382 বার প্রদর্শিত
"ইসলাম ধর্ম" বিভাগে করেছেন (1,218 পয়েন্ট)  

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,629 পয়েন্ট)  

► একজন আবহাওয়াবিদ যেমন প্রযুক্তির মাধ্যমে আগে থেকেই জানতে পারেন যে কখন ঝড় বা বৃষ্টি হবে। কিন্তু ঝড় বা বৃষ্টির জন্য কি আবহাওয়াবিদ দায়ী? মোটেও না। সর্বশ্রেষ্ঠ জ্ঞানী ও সর্বশক্তিমান আল্লাহ আগে থেকেই জানেন কে জান্নাতে যাবে বা কে জাহান্নামে যাবে। হাদিসের মাধ্যমে আমরা জানতে পারি যে আল্লাহ আগে থেকেই তাদের পরিনতি জানেন বলে তারা জান্নাতী বা জাহান্নামী নয় বরং তারা জান্নাতে বা জাহান্নামে যাবে বলে আল্লাহ তা জানেন।তাদের কর্মই তাদের জিম্মাদারী। 


► কোন একটি লোক রাসুল (সঃ) কে জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল (সঃ)! আমলগুলো নতুনভাবে কি ফলদায়ক, না যা হবার তা হয়েই গেছে? উত্তরে রাসুলুল্লাহ (সঃ) বলেনঃ [সৃষ্টির শুরুতে] আদম(আ) থেকে আল্লাহ্‌ তা’আলা তাঁর সন্তানদেরকে বের করেন।তারপর তিনি তাদের মুখ থেকেই তাঁর একত্ববাদের সাক্ষ্য গ্রহণ করেন।অতঃপর তিনি তাদেরকে স্বীয় দু’ মুষ্টিতে ভরে নেন এবং বলেনঃ “এই মুষ্টির লোকগুলো জান্নাতী এবং ঐ মুষ্টির লোকগুলো জাহান্নামী।জান্নাত ও জাহান্নাম আমলের উপর নির্ভরশীল বটে, কিন্তু জান্নাতবাসীর আমল কার জন্য সহজ হবে এবং জাহান্নামবাসীর আমল কার জন্য সহজ হবে এটা আমার জানা আছে।এখন এর উপরে ভিত্তি করেই কেউ জান্নাতী হবে এবং কেউ জাহান্নামী হবে।আযলের [যেদিন আদম(আ) এর পিঠ থেকে মানবজাতিকে বের করা হয়েছিল] দিন আমি তাদেরকে জান্নাতী বা জাহান্নামী বানাইনি।তাদের আমলগুলোই তাদের জিম্মাদার।কিন্তু তখন থেকেই আমি তাদের আমল সম্পর্কে পূর্ণ অবহিত।”

[তাফসির ইবন কাসির, সুরা আরাফের ১৭২ নং এর তাফসিরে ইমাম ইবন কাসির(র) বর্ণণা করেছেন; হিশাম ইবন হাকিম(র) এর নীতিতে ইবন জারির(র) ও ইবন মিরদুয়াই(র) থেকে বর্ণিত।]

✔ “কোন রাসূল না পাঠানো পর্যন্ত আমি কাউকেই শাস্তি দান করি না।”

(কুরআন, বনী ইস্রাইল(ইসরা) ১৭:১৫)





Md. Mizan প্রশ্ন ডট কম এর প্রতিষ্ঠাতা। মানুষের সমস্যা সমাধানের উদ্দেশ্যেকে লক্ষ্য করেই ২০১৭ সালে প্রশ্ন অ্যানসারস প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি একজন ডিপ্লোমা কম্পিউটার ইন ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
29 মে 2018 "ইসলাম ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,681 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর

21,455 টি প্রশ্ন

21,887 টি উত্তর

2,904 টি মন্তব্য

1,710 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Joynal Abedin

    57 পয়েন্ট

  2. TUFAZZAL Islam

    54 পয়েন্ট

  3. জি এম মনজুরুল আলম

    52 পয়েন্ট

  4. Uzzal Karmakar

    50 পয়েন্ট

  5. Scr Chandon Roy

    50 পয়েন্ট

...