আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
61 বার প্রদর্শিত
"ক্রিকেট" বিভাগে করেছেন (3,481 পয়েন্ট)  
ক্রিকেট খেলায় ফলো অন, লস্ট বল এবং হ্যাণ্ডেলড দ্যা বল সম্পর্কে বিস্তারিত জানতে চাই?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (515 পয়েন্ট)  

ফলো-অন (ইংরেজি: Follow-on) ক্রিকেটের  একটি পরিভাষা। যখন কোন দল তাদের প্রথম ইনিংস শেষ করার পরই অনিচ্ছাস্বত্ত্বেও পুণরায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে বাধ্য হয়, তখন তা ফলো-অন নামে বিবেচিত হয়।[১] কেননা উল্লিখিত দলটি প্রতিপক্ষীয় দলের প্রথম ইনিংসের মোট রানের তুলনায় প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হবার মতো প্রয়োজনীয় রান সংগ্রহ করতে পারেনি। যদি দ্বিতীয় দল প্রথম দলের তুলনায় যথেষ্ট সংখ্যায় রান তুলতে ব্যর্থ হয়, তাহলে প্রথম দল দ্বিতীয় দলকে পুণরায় দ্রুততম সময়ে মাঠে নামার জন্য আমন্ত্রণ জানানোর সুযোগ রয়েছে। এক্ষেত্রে ব্যাটিংয়ের ইনিংসের ধারাবাহিকতা হচ্ছে - প্রথম দল, দ্বিতীয় দল, দ্বিতীয় দল ও প্রয়োজন পড়লে প্রথম দল আবারো ব্যাটিংয়ে নামবে। এ প্রক্রিয়াটি ব্যাটিং ইনিংসের স্বাভাবিক অগ্রগতির বৈপরীত্য অর্থ বহন করে। স্বাভাবিক প্রক্রিয়া হচ্ছে - প্রথম দল, দ্বিতীয় দল, প্রথম দল ও দ্বিতীয় দলের ইনিংস।

লস্ট বল - খেলা চলাকালীন সময়ে বল হারিয়ে গেলে বা বল উদ্ধার করা না গেলে ফিল্ডিংয়ে অংশগ্রহণকারী দল লস্ট বল হয়েছে বলে জানাবেন। নো-বল ও ওয়াইডের ন্যায় ব্যাটিংকারী দল অতিরিক্ত রান দাবী করতে পারবেন। এ রান সংখ্যা ছয়ের অধিক হবে এবং এর সাথে প্রকৃত রানও যুক্ত হবে।

হ্যান্ডেলড দ্য বল - প্রতিপক্ষের সম্মতি ছাড়াই ও বল ব্যাটে স্পর্শ করার পূর্বেই কোন ব্যাটসম্যান বল হাতে ধরলে তিনি আউট হবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 জুলাই 2018 "খেলাধুলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,734 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর
27 এপ্রিল 2018 "ক্রিকেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন শামীম মাহমুদ (7,780 পয়েন্ট)  
1 উত্তর
08 এপ্রিল 2018 "ক্রিকেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন কামরুল হাসান ফরহাদ (3,505 পয়েন্ট)  
1 উত্তর
03 এপ্রিল 2018 "ক্রিকেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন শামীম মাহমুদ (7,780 পয়েন্ট)  

21,681 টি প্রশ্ন

22,299 টি উত্তর

2,980 টি মন্তব্য

1,850 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Sajjad Jayed

    341 পয়েন্ট

  2. Yasin Arafath

    256 পয়েন্ট

  3. অা ক ম আজাদ

    161 পয়েন্ট

  4. Md. Mizanur Rahman

    152 পয়েন্ট

  5. মোঃআনোয়ার

    131 পয়েন্ট

...