের নেতাদের ভালোবাসে নেতাদের দুনিয়া পূজার কারণে নয়, বরং নেতাদের দ্বীনী খেদমতের কারণে বা দ্বীনী খেদমতের ওয়াদার কারণে। সুতরাং এই নেতাদেরকে কাফের ফতোয়া দিয়ে আমরা কীভাবে ধারণা করতে পারি যে, তার দলের লোকেরা আমাদের কথা শুনবে? আর তাদেরকে কাফের ফতোয়া দেয়ার দ্বারা অন্য দ্বীনদার ও জনসাধারণকে মোটেও প্রভাবিত করা যায় না।
.
সুতরাং আপনি যদি চান যে, তাদের এই রোগের চিকিৎসা করবেন, তাদেরকে গণতন্ত্রের কুফুরি বোঝাবেন, তাদেরকে দাওয়াত দিয়ে নববী মানহাজে নিয়ে আসবেন, তাদেরকে এই খারাপ পথ থেকে ফিরাবেন, তাহলে সিরাতের অনুসরণ করুন। কাজের সমালোচনা করুন। কারো নাম উল্লেখ ব্যতীত, কাউকে কাফের ফতোয়া দেয়া ব্যতীত গণতন্ত্রের ভ্রান্ত হওয়ার দলিলাদি বর্ণনা করুন।
.
.
টিকা –
.
.
দাওয়াতের পদ্ধতি ও জিহাদি মানহাজের হেফাযত
উস্তাদ উসামা মাহমুদ হাফিজাহুল্লাহ
29 মার্চ করেছেন আবু উবাইদাহ 1
জানুয়ারি ২০২৪, বাংলাদেশ। এই স্থান-কালের প্রেক্ষাপট এখানকার শিক্ষিত সচেতন মুসলিমদের কাছে একেবারেই স্পষ্ট। কিন্তু মূল আলাপে যাবার আগে দীর্ঘকালীন ফায়েদার বিবেচনায় (খুবই সংক্ষেপে) প্রেক্ষাপটের প্রাসঙ্গিক বিষয়গুলো একবার উল্লেখ করে দেওয়াই সমীচীন মনে করছি ইন শা আল্লাহ।
.
২০২৪ সালের জানুয়ারিতে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বেশ কিছু মাস আগে থেকেই ক্ষয়িষ্ণু সাম্রাজ্য আমেরিকা বেশ সক্রিয় হয়ে ওঠে। প্রচলিত গণতান্ত্রিক সিস্টেমকে হ্যাক করে পর পর তিনবার শাসনক্ষমতায় থাকার পর চতুর্থবার শাসনক্ষমতায় যাওয়ার প্রস্তুতি নেওয়া আওয়ামী লীগ সরকারকে সাধারণ নির্বাচনের অনেক আগে থেকেই আমেরিকা ভিসা নিষেধাজ্ঞা, বাণিজ্য অবরোধ সহ নানামুখী চাপ প্রয়োগ করতে থাকে।
.
বলাই বাহুল্য, বাংলাদেশের তৎকালীন প্রধান বিরোধী দল বিএনপি - যারা কিনা আরেক সেক্যুলার জাতীয়তাবাদী দল - তাদের সাথেও আমেরিকার যোগসূত্রের বিভিন্ন গুঞ্জন ওঠে। বিএনপি-পন্থী অনেক অ্যাক্টিভিস্টরা স্পষ্টভাবেই আমেরিকার সাহায্যের ব্যাপারে খোলাখোলি কথা বলে যায়। এভাবে চলতে চলতে এটা অন্তত দিবালোকের মতো স্পষ্ট হয়ে যায় যে, তারা আমেরিকার প্রত্যক্ষ হস্তক্ষেপে হলেও আওয়ামী লীগ সরকারের পতন করে শাসনক্ষমতায় যেতে চায়। আরও স্পষ্ট হয়ে যায় যে, সুকৌশলী আমেরিকাও নিজের বিভিন্ন স্বার্থে সেবার বিএনপিকে শাসনক্ষমতায় দেখতে চায়। বিভিন্ন ঘটনা আর রটনার মধ্যে উল্লেখযোগ্য হলো, আওয়ামী লীগ সরকারের পদত্যাগ এবং নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য বিএনপি এবং সমমনা দলগুলো বিভিন্ন কর্মসূচী এবং আন্দোলন করতে থাকে।
.
একইসাথে গণতন্ত্রের মাধ্যমে ইসলামি শরিয়াহ বাস্তবায়নের জন্য কাজ করে যাওয়া বিভিন্ন ইসলামি দলও বিএনপির আন্দোলনের সাথে অনেকটাই একাত্নতা ঘোষণা করে। অবস্থা এমন হয় যে, গণতান্ত্রিক পন্থায় ইসলামি শরীয়াহ কায়েমের জন্য কাজ করে যাওয়া রাজনৈতিক দলের নেতাকর্মীরাও আমেরিকার প্রত্যক্ষ বা পরোক্ষ সহযোগিতাকে পুঁজি করে বিএনপি ও সমমনা দলগুলোর সাথে কোনোরকমে জোটবদ্ধ হয়ে হলেও শাসনক্ষমতায় যাওয়ার স্বপ্ন বুনতে থাকে। এমতাবস্থায়, ইসলামি শাসন কায়েমের জন্য কাফিরদের নির্ধারণ করে দেওয়া সিস্টেমের ভেতর থেকে তাদের হস্তক্ষেপমূলক পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা গ্রহণ করা বৈধ কি না সে বিষয়ক শরয়ী আলাপে যদি নাও যাই, তবুও বাস্তবতার আলোকে এটা কতটুকু কার্যকর ও ফলপ্রসূ সে বিষয়ে আমাদের সরল মনের আন্তরিক কিছু আলাপ আমরা গণতান্ত্রিক ইসলামি দলগুলোর ‘আন্তরিক’ ভাইদের উদ্দেশ্যে রাখতে চাই।
.
বাংলাদেশে প্রায় ১৫ বছর শাসনক্ষমতায় থেকে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে আওয়ামী লীগ তো অন্তত আভ্যন্তরীণভাবে চরম শক্তিশালী হয়ে উঠেছিল। কিন্তু তা সত্ত্বেও আমেরিকার মতো পরাশক্তি যখন চায় না, তখন আওয়ামী লীগেরও ক্ষমতা থেকে উৎখাত হয়ে যাওয়ার উপক্রম হয়ে যায়। আবার দেশটির প্রধান বিরোধী দল বিএনপিও এত শক্তি নিয়ে আন্দোলন করলেও ঘুরেফিরে আমেরিকার হস্তক্ষেপের আশাতেই বুক বাঁধে। এখানে শাসনক্ষমতায় আসা কিংবা টিকে থাকার জন্য গণতান্ত্রিক সিস্টেমটা যে আদৌ মুখ্য নয়, তা আরেকবার দিবালোকের মতো স্পষ্ট হয়ে যায়। আওয়ামী লীগ সরকার তো ঠিকই এই সিস্টেমকে হ্যাক করে দুইবার (২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে) জোর করে শাসনক্ষমতায় থাকতে পেরেছিল। কেন পেরেছিল? কারণ গণতন্ত্রের দেবী আমেরিকা সেই দুইবার বাদ সাধেনি, কারণ সেসময় গেরুয়া সন্ত্রাসী ভারত নিজের স্বার্থে বাংলাদেশে আওয়ামী লীগ সরকারকেই সমর্থন দিয়েছিল।
.
সহজভাষায় বললে, বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের একটি রাষ্ট্রে বিদ্যমান কাঠামোর অধীনে থেকে শাসনক্ষমতায় যাওয়াটা যে আন্তর্জাতিক পরাশক্তি (যেমন: আমেরিকা) কিংবা আঞ্চলিক আধিপত্যবাদী শক্তির (যেমন: ভারত) সমর্থনের ওপর নির্ভরশীল, সেটা বাংলাদেশের ২০২৪ সালের নির্বাচনে যতটা স্পষ্ট হয়ে গিয়েছে, তা যেন এখানকার ইতিহাসে আর কোনো সময়েই অতটা হয়নি।
.
গণতন্ত্রের মানহাজ অবলম্বন করা বিভিন্ন ইসলামি দলের চিন্তাশীল আন্তরিক ভাইয়েরা খুব ভালোভাবেই এই ব্যাপারগুলো উপলব্ধি করেন। তাহলে প্রশ্ন হলো, এভাবে শাসনক্ষমতায় গিয়ে প্রকৃত ফায়দা কোথায় যখন আমাদের কাছে স্পষ্ট যে আন্তর্জাতিক কিংবা আঞ্চলিক কোনো কুফরি শক্তির অনুমোদনেই সেই শাসনক্ষমতা টিকিয়ে রাখতে হয়? এভাবে শাসনক্ষমতায় গিয়েও ‘সত্যিকার ও পূর্ণাঙ্গ ইসলামি শরীয়াহ’ কীভাবে ফিরিয়ে আনা যাবে যখন এই ব্যাপারে আমাদের সামনে মিশর, আলজেরিয়া, এমনকি তুরস্কের মতো ব্যর্থতার উদাহরণ রয়েছে? সত্য হলো – একালের ফিরাউন পশ্চিমা সভ্যতার বিরুদ্ধে জি@হা@দকে এড়িয়ে যাওয়ার, নববী মানহাজকে পরিত্যাগ করে ওদেরই প্রচলন করা তন্ত্রমন্ত্রকে মেনে নেওয়ার অনিবার্য ফল হলো এটা। কুফরি শক্তিগুলোর বিরুদ্ধে নববী সংঘাতকে এড়িয়ে যেতে যেতে একসময় ওদেরই অনুমোদন আর সাহায্যের দিকে তাকিয়ে থাকার পরিণতি বরণ করে নিতে হয়। আর কখনও কোনো কালে শাসনক্ষমতায় গিয়ে পৌঁছলেও ইসলামি শরীয়াহ আর কায়েম না করে পশ্চিমা শয়তানদেরকে খুশি রেখেই টিকে থাকতে হয়। নইলে যে এত বছরের রাজনীতি মুখ থুবড়ে পড়ে!
.
প্রিয় ভাইয়েরা, আল্লাহর ইবাদাত একমাত্র তাঁরই নির্দেশিত পন্থায়, তাঁর রাসূল ﷺ-এর দেখানো উপায়ে করলেই কবুল হবে। তাহলে আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন কায়েমের ইবাদাত কেন আমরা নুসুসের সুস্পষ্ট পন্থা জি@হা@দ ফি সাবিলিল্লাহকে বাদ দিয়ে ইজতিহাদ করে মানবসৃষ্ট তন্ত্রমন্ত্রকে বেছে নিব? আফসোস গণতন্ত্রকে মানহাজ বানানো বিভিন্ন ইসলামি দলের ভাইদের জন্য। কুফরি শক্তিগুলোর বিরুদ্ধে যে ধরনের সংঘাতকে তারা শুরুতেই আপাত অসম্ভব বলে ইজতিহাদ করে গণতন্ত্রের মানহাজ বেছে নেন, গণতান্ত্রিক প্রতিপক্ষগুলোর বিরুদ্ধে একসময় তারা সেই ধরনের সংঘাতেই গিয়ে লিপ্ত হন। [১] যে আত্নত্যাগ তারা দ্বীন কায়েমের নববী মানহাজ জি@হা@দ@কে বেছে নিয়ে সরাসরি আল্লাহর রাহে করতে পারতেন, সেই ধরনের আত্নত্যাগই তারা কিনা কখনও পশ্চিমা তন্ত্রমন্ত্র ফিরিয়ে আনা তো আবার কখনও সুষ্ঠু গণতান্ত্রিক নির্বাচনের রাহে করেন। আর প্রায় শত বছর ধরে সেই একই চক্রে ঘুরপাক খাওয়া এখনও চলছে তো চলছেই।
.
শুধু বাংলাদেশের হিসেব করলেও, ১৯৭১ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্নপ্রকাশের পর ১৯৭৯ সালের মে মাসে ইকামতে দ্বীন বা আল্লাহর দ্বীন কায়েমের লক্ষ্যে নতুন উদ্যমে বাংলাদেশে গণতান্ত্রিক ইসলামি দলগুলোর মধ্যে সবচেয়ে বড়টি – জামায়াতে ইসলামী বাংলাদেশ-এর রাজনীতি শুরু হয়। পরবর্তীতে বাংলাদেশের রাজনীতিতে অনেক চড়াই উতরাই দেখা গিয়েছে। এমনকি সেক্যুলার জাতীয়তাবাদী বিএনপির নেতৃত্বে ঐক্যজোট করে জামায়াতে ইসলামী দলটি বাংলাদেশের শাসনক্ষমতায় কিছুটা অংশও নিয়েছে। কিন্তু ১৯৭৯ থেকে ২০২৪ পর্যন্ত প্রায় ৪৫ বছরের গণতান্ত্রিক মানহাজে সেই যে ইকামতে দ্বীন বা দ্বীন কায়েমের মূল লক্ষ্য – তা আজোবধি এই জমিনের কোথাও এক মুহুর্তের জন্যও অর্জিত হয়নি।
.
অপরদিকে আমাদের সামনে রয়েছে আল্লাহর রাস্তা জি@হা@দ@কে সত্যিকারভাবে আঁকড়ে ধরা আ-ফ-গা-ন মুসলিমদের উদাহরণ। সেই একই বছর অর্থাৎ ১৯৭৯ সালের ডিসেম্বরে আ-ফ-গা-নি-স্তা-নে সোভিয়েত আগ্রাসন থেকে শুরু। সেই থেকে ২০২৪ সাল পর্যন্ত তা*লে*বা*ন এবং বৈশ্বিকভাবে জি@হা@দি মানহাজকে জীবন্ত করার লক্ষ্যে কাজ করা মু*জা-হি/দ'রা পরপর দুইটা পরাশক্তিকে হারিয়ে দিয়ে গোটা আ-ফ-গা-নি-স্তা-নের জমিনে আল্লাহর দ্বীন কায়েম করেছেন। একবার ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত, আর পরে ২০২১ এর আগস্ট থেকে শুরু হয়ে আল্লাহর ইচ্ছায় এখনও চলছে। আর এই হলো আজকের দুনিয়ায় তন্ত্রমন্ত্রের বিপরীতে আল্লাহর রাস্তার নববী মানহাজকে আঁকড়ে ধরার ফলাফল।
.
আ-ফ-গা-নি-স্তা-নে আল্লাহর পক্ষ থেকে বাহ্যিক এই বিজয় যখন অর্জিত হয়নি কিংবা আজোবধি যদি তার দেখা না মিলতো, তখনও আমরা আল্লাহর দ্বীন কায়েমের ক্ষেত্রে কুরআন-সুন্নাহর সুস্পষ্ট নুসুসের বিপরীতে গিয়ে পশ্চিমা তন্ত্রমন্ত্রকে কবুল করে নেওয়ার ইজতিহাদকে বৈধ বলিনি আলহামদুলিল্লাহ, এবং তা কস্মিনকালেও বলবো না ইন-শা-আল্লাহ। কিন্তু আল্লাহর ইচ্ছায় ২০২১ সালে বাহ্যিক বিজয়ের পর বিস্তীর্ণ জমিনে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা হওয়া আ-ফ-গা-নি-স্তা-ন, আর এখন অর্থনৈতিকভাবেও ঘুরে দাঁড়ানোর ফিকিরে থাকা আ-ফ-গা-নি-স্তা-ন কি এখনও তন্ত্রমন্ত্রের পিছনে ছুটে চলা মুসলিম নেতাকর্মীকে কোনো কিছু উপলব্ধি করায় না?
.
আবু উবাইদাহ আল-হিন্দি
২৩ জুমাদা আল-আখিরাহ, ১৪৪৫ হিজরি
26 মার্চ করেছেন আবু উবাইদাহ 1
|| আমাদের নিহতরা তো জান্নাতে! ||
.
উ'হু'দে'র যু*দ্ধে মুসলিম বাহিনীর বাহ্যিক পরাজয়ের পর রাসূলুল্লাহ ﷺ রক্তাক্ত হয়ে সাহাবাদের মধ্যে ফিরে আসেন। বিশুদ্ধ বর্ণনামতে, সেবার আনসারদের চৌষট্টি জন এবং মুহাজিরদের মধ্যে ছয়জন অর্থাৎ, মোট সত্তরজন সাহাবি শহীদ হন। রদিয়াল্লাহু আনহুম। কিন্তু যু*দ্ধ শেষে রাসূলুল্লাহ ﷺ বেঁচে ছিলেন কিনা, মক্কার কুরাইশ কাফিররা তখনও ঠিক জানতো না। সেসময় কুরাইশ বাহিনীর পক্ষ থেকে আবু সুফিয়ান - যিনি তখনও মুসলিম হননি - আর মুসলিম বাহিনীর পক্ষ থেকে উমার ইবনুল খাত্তাব (রদিয়াল্লাহু আনহু)-এর এক উত্তপ্ত বাকযুদ্ধ হয়ে যায়। ইবনু আব্বাস (রদিয়াল্লাহু আনহু)-এর বর্ণনায় [১] সেই ঘটনার একটা দৃশ্য আমাদের সামনে ফুটে ওঠে –
.
“... (সেদিন) বিপুল সংখ্যক মুসলিম নিহত হন। (কিন্তু) দিনের শুরুটি ছিল রাসূলুল্লাহ ﷺ ও তাঁর সাহাবাদের অনুকূলে। এমনকি (সেসময়) মুশরিকদের সাত বা নয়জন পতাকাবাহী নিহত হয়। মুসলিম সেনারা পাহাড়ের দিকে দৌড়ে যান; কিন্তু ওখানে পৌঁছার আগেই (শুনতে পান) লোকজন বলছে, ‘গুহার কাছে! গুহার কাছে!’ তারা তখন মিহরাসের নিচে। শয়তান চিৎকার করে বলে উঠে, ‘মুহাম্মাদ খতম!’ (ঐ মুহুর্তে) সংবাদটির সত্যতা নিয়ে কেউ কোনো সন্দেহ পোষণ করেনি। আমাদেরও সন্দেহ হতে থাকে যে তিনি নিহত হয়েছেন।
.
এমন সময় রাসূলুল্লাহ ﷺ দুই সা'দ এর কাঁধে ভর করে হাজির হন। চলার সময় তিনি একটু সামনের দিকে ঝুঁকে পড়তেন। এই ভঙ্গি দেখে আমরা তাঁকে চিনতে পারি। তাঁকে দেখে আমরা এতটাই খুশি হই যেন আমাদের কোনো সমস্যাই হয়নি! তিনি ﷺ আমাদের দিকে উঠে আসতে আসতে বলেন, “আল্লাহর ক্রোধ ঐ জাতির বিরুদ্ধে কঠোর রূপ ধারণ করেছে, যারা তাদের রাসূলের চেহারা রক্তাক্ত করেছে।” আরেকবার বলেন, “হে আল্লাহ! আমাদের উপর ওদের বিজয়ী হওয়ার কোনো অধিকার নেই।”
.
এরপর তিনি ﷺ আমাদের কাছে এসে কিছুক্ষণ থাকেন। এরপর আবু সুফিয়ান পাহাড়ের নিচ থেকে চিৎকার করে তার দেবতার নাম বলে উঠে, ‘হুবাল মহান! হুবাল মহান! আবু কাবশার ছেলে (মুহাম্মাদ ﷺ) কোথায়? আবু কুহাফার ছেলে (আবু বকর) কোথায়? খাত্তাবের ছেলে (উমার) কোথায়?’
.
উল্লেখ্য, বুখারি ও আবু দাউদের ভিন্ন আরেকটি বর্ণনায় জানা যায় যে, প্রথমদিকে রাসূলুল্লাহ ﷺ সাহাবাদেরকে কোনো উত্তর দিতে নিষেধ করেছিলেন। আর তাই সেসময় প্রথমে আবু সুফিয়ান কোনো উত্তর না পেয়ে তার সঙ্গীদের দিকে ফিরে বলে ওঠে, ‘এদের সবাইকে হত্যা করা হয়েছে! তোমরা তাদের ভালই প্রতিশোধ নিয়েছো!’ [২] যাহোক, আমরা মূল বর্ণনায় ফিরে যাই –
.
তখন উমার (রদিয়াল্লাহু আনহু) বলেন, “ইয়া রাসূলুল্লাহ! আমি কি তার কোনো জবাব দিবো না?”। জবাবে নবী ﷺ বলেন, “অবশ্যই!” এরপর –
.
আবু সুফিয়ান: হুবাল মহান!
.
উমার (রদিয়াল্লাহু আনহু): আল্লাহ সুমহান! মহিমাময়!
.
আবু সুফিয়ান: ইবনুল খাত্তাব! আমি হুবালের ইতিবাচক সাড়া পেয়ে এই যুদ্ধে এসেছি! আবু কাবশার ছেলে (মুহাম্মাদ ﷺ) কোথায়? আবু কুহাফার ছেলে (আবু বকর) কোথায়? খাত্তাবের ছেলে (উমার) কোথায়?’
.
উমার (রদিয়াল্লাহু আনহু): এই যে রাসূলুল্লাহ ﷺ ! এই হলেন আবু বকর, আর এই যে আমি উমার!
.
আবু সুফিয়ান: আজকের এইদিন হলো বদরের সেই দিনের প্রতিশোধের সমান! আর যুদ্ধ তো একটি (চলমান) অমীমাংসিত ব্যাপার, যেখানে উভয়পক্ষই পালাক্রমে বিজয়ী হয়!
.
উমার (রদিয়াল্লাহু আনহু): এটা সমান সমান নয়! আমাদের নিহতরা তো জান্নাতে! আর তোমাদের নিহতরা জাহান্নামে!
.
আবু সুফিয়ান: এটা কেবল তোমাদের বিশ্বাস। আর এমনটা বাস্তবেই হয়ে থাকলে আমরা ব্যর্থ ও ক্ষতিগ্রস্ত!
.
.
আজকের আলাপে বর্ণনার প্রাসঙ্গিক অংশ এটুকুই। সুবহানআল্লাহ! সুবহানআল্লাহ! আল্লাহর কসম করে বলছি, ঈমান এবং কুফরের চলমান দ্বন্দ্বে উল্লেখিত এই বাকযুদ্ধে কিয়ামত পর্যন্ত আল্লাহর রাস্তার মু*জা-হি/দ আর তাঁদের সমর্থকদের খোরাক রয়েছে। আর জবাব রয়েছে মু*জা-হি/দ'দের মানহাজের বিরোধিতাকারীদের; হোক তারা কাফির, মুসলিম নামধারী মুনাফিক কিংবা জাহিল মুসলিম। ইতিহাসে এমন কতোবারই না হয়েছে – দ্বীনকে বিজয়ী করার জন্য আল্লাহর রাস্তার মু*জা-হি/দ'রা কাফিরদের ওপর কোনো হামলা করেছে। তারপর সেই ঘটনার দোহাই দিয়ে কাফিররা মুসলিমদের ওপরও আগ্রাসন কিংবা ড্রোন হামলা চালিয়েছে। আর তাতে মুসলিমদের জানমালের বাহ্যিক ক্ষয়ক্ষতি দেখেই কতো কাফিররা খুশি হয়ে গেছে, কতো মুনাফিকরা আল্লাহর রাস্তার নববী মানহাজকে বাতিল সাব্যস্ত করতে উদ্যত হয়েছে, আর কতো জাহিল মুসলিমরা আল্লাহর সেনাদলকেই তিরস্কার করে বসেছে। অথচ বাস্তবতা হলো, আমাদের নিহতরা তো জান্নাতে! আর ওদের নিহতরা জাহান্নামে!
.
কাফিরদের কথা তো বাদই দিলাম। ওরা তো আল্লাহর রাস্তার মু*জা-হি/দ'দের দোষ দিবেই। কিন্তু দুঃখজনক হলো মুসলিম উম্মাহর মধ্য থেকেই এসব ব্যাপারে কাফিরদের পক্ষপাতিত্ব করা অভাগাদের কার্যকলাপ। এদের জন্য সত্যিই আফসোস। এদের কথা-কাজে ইসলাম ও ইসলামের মু*জা-হি/দ'দের উপকার তো হয়ই না, তার চেয়ে বরং উল্টোটাই বেশি হয়; সাধারণ মুসলিমরা মু*জা-হি/দ'দের ব্যাপারে বিভ্রান্ত হয়। এবং অবশ্যই তাদেরকে এইসব ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। সত্য হলো, এইসমস্ত আলাপ জুড়নেওয়ালাদের কেউ আল্লাহর রাস্তায় জি@হা@দের মানহাজকেই অপছন্দ করে; কেউ আবার জি@হা@দের মানহাজকে মুখে স্বীকৃতি দিলেও এই যুগের মু*জা-হি/দ'দের সমালোচনা করতে গিয়ে এসব বলে, নাহলে যে আবার নিজের ওপর মু*জা-হি/দ'দেরকে যথাসাধ্য সহায়তার ফারজিয়্যাত এড়ানো কষ্ট হয়ে যায়; আর কেউ কেউ স্রেফ নিজের ঘরকুনে স্বভাব লুকিয়ে বিশেষজ্ঞ সাজতেই এসব বলে বেড়ায়।
.
বিশেষ করে একবিংশ শতাব্দীর সূচনালগ্নে যে বরকতময় ৯/১১ আক্রমণের মাধ্যমে যুগের হুবাল আমেরিকার পতনের শুরু, সেই হামলাকেও মুসলিমদের জানমালের ক্ষয়ক্ষতির দোহাই দিয়ে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা হয়েছে। ‘৯/১১ এর কারণে এই হয়েছে, ওই ক্ষতি হয়েছে... আ-ফ-গা-নি-স্তা-নে এত এত সাধারণ মুসলিমের জানমালের ক্ষতি হয়েছে... পুরো দেশটা ধ্বংস হয়ে গেছে... সবই ৯/১১ এর কারণে হয়েছে। মু*জা-হি/দ'রা যদি ওই আক্রমণটাই না করতো, তাহলে তো কাফিররা আক্রমণ করতো না... ইত্যাদি ইত্যাদি।’
.
জবাবে আমরা বলি, আরও আগের কয়েক দশক ধরেই তো আল্লাহর জমিনে আল্লাহর দ্বীনকে ভূলুণ্ঠিত করা হয়েছিল; আরও অনেক আগে থেকেই তো পবিত্র ভূমিগুলো কাফিরদের আগ্রাসনের স্বীকার হচ্ছিল; মুসলিমদের দ্বীন, ইজ্জত আর জানমালকে তুচ্ছজ্ঞান করা হচ্ছিল। ইরাকে কয়েক লক্ষ শিশুকে হত্যা করা হয়েছিল। আর এই সবকিছুই তো ছিল বরকতময় মানহ্যাটান রেইডের আগেই! জবাবে আমরা বলি, পরবর্তীতে যখন ডব্লিউ.এম.ডি. [৩] এর মিথ্যা বাহানা দিয়ে গোটা ইরাককে ধ্বংস করা হলো, তখনও তো কাফিরদের ওজর ৯/১১ ছিল না। আর এটা প্রমাণ করে দেয় যে, মুসলিমদের ওপর আগ্রাসনের জন্য ওদের কোনো সত্য ওজর লাগে না।
.
জবাবে আমরা বলি, ৯/১১ এর বরকতময় হামলার ফলে আমেরিকা আর তার মিত্র কাফিরদের হওয়া ক্ষতির দায় (আদতে কৃতিত্ব) আ/ল-কা/য়ে/দা/র মু*জা-হি/দ'দের। আর তারপর আ-ফ-গা-নি-স্তা-নে কাফিরদের করা হামলায় মুসলিমদের জানমালের ক্ষয়ক্ষতির দায় কাফিরদের। জবাবে আমরা বলি, আল্লাহর ইচ্ছায় ৯/১১ এর জের ধরেই তো দেড় যুগ পরের আ-ফ-গা-নি-স্তা-নে ‘আপোষহীন’ ইসলামি শরিয়াহ প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু এসব ছাড়াও... সমস্তকিছু ছাপিয়ে... জবাবে আমরা বলি, “আমাদের নিহতরা তো জান্নাতে! আর ওদের নিহতরা জাহান্নামে!”
.
وَلَا تَهِنُوا فِي ابْتِغَاءِ الْقَوْمِ ۖ إِنْ تَكُونُوا تَأْلَمُونَ فَإِنَّهُمْ يَأْلَمُونَ كَمَا تَأْلَمُونَ ۖ وَتَرْجُونَ مِنَ اللَّهِ مَا لَا يَرْجُونَ ۗ وَكَانَ اللَّهُ عَلِيمًا حَكِيمًا
.
“আর তোমরা (শত্রু) কওমকে ধাওয়া করতে দুর্বলতা দেখিয়ো না; যদি তোমরা কষ্ট পেয়ে থাকো, তাহলে তোমাদের মতো ওরাও তো কষ্ট পায়; আর (বাস্তবতা তো হলো) তোমরা আল্লাহর কাছে এমন কিছুর আশা করো, যা ওরা আশা করে না। আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাবান।” [৪]
.
আবু উবাইদাহ আল-হিন্দি
২ রজব, ১৪৪৫ হিজরি
.
.
টিকা –
.
[১] মুসনাদে আহমাদ, ১/২৮৭, ২৮৮, ৪৬৩; মুসতাদরাক আল-হাকিম ২/২৯৬, ২৯৭, তিনি বলেন, ‘এর ইসনাদটি সহিহ, তবে বুখারি ও মুসলিম এটি উল্লেখ করেননি; যাহাবি তার সাথে একমত।
.
[২] সহিহুল বুখারি, অধ্যায়: যুদ্ধবিগ্রহ, পরিচ্ছেদ: উহুদ যুদ্ধ, হাদিস নং ৪০৪৩; আবু দাউদ, অধ্যায়: জিহাদ, হাদিস নং ২৬৬২ ও অন্যান্য।
.
[৩] WMD এর পূর্ণরূপ Weapons of Mass Destruction। আভিধানিক অর্থ বিরাটাকারে ধ্বংসযজ্ঞ হয় এমন অস্ত্র। সাধারণত পারমাণবিক অস্ত্রকে বোঝানো হয়।
.
[৪] সূরাহ নিসা, ৪: ১০৪
17 মার্চ করেছেন আবু উবাইদাহ 1

Badges

Bronze (1)

যাচাইকৃত মানব x 1
...