আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
56 বার প্রদর্শিত
"ইন্টারনেট" বিভাগে করেছেন (7,780 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,781 পয়েন্ট)  
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ভিডিও শেয়ারিংয়ের জন্য পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সাইট এখন ইউটিউব। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, ব্যবহারকারীরা নিজস্ব অ্যাকাউন্টের মাধ্যমে ভিডিও দেখা এবং আপলোডের সুবিধা পান বলেই ইউটিউব এত জনপ্রিয়তা পেয়েছে। একই সাথে পছন্দের শিল্পীদের মিউজিক ভিডিও দেখার সুযোগ পান বলেও ইউটিউবে নিয়মিত সময় কাটান ব্যবহারকারীরা। 

একটি অ্যাকাউন্টের মাধ্যমেই বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়। এ কারণেই ইউটিউব এত জনপ্রিয় বলে অভিমত ফিনল্যান্ডের আল্টো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের। 

গবেষণায় গবেষকরা দেখেছেন, ইউটিউবে সবচেয়ে জনপ্রিয় কনটেন্টের মধ্যে রয়েছে মিউজিক ভিডিও। ব্যবহারকারীদের ভিডিও দেখা এবং শেয়ারিংয়ের কার্যক্রম পর্যালোচনা করে এই তথ্য দিয়েছেন গবেষকরা। 

এ ছাড়া জনপ্রিয় গানগুলো নিয়ে অনেক ব্যবহারকারী নিজেরা নতুন মিউজিক ভিডিও তৈরি করে শেয়ার করেন। সে কারণেও বারবার ওই গান এবং ভিডিওগুলো দেখা হয়। বিশেষ করে জনপ্রিয় গানের মিউজিক ভিডিও হলে সেটা অন্যান্য সামাজিক মাধ্যমে শেয়ারও বেশি হয়, যেখান থেকে অনেক ব্যবহারকারী ইউটিউবে আসেন।  

গবেষকদলের প্রধান লাসি এ লিক্কানেন বলেন, ‘এই ধরনের গানগুলো ব্যবহারকারীরা নিজেদের আগ্রহেই খুঁজে নেন এবং বাকিদের সাথে সেটা শেয়ার করেন। এ জন্য সংগীতপ্রেমীদের কাছে ইউটিউবের জনপ্রিয়তা সবচেয়ে বেশি’। 

গানের কথার গ্রাফিকসসহ ভিডিও কিংবা মিউজিক ভিডিও এগুলো ইউটিউবের সবচেয়ে জনপ্রিয় কনটেন্ট। গবেষকদলের সহ-গবেষক আন্তি সালোভারা বলেন, ‘আমরা পর্যালোচনা করে দেখেছি, তিন ধরনের মিউজিক ভিডিও মানুষ ইউটিউবে বেশি খুঁজে থাকে। প্রচলিত বা জনপ্রিয়, ব্যবহারকারীদের পছন্দ অনুযায়ী এবং হঠ্যাৎ পেয়ে যাওয়া ভিডিও।’ 

গবেষকরা জানিয়েছেন, শুধু গান শোনার জন্যও ব্যবহারকারীরা ইউটিউব ব্যবহার করেন। কারণ গানের ক্ষেত্রে ইউটিউবের ভাণ্ডার বেশ সমৃদ্ধ। এর কারণ শিল্পীদের পাশাপাশি ব্যবহারকারীরাও জনপ্রিয় গানগুলোর ভিডিও আপলোড করেন। কখনো কখনো লাইভ পারফরম্যান্সের ভিডিও দেওয়া থাকে। একটি গানের অনেকগুলো সংস্করণ পাওয়া যায় বলেই ইউটিউব এত জনপ্রিয়। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
0 টি উত্তর
0 টি উত্তর
0 টি উত্তর

21,681 টি প্রশ্ন

22,299 টি উত্তর

2,980 টি মন্তব্য

1,850 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Sajjad Jayed

    341 পয়েন্ট

  2. Yasin Arafath

    256 পয়েন্ট

  3. অা ক ম আজাদ

    161 পয়েন্ট

  4. Md. Mizanur Rahman

    152 পয়েন্ট

  5. মোঃআনোয়ার

    131 পয়েন্ট

...