আস্ক প্রশ্নে আপনাকে স্বাগতম ! এটি একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। এই সাইট সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন ...
31 বার প্রদর্শিত
"সাধারণ জ্ঞান" বিভাগে করেছেন (8 পয়েন্ট)  

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,942 পয়েন্ট)  
বৈজ্ঞানিক পদ্ধতি বলতে

অনুসন্ধান , জ্ঞানার্জন এবং

অতীতের জ্ঞান সংশোধন বা

একাঙ্গীকরণ সম্পর্কিত কার্যপদ্ধতিকে বোঝায়।
আকম আজাদ প্রশ্ন অ্যানসারসের সাথে আছেন বিশেষজ্ঞ হিসাবে। অজানার যেকোনো বিষয়েই জানতে প্রচণ্ড আগ্রহী এবং আত্মবিশ্বাসী। প্রশ্ন ডট কমকে বাছাই করে নিয়েছন জ্ঞান অর্জন ও জ্ঞান বিতরণের মাধ্যম হিসেবে। স্বপ্ন দেখেন একজন উদীয়মান বক্তা ও কলম সৈনিক হওয়ার। এই অভিপ্রায়ে সামনের দিকে অগ্রসর হতে সকলের নিকট দোয়াপ্রার্থী।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,406 পয়েন্ট)  
প্রাকৃতিক ঘটনা সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর অনুসন্ধানের ক্ষেত্রে বিজ্ঞানীরা যে পদ্ধতি অনুসরণ করেন, তাই বৈজ্ঞানিক পদ্ধতি ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (121 পয়েন্ট)  

বৈজ্ঞানিক পদ্ধতি বলতে অনুসন্ধানজ্ঞানার্জন এবং অতীতের জ্ঞান সংশোধন বা একাঙ্গীকরণ সম্পর্কিত কার্যপদ্ধতিকে বোঝায়।[১] “বৈজ্ঞানিক” হতে হলে একটি অনুসন্ধানী প্রক্রিয়াকে অবশ্যই পর্যবেক্ষণযোগ্য, অভিজ্ঞতাভিত্তিক এবং নির্ণয়যোগ্য উপাত্ত নিয়ে কাজ করতে হবে যার উপর যুক্তি প্রয়োগ করা যাবে।[২] একটি বৈজ্ঞানিক পদ্ধতির মধ্যে পর্যবেক্ষণ ও পরীক্ষণের মাধ্যমে তথ্য আহরণ ও প্রকল্পের(hypotheses) প্রণয়ন-পরীক্ষণ অন্তর্ভুক্ত।[৩]

যদিও অনুসন্ধানের অঙ্গনের বৈচিত্র্যের কারণে বৈজ্ঞানিক পদ্ধতির বেশ কিছু বৈশিষ্ট্যে পার্থক্য থাকতে পারে, কিছু বিশেষ বৈশিষ্ট্য বৈজ্ঞানিক পদ্ধতিকে অন্যসব জ্ঞানতাত্বিক প্রক্রিয়া থেকে আলাদা করে। বিজ্ঞানীরা কোন অবভাসকে ব্যাখ্যা করার জন্য প্রকল্প প্রণয়ন করেন এবং গবেষণার মাধ্যমে এসব প্রকল্পে যাচাই করেন। গবেষণামূলক পদক্ষেপগুলোর পুনরাবৃত্তি আবশ্যক, নইলে পরীক্ষণের ফলাফল ও সিদ্ধান্ত প্রশ্নের সম্মুখীন হবে। প্রয়োজনমতে যেকোন তত্ত্ব একাধিক প্রকল্পকে একই সুতোয় গাঁথতে পারে। এর ফলে আরও নতুন নতুন সব প্রকল্পের অবতারণা ঘটতে পারে এবং প্রকল্পের বিভিন্ন দল প্রাসঙ্গিকতা লাভ করতে পারে। বৈজ্ঞানিক পদ্ধতির অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল একে নিরপেক্ষ ও নৈর্ব্যক্তিক হতে হবে এবং গবেষণার প্রক্রিয়া উন্মুক্ত রাখতে হবে যাতে বিশ্বের যেকোন প্রান্তের যেকোন বিশেষজ্ঞ গবেষণাটিকে মূল্যায়ন করতে পারেন। এতে করে অন্য বিজ্ঞানীরা একই পরীক্ষাটি বারবার করে একই ফলাফল লাভ করে আলোচ্য প্রকল্পটির সত্যতা নির্ণয় করতে পারেন।

তথ্য সূত্র:উইকিপিডিয়া।



সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
13 জুন 2018 "জীব বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Rasel Ahmed (4,861 পয়েন্ট)  
1 উত্তর
20 মে 2018 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,681 পয়েন্ট)  
1 উত্তর
20 মে 2018 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,681 পয়েন্ট)  
1 উত্তর
20 মে 2018 "উদ্ভিদবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,681 পয়েন্ট)  
1 উত্তর
20 মে 2018 "জীব বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,681 পয়েন্ট)  

21,604 টি প্রশ্ন

22,137 টি উত্তর

2,944 টি মন্তব্য

1,825 জন সদস্য



আস্ক প্রশ্ন এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Sajjad Jayed

    182 পয়েন্ট

  2. মোঃআনোয়ার

    113 পয়েন্ট

  3. অা ক ম আজাদ

    101 পয়েন্ট

  4. Yasin Arafath

    100 পয়েন্ট

  5. মোঃ রবিন রানা

    71 পয়েন্ট

...