আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
216 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (37 পয়েন্ট) 4 16 19
আমি পেট ভরে ভাত খেতে পারি না? 

খাবার নিয়ে বসলে ২-৩ বার মুখে দেওয়ার পরে ভালো লাগে না । ভালো কিছু খেতে চাইলেও পারি না । এখন আমি কি করব?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,796 পয়েন্ট) 159 422 438




আপনার সমস্যাটি খাবারে অরুচি । এক্ষেত্রে সুস্থ থাকার জন্য আপনার খাবারে রুচি বাড়ানো দরকার। আপনি কীভাবে ক্ষুধা বাড়াবেন তার কিছু টিপস দেওয়া হল-


১. খাবারের সময় ঠিক করা : খাবারের জন্য একটা নির্দিষ্ট সময় ঠিক করা। ওই সময়টাতে ক্ষুধা পেলেও আপনার খেতে হবে। তিনবেলা নির্দিষ্ট সময়ে খাবার খাওয়ার প্ল্যান করা। যতই ব্যস্ত থাকুন না কেন নির্ধারিত ওই সময়েই খাওয়া উচিত।

২. অল্প করে বার বার খাওয়া : যাদের মুখে রুচি কম, কম ক্ষুধা লাগে তাদের জন্য তিনবেলা একই পরিমাণে খাবার খাওয়া কঠিন ব্যাপার হয়ে পড়ে। এ কারণে আপনি দিনে অন্তত পাঁচ থেকে ছয়বার খাওয়ার সময় নির্ধারণ করুন। ক্ষুধা বাড়াতে এটা বেশ কার্যকরী।

৩. ব্যায়াম : ব্যায়াম করার ফলে ক্যালরি ক্ষয় হয়। হজমে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম আপনার ক্ষুধা বাড়িয়ে দেবে।

৪. উচ্চ ক্যালরিযুক্ত পানীয় পান করা : যাদের সহজে ক্ষুধা লাগে না অথচ শরীরকে কর্মক্ষম রাখতে চান, তাদের জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে ক্যালরিযুক্ত পানীয় পান করা। উচ্চ ক্যালরি, প্রোটিনসমৃদ্ধ বেভারেজ শরীরে ক্যালরি বাড়িয়ে দেয়।

৫. সবার সঙ্গে বসে খাওয়া-দাওয়া করা : ক্ষুধা বাড়ানোর ভালো একটি উপায় হল বন্ধুদের সঙ্গে খাবার শেয়ার করা, পরিবারের সবার সঙ্গে বসে খাওয়া। সবার সঙ্গে বসে খেলে অন্য সমযের চেয়ে একটু বেশি খেতে পারবেন।  আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবদের দাওয়াত দিতে পারেন। এগুলো সবসময় সম্ভব না হলে টিভি দেখে দেখে খেতে পারেন।

৬. কম আঁশযুক্ত খাবার খাওয়া খাদ্যতালিকায় কম আঁশযুক্ত খাবার রাখতে হবে। এতে করে আপনি বেশি করে খেতে পারবেন।

৭. প্রোটিনযুক্ত খাবার খাওয়া : কম ক্ষুধা লাগার কারণ কম ক্যালরিযুক্ত খাবার যেমন-চিপস, আইসক্রিম খাওয়া। যদিও এগুলো ক্ষুধাবর্ধক খাবার মনে হলেও এগুলোতে পুষ্টির পরিমাণ একেবারেই কম। তাই এমন খাবার খেতে হবে যাতে পুষ্টি এবং প্রোটিনের মাত্রা বেশি থাকে।

৮. মসলাযুক্ত খাবার খাওয়া: রুচি বাড়াতে খাবারে মসলা এবং ভেজষযুক্ত খাবার খেতে হবে। এটি আপনার ক্ষুধা বাড়াতেও সাহায্য করে।

৯. খাওয়ার ঠিক আগে বা পরে পানি না খাওয়া : খাবার খাওযার আগে কখনোই পানি খাবেন না। এতে ক্ষুধা নষ্ট হয়ে যায়। খাবার খাওয়ার মাঝখানেও পানি খাওয়া খুব একটা ভালো নয়। সবচেয়ে ভালো হয় খাবার খাওয়ার আধা ঘণ্টা পর পানি পান করা।

১০. খাবার টেবিলে নতুন আইটেম রাখা : প্রতিদিন একই মেন্যু খাওয়ার ফলে মুখের রুচি চলে যায়। তাই যতটা সম্ভব খাবার টেবিলে প্রিয় কিছু নতুন আইটেম রাখা। এতে করে নতুন স্বাদে বেশি খাওয়া হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

28,156 টি প্রশ্ন

29,682 টি উত্তর

3,147 টি মন্তব্য

3,938 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

শীর্ষ বিশেষ সদস্য

...